টমেটো প্যাকে সঠিক যত্ন - মুখের দাগ দূরীকরণে টমেটো

মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি হয়টমেটো প্যাকে সঠিক যত্ন ত্বকে নিতে পারলে মুখের সমস্যা চোখের পলকেই দূর হয়ে যেতে পারে। এই সৌন্দর্যের জন্য আপনার অবশ্যই টমেটোর প্যাক ব্যবহারের মাধ্যমে মুখের সঠিক পরিচর্যা করতে হবে যাতে করে এটি ম্যাজিকের মত কাজ করতে পারে।
ত্বকের-যত্নে-টমেটোর-পাঁচ-ব্যবহার
এতে করে টমেটোতে উপস্থিত লাইকোপিনের কারণে ত্বকের মধ্যে ভরপুর অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি প্রবেশ করে যা ত্বকের উজ্জ্বলতাকে বাড়িয়ে দেয়।

পেইজ সূচিপত্র

টমেটো প্যাকে সঠিক যত্ন এর পাঁচ ব্যবহার

ত্বকের যত্নে টমেটোর ব্যবহার নিয়ে অনেকেরই কমবেশি টিপস জানার প্রয়োজন হতে পারে। কারণ টমেটো এমন একটি গুরুত্বপূর্ণ উপাদান যার মাধ্যমে ত্বকের যত্ন নিতে যে কারো সহজ হতে পারে। বাজারের অনেক দামি ব্র্যান্ডের ক্রিম এবং ফেসিয়াল মাস্ক ব্যবহার করার পরিবর্তে আপনি যখন টমেটো দিয়ে ফেসিয়াল মাস্ক তৈরি করে নিবেন। তখন এর মাধ্যমে মুখের উপরে থাকা ত্বকের বড় ছিদ্রগুলো দূর হয়ে যাবে এবং ধীরে ধীরে ব্রণ উধাও হতে শুরু করবে।
যদি ত্বকে লাল লাল দানা অথবা রোদে পোড়া ভাব থাকে তাহলে টমেটোর প্যাক ব্যবহার করলে খুব ভালো উপকার পাওয়া যায়। যেহেতু টমেটোতে লাইকোপিন রয়েছে তাই এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে ত্বকে খুব ভালো কাজ করে থাকে। টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ। যদি ত্বকে কোনরকম সংক্রমণের আশঙ্কা বেড়ে যায় তাহলে খুব বেশি পরিমাণে মাঝে মাঝে টমেটোর ফেসপ্যাক মুখে ব্যবহার করতে পারেন।

তাছাড়া টমেটোর রস পরিমাণমত তুলার বল নিয়ে ব্যবহার করার কারণে মুখে থাকা ছিদ্রগুলো খুব তাড়াতাড়ি সংকুচিত হয়ে যাবে। ব্রণ নিরাময়ে থেকে শুরু করে সুন্দর ত্বকের জ্বালানি ভাব অথবা চুলকানি ভাব দূর করতে টমেটোর প্যাক খুবই উপকারী। টমেটোর রসের সঙ্গে যখন মধু মিক্স করে নিবেন তখন ঘন পেস্ট তৈরি হয়ে আসলে মিশ্রণটি মুখে পনের মিনিটের মত মেখে পরবর্তীতে ধুয়ে ফেলুন।

টমেটো দিয়ে ত্বকের পরিচর্যা

ত্বকের পরিচর্যা করতে টমেটোর রসের সঙ্গে চিনি অথবা চালের গুঁড়া মিক্স করে ব্যবহার করতে পারেন। প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং ভিটামিন সি থাকায় টমেটো মুখের উজ্জ্বলতা বাড়িয়ে বলিরেখা এবং শুষ্ক ভাব দূর করে দিতে পারে। টমেটোতে যেহেতু অনেক বেশি অ্যান্টি অক্সিডেন্ট বিদ্যমান রয়েছে তাই এটি ভিটামিন এবং খনিজ লবনের ঘাটতি পূরণ করে। এতে করে আপনার ত্বক খুব ভালো থাকে। টমেটো দিয়ে ত্বকের পরিচর্যায় সঠিক যত্ন নিতে বিস্তারিত চলুন দেখে নেওয়া যাক।

  • যেহেতু টমেটোর প্যাক ব্যবহার করার মাধ্যমে মুখের উজ্জ্বলতা ফিরে আসে তাই ত্বক হয় খুবই উজ্জ্বল এবং নমনীয়।
  • মুখে যেকোন ধরনের কালো দাগ দূর করতে টমেটো দিয়ে স্ক্রাব তৈরি করে খুব সহজেই ব্যবহার করতে পারেন।
  • টমেটোর রস ব্যবহার করার জন্য টমেটো প্যাকে সঠিক যত্ন নিতে আপনি দীর্ঘ সময়ের জন্য মুখে লাগিয়ে রাখতে পারেন। এতে করে ত্বকের তৈলাক্ত ভাব খুব সহজেই দূর হয়ে যেতে পারে।
  • টমেটোর শ্বাস আপনার মুখে ব্যবহার করার কারণে খুব সহজেই ত্বকের দাগ দূর হয়ে যায়।
  • টমেটোর রস যখন খুব ভালোভাবে মিশিয়ে ব্যবহার করা হয় তখন টোনার হিসেবে এটিকে মুখের ত্বকে ব্যবহার করা যেতে পারে।
  • প্রয়োজনে টমেটো দিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখের যত্ন নিতে এটিকে সংরক্ষণ করে রাখতে পারেন।
  • আপনার ত্বকে যখন রোদে পোড়া আভা দেখা যাবে তখন সেই ক্ষতিকর প্রভাব দূর করতে পারে।
  • টমেটোর রসের সঙ্গে বাদাম এবং দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিতে পারেন এতে করে ত্বকের পোড়াভাব খুব সহজেই দূরীভূত হয়ে যাবে।
  • বাড়িতে যদি টক দই থাকে তাহলে এর সাথে টমেটো মিশিয়ে নিতে পারেন। কারণ পরিষ্কার পানি দিয়ে মুখের পরিচর্যা করার কারণে কালো দাগ খুব সহজেই দূর করা যায়।
  • টমেটোর রসের সাথে প্রয়োজনীয় মধু মিশিয়ে খুব ভালো একটি মিশ্রণ তৈরি করে ব্যবহার করতে পারলে দীর্ঘস্থায়ী মুখের দীর্ঘস্থায়ী যেকোন দাগ খুব সহজেই দূর করা যায়।
  • শুধু তাই নয় নতুন করে আপনার মুখে যদি কোন ধরনের নতুন ব্রণ উঠার চেষ্টা করে তাহলে সেটি কেউ বাধা দেওয়ার চেষ্টা করে।
  • প্রাকৃতিক উপাদান টমেটো এতটাই গুরুত্বপূর্ণ হতে পারে আপনার মুখের ত্বকের জন্য যা এক নিমিষেই আপনার ত্বকের উজ্জ্বলতাকে বাড়িয়ে ত্বককে কোমল করে তুলতে পারে।
  • যদি টমেটোর প্যাক সরাসরি ব্যবহার করতে না চান তাহলে সেইক্ষেত্রে স্লাইস করে কেটে সরাসরি মুখে লাগাতে পারেন।
  • ত্বকের পরিচর্যা করতে টমেটোর ফেসপ্যাক খুব সহজেই আপনার ত্বককে সুন্দর করে তুলতে পারে। এতে করে রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

টমেটো মুখে মাখার সঠিক নিয়ম

টমেটো মুখে মাখার সঠিক নিয়ম যদি নাই জানেন তাহলে কিভাবে ত্বকের আদ্রতা ধরে রাখবেন? এর জন্য প্রয়োজন সঠিক উপায়ে টমেটো ব্যবহার করার প্রক্রিয়া জানা। এতে করে মুখের উজ্জ্বলতা অনেক গুনে বৃদ্ধি পায়। গরমে যখন ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায় তখন বাড়িতে ফিরে প্রথমেই আপনি ত্বক খুব ভালো করে পরিষ্কার করে নিয়ে টমেটোর প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। তবে এর জন্য আপনাকে সঠিক নিয়ম অবলম্বন করতে হবে। প্রথম অবস্থায় টমেটো খুব ভালোভাবে স্লাইস করে কেটে নিয়ে এটিকে ব্লেন্ডার করে পেস্ট করে নিতে পারেন।

এরপর যদি এভাবে ব্যবহার করতে না চান তাহলে টমেটোকে খুব ভালো করে কেটে নিয়ে চটকে নিতে পারেন। এরপর অ্যালোভেরার জেল দিয়ে মিশিয়ে খুব ভালোভাবে তুলার বল ব্যবহারের মাধ্যমে একটু করে মুখে লাগাতে পারেন। কিছু সময় রাখার পর ঠান্ডা পানি দিয়ে খুব ভালোভাবে ধুয়ে ফেলতে পারেন। শুধু এভাবেই নয় আপনি চাইলে টমেটোর প্যাকের সাথে মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন। কিন্তু অবশ্যই ত্বকে ব্যবহার করার জন্য প্রাকৃতিকভাবে সঠিক মাত্রায় পিএইচ এর ভারসাম্য বজায় রাখতে হবে।
ত্বকের-উজ্জ্বলতা-বাড়াতে-টমেটোর-কার্যকারিতা
এতে করে টমেটো ব্যবহারের সঠিক নিয়ম বজায় থাকবে। যেহেতু টমেটোর প্যাক ব্যবহার করার মাধ্যমে গরমে আপনি খুব সুন্দর ত্বক পেতে পারেন। অর্থাৎ কোমল, উজ্জ্বল এবং দাগ মুক্ত ত্বক পেতে পারেন। তবে টমেটো ব্যবহার করার জন্য অবশ্যই একটু ছোট সাইজের পাকা টমেটো ব্যবহার করতে পারেন। এতে করে পেস্ট তৈরি করা একটু সহজ হতে পারে। কারণ যখন আপনি এই প্যাকটি তৈরি করে ফেলবেন তখন খুব সহজেই মুখে ব্যবহার করতে পারবেন। তবে অবশ্যই টমেটো ব্যবহার করার পূর্বে মুখ খুব ভালোভাবে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নেবেন।

এরপর ফেসপ্যাক লাগানোর পর শুকিয়ে আসলে মুখ ধুয়ে ফেলতে পারেন। লক্ষ্য করলে দেখতে পাবেন আপনার মুখে থাকা ব্রণ এবং ছোপ ছোপ দাগ অনেকটুকু কমে আসছে। এতে করে ত্বকের উজ্জ্বল ভাব খুব বেশি বাড়বে। মাঝে মাঝে চাইলে টমেটো প্যাকে সঠিক যত্ন এর মাধ্যমে টমেটোর রসের সাথে লেবুর রস খুব ভালোভাবে মিশিয়ে মুখে লাগাতে পারেন। এরপর প্রায় পনের মিনিট পরে হালকা গরম পানি দিয়ে মুখ খুব ভালোভাবে ধুয়ে ফেলতে পারেন। ত্বক উজ্জ্বল করার জন্য প্রতি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

কালো দাগ দূর করতে টমেটোর ফেস মাস্ক

টমেটোর ফেস মাস্ক এর মাধ্যমে কালো দাগ দূর করার কথা শুনে খুব বেশি চমকে উঠছেন? অবাক হলেও সত্যি যে টমেটোর ফেস মাস্ক ব্যবহার করলে কালো দাগ খুব সহজেই দূর হয়ে যায়। টমেটোর পেস্ট যখন মুখে লাগাবেন তখন অবশ্যই মুখ ধুয়ে ফেলার পর খুব ভালো একটি ময়েশ্চারাইজার লাগিয়ে নিবেন এতে করে ত্বক কোমল থাকবে। টমেটোর ফেস মাস্ক ব্যবহার করার বেশ কিছু উপকারিতা রয়েছে যা আপনি ব্যবহারের মাধ্যমে ধীরে ধীরে বুঝতে পারবেন। তাহলে চলুন টমেটো প্যাকে সঠিক যত্ন ব্যবহারের ফলে মুখের কালো দাগ দূর করার ক্ষেত্রে টমেটোর ফেস মাস্ক সম্পর্কে জেনে আসা যাক।

  • ত্বকের ট্যান ট্যান ভাব অথবা কালচে ছোপ ছোপ যেকোন দাগ দূর করার জন্য টমেটোর ফেসপ্যাক ব্যবহার করাটা খুবই গুরুত্বপূর্ণ। এতে করে আপনার মুখে ব্রণের সমস্যা খুব সহজেই কমে আসে।
  • অনেকের দেখা যায় ব্রণের সমস্যা এতটাই অতিরিক্ত হয়ে যায় যেকোন উপাদান ব্যবহার করলেও এই সমস্যা খুব সহজেই কমতে চায় না।
  • এইক্ষেত্রে আপনি টমেটোর ফেস মাস্ক ব্যবহার করতে পারেন এটি ত্বকের জন্য খুবই উপকারী।
  • নিয়মিত যখন টমেটোর ফেস মাস্ক ব্যবহার করবেন তখন টমেটোতে যেই পরিমাণে ভিটামিন সি রয়েছে তা ত্বকের বলিরেখা দূর করে দিতে সাহায্য করে।
  • ত্বককে খুব ভালোভাবে মসৃণ এবং টানটান রাখার জন্য টমেটো খুব বেশি উপকারী।
  • কারণ যাদের মুখের ত্বক একটু শুষ্ক রয়েছে সেই মুখের ত্বকে টমেটোর ফেস মাস্ক খুব ভালো কাজ করে।
  • মুখের দাগ দূরীকরণে টমেটো এর ফেস মাস্ক এবং টক দই খুব ভালো কাজ করে।
  • যদি আপনি ব্রণের কালো দাগ দূর করতে চান তাহলে এই টক দই এবং টমেটোর ফেস মাস্ক এর সাথে পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন।
  • টমেটোতে যেহেতু পর্যাপ্ত লাইকোপেন রয়েছে তাই এটি ব্যবহারে দীর্ঘস্থায়ী দাগ চলে যেতে পারে। 
  • কারণ এর সাথে আপনি যদি মধু ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজেই নতুন করে ব্রণ উঠা বন্ধ হয়ে যায়।
  • সেই সাথে মুখের কালো দাগ খুব দ্রুত দূর হয় এবং ব্ল্যাকহেডস এর মত সমস্যাও খুব সহজে দূর হয়ে যায়।

ব্রণের দাগ দূর করতে টমেটো কিভাবে ব্যবহার করবেন

টমেটো দিয়ে ব্রণের দাগ দূর করার জন্য এর রস সংগ্রহ করে নিয়ে সাথে মধু ব্যবহার করতে পারেন। কিন্তু যাদের নাকের ডগায় ব্ল্যাকহেডস এর সমস্যা রয়েছে তাদের টমেটো স্লাইস করে নিয়ে ব্যবহার করলেও খুব ভালো হতে পারে। এতে করে টমেটোর প্যাক মুখে ব্যবহারের কারণে মুখের উজ্জ্বলতা দূর হয়ে যায়। সেইসাথে ত্বকে যদি কোন রকম তৈলাক্ত ভাব থাকে তাহলে সেটি দূর হয়ে ত্বক হয়ে উঠে মসৃণ এবং উজ্জ্বল। অনেকের ত্বকে অনেক বেশি ব্রণ থাকার কারণে সৌন্দর্য হারিয়ে যায় তারা নিয়মিত যদি টমেটোর প্যাক ব্যবহার করে তাহলে ধীরে ধীরে ব্রণের দাগ হারিয়ে যায়।
টমেটো-এবং-লেবুর-রস-কি-পায়ের-কালো-দাগ-দূর-করে
এতে করে মুখের পুরনো সৌন্দর্য আবারো ফিরে আসে এমনকি টমেটোর ফেস মাস্ক নিয়মিত ব্যবহার করার কারণে মুখ থেকে বয়সের ছাপ কমে আসে। অনেকে দেখা যায় টমেটোর প্যাক তৈরি করে এর সাথে পুদিনা পাতা বেটে নিয়ে একসাথে প্যাক তৈরি করে মুখে ব্যবহার করে থাকে। মুখে ব্রণের দাগ থাকুক এটি নিশ্চয়ই আপনি চান না। যদি মুখের দাগ দূর করতে চান তাহলে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটো প্যাকে সঠিক যত্ন নিতে হবে। নিয়মিত মুখের দাগ দূরীকরণে টমেটোর রসের সঙ্গে বাদাম এবং দুধ মিশিয়ে লাগাতে পারেন। সেই সাথে টমেটোর রস টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটোর কার্যকারিতা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টমেটোর রয়েছে এক বিশেষ কার্যকারিতা যা আপনার জানা থাকলে খুব সহজেই কাজে লাগাতে পারবেন। অনেকেই হয়তো ত্বকের উজ্জ্বলতা বাড়ানো নিয়ে অনেক বেশি দুশ্চিন্তায় থাকেন। কারণ সারাদিনের কর্মব্যস্ততা রোদে হাঁটা চলাফেরা করার কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যেতে থাকে। যার ফলে টমেটো প্যাকে সঠিক যত্ন এর ব্যবহারের ফলে ত্বকের ক্ষতিকর প্রভাব খুব সহজেই দূরীভূত হয় না এতে করে সমস্যা আরও বেড়ে যায়।

যা হয়তোবা অনেকেই খামখেয়ালির কারণে বুঝতে পারেন না। মুখের জন্য স্কিন টোনার হিসেবে আপনি টমেটোর জুস নিয়মিত ব্যবহার করতে পারেন। এতে করে আপনার মুখের দাগ ধীরে ধীরে নরম এবং কোমল হয়ে আসবে। টমেটোর কার্যকারিতা সম্পর্কে চলুন বিস্তারিত জেনে আসা যাক।

  • টমেটোর রসের সাথে টক দই খুব ভালোভাবে মিক্স করে নিয়ে মসুর ডালের গুঁড়া দিয়ে পেস্ট তৈরি করে নিতে পারেন।
  • এতে করে ত্বকের বলিরেখা দূর হয়ে সৌন্দর্য ফিরে আসবে এবং ত্বকের টানটান ভাব খুব ভালোভাবে বজায় থাকবে।
  • টমেটো ব্যবহারের কারণে ত্বকে কখনোই অ্যান্টি অক্সিডেন্টের ঘাটতি হবে না। এতে করে মুখে কোন ধরনের দাগ থাকলে সেটিও দূর হয়ে যাবে।
  • এই দাগ দূর হতে হয়তো একটু সময় লাগতে পারে কিন্তু যখন আপনি নিয়মিত ব্যবহার করবেন তখন ধীরে ধীরে লোমকূপের ভেতর থেকে দাগ ধীরে ধীরে কমে আসবে।
  • যদি আপনার মুখে বড় বড় ছিদ্র থাকে তাহলে টমেটোর প্যাক ব্যবহারের ফলে লোমকূপ ধীরে ধীরে সংকুচিত হবে।
  • ঘরে বসে খুব সহজেই মুখের দাগ দূরীকরণে টমেটো প্যাক ব্যবহার করতে পারেন।
  • টমেটোর পেস্ট করে নিয়ে এর সাথে অল্প পরিমাণে মুলতানি মাটি খুব ভালোভাবে মিশিয়ে নিতে পারেন।
  • যখন মুলতানি মাটি মিক্স করা হয়ে যাবে তখন খুব ভালোভাবে এর সাথে হোয়াইট ভিনেগার মিক্স করে নিয়ে ব্যবহার করতে পারেন।
  • যখন লোমকূপ সংকুচিত হয়ে আসবে তখন ত্বকের জমে থাকা বাড়তি ময়লা আর জমবে না।
  • এর ফলে ধীরে ধীরে তৈলাক্ত ত্বকে জমে থাকা বাড়তি তেল ব্যালেন্স হতে থাকবে।
  • দাগ মুক্ত উজ্জ্বল এবং ফর্সা ত্বক পাওয়ার জন্য টমেটোর প্যাক জাদুকর ভাবে কাজ করে থাকে।
  • এর জন্য আপনার কোন ধরনের মেকাপের প্রয়োজন হবে না নিজের ত্বক দেখে নিজেই চমকে যাবেন।
  • কারণ নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার মাধ্যমে মুখের দাগ ধীরে ধীরে হারিয়ে যাবে সেইসাথে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

পাকা টমেটো মুখে মাখার উপকারিতা

পাকা টমেটো মুখে মাখলে যেই উপকার হয় তা হয়তো প্রথম অবস্থায় বুঝাটা আপনার জন্য কঠিন লাগতে পারে। কারণ ধীরে ধীরে ত্বকের বলিরেখা এবং যেকোন ধরনের মুখের ত্বকের সমস্যা দূর হয়। যাদের নাকের ডগায় অনেক বেশি ব্ল্যাকহেডস রয়েছে তাদের ক্ষেত্রেও পাকা টমেটো মুখে অত্যন্ত উপকার করে। মুখে ব্ল্যাকহেডস নানা জায়গায় ছড়িয়ে পড়তে পারে। সেইক্ষেত্রেও এই পাকা টমেটো কাজ করে নিয়ে ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

শুধু তাই নয় পাকা টমেটো পেস্ট করে নিয়ে এর সাথে মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন যা আপনার মুখের সমস্যাকে খুব সহজেই দূর করে দিতে পারে। পাকা টমেটো ব্যবহার করার ফলে ত্বকের ছোপ ছোপ কালো দাগ অতি সহজেই দূর হয়ে যায়। পাকা টমেটোর সাথে দুধ মিক্স করে এর সাথে মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে করে ত্বকের নরম ভাব ফিরে আসবে। প্রথম অবস্থায় ত্বকের সৌন্দর্য ফিরে আসতে সময় লাগতে পারে। কিন্তু এটি আপনার মুখের জন্য ব্যবহার করলে অনেক বেশি উপকার হতে পারে।

অতিরিক্ত টমেটো ত্বকে লাগানোর অপকারিতা

টমেটো ত্বকে অতিরিক্ত লাগানোর সমস্যা কিন্তু বেশ রয়েছে। আপনি যদি অতিরিক্ত সৌন্দর্যের আশায় মুখের টমেটো নিয়মিত ঘষতেই থাকেন তাহলে কিন্তু মুখের চামড়ার খুব ভালো ক্ষতি হতে পারে। কারণ মুখে অতিরিক্ত টমেটো ব্যবহার করার ফলে ত্বকের চামড়া উঠে এসে কালো দাগ দূর হওয়ার পরিবর্তে আরও বেশি করে দাগ পড়ার সম্ভাবনা রয়েছে। এতে করে আপনার ত্বকের আরও বেশি ক্ষতি হতে পারে। তাই অতিরিক্ত টমেটো ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

  • অতিরিক্ত কোনো কিছুই ভালো নয় সেই ক্ষেত্রে মুখে ফেসিয়াল করার ক্ষেত্রে টমেটোর প্যাক খুব বেশি ভালো নয়।
  • প্রাকৃতিক প্রোডাক্ট হিসেবে যদিও টমেটোর গুণাগুণ রয়েছে পর্যাপ্ত কিন্তু তারপরেও যখন টমেটোর স্লাইস নিয়ে আপনি মুখে একটানা ঘষতেই থাকবেন এটি কিন্তু কখনোই ভালো হবে না।
  • স্যানটান দূর করার জন্য অনেকেই টমেটোর রস ব্যবহার করেন কিন্তু এটি অনেক সময় অতিরিক্ত ব্যবহারে মুখের ত্বকের বিপদ ডেকে আনতে পারে।
  • যদিও বাড়িতে থাকা টমেটোর মাধ্যমেই মুখের কালি ভাব উঠানোর ক্ষেত্রে এই টমেটোর রয়েছে অনেক বেশি ব্যবহার যা অতিরিক্ত ব্যবহারে সতর্ক হওয়া উচিত।
  • ব্রণের সমস্যা কমানোর জন্য মুখে টমেটোর প্যাকের সাথে লেবুর রস ব্যবহার করতে পারেন।
  • এটি কিন্তু আপনার মুখের জন্য ক্ষতিকারক হতে পারে কারণ লেবুর রসে যেহেতু অনেক বেশি অ্যাসিডিটি রয়েছে।

টমেটো এবং লেবুর রস কি পায়ের কালো দাগ দূর করে

টমেটো এবং লেবুর রসের ব্যবহার খুব সহজেই মুখের সাথে পায়ের কালো দাগ দূর করে দিতে পারে। যাদের পায়ে পর্যাপ্ত কালো দাগ রয়েছে তারা এই টমেটো এবং লেবুর রস একসাথে মিক্স করে নিয়ে ব্যবহার করতে পারেন। যদি নিয়মিত টমেটো ব্যবহার থেকে বিরত থাকেন তাহলে কিন্তু এর খুব ভালো উপকার বুঝতে পারবেন না। আপনি যদি পায়ের কালো দাগ দূর করতে চান তাহলে নিয়মিত এটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন। এতে করে পায়ের কালো দাগ এর সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে। 
যেহেতু অনেক বেশি পরিমাণে ভিটামিন সি লেবুতে রয়েছে এতে করে ত্বকের দাগ খুব সহজেই উঠে আসতে পারে। এটি পায়ের শুধু দাগই দূর করে না সরাসরি ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে। যদি আপনি টমেটোর পেস্ট এর সাথে পরিমাণ মতো লেবুর রস, মধু ও দুধ মিক্স করে নিতে পারেন তাহলে কিছুদিনের মধ্যেই বুঝতে পারবেন কত তাড়াতাড়ি আপনার দাগ দূরীভূত হয়েছে। অনেকে আবার টমেটোর ফেসপ্যাক এর সাথে চিনি ব্যবহার করে। এতে করে খুব ভালো উপকার পেতে পারেন ধীরে ধীরে পায়ের কালো দাগ দূর হয়ে যেতে পারে।

পরিশেষে

প্রিয় পাঠক, সুন্দর এবং মসৃণ মুখের ত্বক পেতে টমেটো হতে পারে আপনার জন্য দৈনন্দিন রূপচর্চার একটি গুরুত্বপূর্ণ উপাদান। টমেটো প্যাকে সঠিক যত্ন নেওয়ার মাধ্যমে মুখের ত্বকে থাকা বিভিন্ন দাগ এবং বলিরেখা সেই সাথে শুষ্কভাব দূর করতে পারেন। এতে করে ত্বক মসৃণ হয়ে উঠবে। যেহেতু টমেটোতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম এবং ভিটামিন সি রয়েছে তাই ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। টমেটোর প্যাক ব্যবহারের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জেনে ভালো লাগলে পোস্টের নিচে মন্তব্য করে পাশেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url