মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন

মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি হয়মুখে টমেটো লাগিয়ে নিজেকে কেন অপকারিতার দিকে ঠেলে দিচ্ছেন? লাল লাল টমেটো মুখে লাগিয়ে ফর্সা হওয়ার পরিবর্তে লাল ফুসকুড়ি হয়ে ত্বকে জ্বালাপোড়ার সমস্যা তৈরি হতে পারে যার ফলে আপনার সৌন্দর্যহানি হয়।
মুখে-টমেটো-ব্যবহারে-কি-চুলকানি-বা-ফুসকুড়ি-উঠে
মুখের ত্বক ভালো রাখতে টমেটো দিয়ে রূপচর্চা কমবেশি সবাই করে থাকেন। কিন্তু টমেটো দিয়ে মুখে ফেসিয়াল করার কারণে ত্বকের যেই ক্ষতি হচ্ছে সেই সম্পর্কে কতটুকু ধারণা আছে। 

পেইজ সূচিপত্র

মুখে টমেটো ঘষার অপকারিতা

টমেটোর অপকারিতার কথা শুনে হয়তো চমকে উঠছেন। কিন্তু চমকে উঠলেও এটি সত্যি যে টমেটো যদি অতিরিক্ত মুখে ঘষতে থাকেন তাহলে দেখা দিতে পারে নানা সমস্যা। টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় যদিও এটি আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে নিয়ে আসে। কিন্তু অতিরিক্ত পরিমাণে মুখে টমেটো ঘষলে মুখের চামড়াও উঠে যেতে পারে। সেই সাথে মুখে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। 
জ্বালাপোড়াই নয় মুখে দেখা দিতে পারে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া। এখন দেখুন মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন? টমেটোতে এক ধরনের সাইট্রিক অ্যাসিড রয়েছে যা অত্যাধিক পরিমাণে অম্ল উৎপাদন করতে পারে। যার ফলে মুখে টমেটো ঘষার ফলে অ্যালার্জিও হতে পারে। হয়তো আপনি মুখের ট্যান ট্যান ভাব উঠাতে টমেটো ব্যবহার করছেন। কিন্তু অতিরিক্ত পরিমাণে ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে লাল লাল রেশ হতে পারে।

মেয়েদের ফেসিয়ালে টমেটো ঘষার অপকারিতা

মেয়েদের ফেসিয়ালে টমেটোর অপকারিতা অনেক রয়েছে যা বলে শেষ করা যাবে না। বেশিরভাগ মেয়েরাই ফেসিয়াল করতে যেয়ে টমেটো ব্যবহার করে থাকে। শুধু তাই নয় টমেটোকে পেস্ট করে নিয়ে মুখে ঘষতে থাকে। যার ফলে ত্বক ধীরে ধীরে রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। ত্বকের জন্যে টমেটোর অপকারিতা না জেনে উল্টোপাল্টা ভাবে ব্যবহারের ফলে দেখা দেয় ত্বকের নানা সমস্যা।

ফেসিয়াল করার পূর্বে মেয়েরা যদি ভালোভাবে মুখ পরিষ্কার করে না নেয় তাহলেও উঠতে পারে ছোট ছোট অনেক ব্রণ। ছোট ছোট ব্রণে সারা মুখ ভরে যেতে পারে যা একটি মেয়ের জন্যে খুবই অসুন্দর। মেয়েদের ফেসিয়াল করার সময় টমেটো অতিরিক্ত ঘষার কারণে যেই ধরনের সমস্যাগুলো দেখা দেয় চলুন তার কিছুটা বিস্তারিত জেনে নিই।

১। মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন জানেন কি? মেয়েরা যদি টমেটোর পেস্ট ব্যবহারের পূর্বে খুব ভালোভাবে মুখ ধুয়ে না নেয় তাহলে টমেটোর ফেসিয়াল করেও হতে পারে নানা সমস্যা। এই সমস্যা নিয়মিত টমেটোর ফেসপ্যাক ব্যবহারের ফলে আরও বেশি বেড়ে যেতে পারে।

২। অতিরিক্ত মাত্রায় যখন টমেটোর পেস্ট দিয়ে ফেসিয়াল করা হয়, তখন মুখের শুষ্ক ভাব অনেক বেশি বেড়ে যেতে পারে। যার ফলে ত্বকের কোমলতা খুব সহজেই হারিয়ে যায়।

৩। টমেটোর পেস্ট মুখে পরিমাণমতো মাখার কারণে যদি মুখে এলার্জি উঠে যায়, তাহলে টমেটোর পেস্ট ব্যবহার করা আপনার জন্যে ক্ষতিকর হতে পারে। এই সমস্যা হলে টমেটোর পেস্ট ব্যবহার না করাই উত্তম।

৪। যদি টমেটোর ফেসিয়াল করার পূর্বে গরম পানি দিয়ে মুখ ভালো করে পরিষ্কার না করে নেন, তাহলে মুখে ছোট ছোট লাল ফুসকুড়ি দেখা দিতে পারে। যার ফলে মুখ দেখতে খুবই অসুন্দর লাগতে পারে।

৫। মেয়েদের অনেক বেশি পরিমাণে টমেটোর ফেসিয়াল করার অভ্যাস থাকায় অনেক সময় পূর্বের দিনের রেখে দেওয়া টমেটোর পেস্ট ব্যবহার করে থাকে।

৬। কিন্তু যখনই আপনি পূর্বের রেখে দেওয়া টমেটো পেস্ট ব্যবহার করবেন, তখন এতে ছত্রাক অথবা ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে টমেটোর পেস্ট মুখে ব্যবহার করার ফলে ত্বকের নতুন সমস্যার উৎপত্তি হতে পারে।

৭। তাই অতিরিক্ত টমেটোর পেস্ট ব্যবহার করা যেমন ক্ষতিকর ঠিক তেমনি পুরনো দিনের টমেটোর পেস্ট মুখে লাগানো ত্বকের জন্যে মারাত্মক সমস্যা দেখা দেয়।

৮। ফেসিয়ালের সময় আপনি হয়তো মুখের মৃত চামড়া তুলে ফেলার জন্যে টমেটো ব্যবহার করছেন। কিন্তু অতিরিক্ত পরিমাণে যখন মুখে ঘষতে থাকবেন তখন আপনার জ্বালাপোড়াও করতে পারে।

৯। মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন তা না জেনে থাকলেই বিপদ। যদি আপনি মুখ পূর্ব থেকেই তোয়ালে চাপা দিয়ে ভাপ না নিয়ে থাকেন, তাহলে টমেটোর পেস্টের সাথে অতিরিক্ত আরও কিছু উপাদান যুক্ত করে নিয়ে ব্যবহার করার ফলে সমস্যা হতে পারে।

১০। মেয়েরা অনেক সময় মুলতানি মাটির সাথে টমেটোর প্যাক মিক্স করে নিয়ে ব্যবহার করে। কিন্তু যদি আপনার ত্বক শুষ্ক এবং রুক্ষ হয় তাহলে মুখের চামড়া আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়।

১১। শুধু হালকা গরম পানিই নয় যদি আপনার টমেটোর প্যাক ব্যবহার করার ক্ষেত্রে ঠান্ডা পানি ব্যবহার না করেন, তাহলে সেটিও আপনার মুখের ত্বকের ময়েশ্চারাইজার ভাব কমিয়ে দিতে পারে।

১২। মেয়েরা অনেক সময় বয়সের ছাপ কমানোর জন্যে টমেটো দিয়ে ফেসিয়াল করে থাকে। মনে করে থাকে বয়সের ছাপ টমেটোর ফেসিয়াল করলে কমতে পারে। কিন্তু অতিরিক্ত ব্যবহারের কারণে সৌন্দর্য বাড়ার বদলেও ত্বক অমসৃণ হয়ে পড়তে পারে।

ছেলেদের মুখে টমেটো লাগানোর অপকারিতা

ছেলেদের মুখে টমেটোর অপকারিতা অনেকেরই অজানা থাকতে পারে। যদিও অনেক ছেলেরাই টমেটো ব্যবহার করাটা একটু বেশি পছন্দ করতে পারে। যেহেতু মেয়েদের মুখের ত্বক এবং ছেলেদের মুখের ত্বক কখনোই এক নয়। কারণ ছেলেদের দাঁড়ি থাকার কারণে শেভ করতে হয়। শেভ করার ফলে ছেলেদের দাড়ি যখন ফেলে দেওয়া হয়।
মুখে-টমেটো-ঘষার-অপকারিতা
তখন মুখের ত্বক অনেক বেশি রুক্ষ থাকতে পারে। এই সময় ছেলেরা মনে করে থাকে যে, টমেটোর ফেসপ্যাক লাগিয়ে রাখলেই হয়তো মুখের ত্বক অনেক বেশি কোমল এবং রুক্ষ ভাব কমে যাবে। কিন্তু এই রকম নাও হতে পারে। অতিরিক্ত মাত্রায় ছেলেদের মুখে টমেটোর প্যাক লাগানোর ফলে মুখের নানা জায়গায় কালচে ছোপ পড়ে যেতে পারে।

যখন বারবার মুখের উপরে টমেটোর প্যাক দিয়ে ঘষা হবে তখন মুখের চামড়া আপনার থেকেই কোমলহীন হয়ে পড়ে। দেখা দেয় অনেক বেশি পরিমাণে চুলকানি হয়। যার ফলে লাল লাল ছোট ছোট দানার মত বের হতে দেখা যায়। যা মুখের সৌন্দর্য অনেকটুকু হানি করে ফেলে। তাই ছেলেদের টমেটোর ফেসিয়ালে একটু সতর্ক হতে হবে।

মুখে টমেটো ঘষলে কি ধরনের অপকার হয়

টমেটো মুখে ঘষলে যেই ধরনের অপকার হতে পারে তা যদি না জানেন, তাহলে প্রতিনিয়ত ত্বকের ক্ষতি হতেই থাকবে। হয়তো বুঝতেই পারবেন না কিভাবে ত্বকের ক্ষতি করছেন। আর তা যদি হয় মুখে তাহলে তো কথাই নেই। ত্বকের জেল্লা ভাব ধরে রাখা আপনার জন্যে ধীরে ধীরে কঠিন হয়ে যেতে পারে। যেহেতু টমেটোতে ভিটামিন সি রয়েছে।

তাই আপনি হয়তো অনেক আনন্দে মুখে টমেটো এর ফেসিয়াল করে যাচ্ছেন। কিন্তু কিছুদিন ব্যবহার করার পর মুখে টমেটোর অপকারিতা গুলো বুঝতে পারবেন। তবে মুখে টমেটো ব্যবহারের কারণে যেই ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারেন তার কিছু নমুনা চলুন দেখি।

১। ত্বকের রুক্ষ ভাব বেড়ে যায়ঃ
মনের অজান্তে হয়তো টমেটোর ফেসপ্যাক ব্যবহার করেই যাচ্ছেন। কিন্তু আপনি কি বলতে পারবেন ত্বকের রুক্ষ ভাব কি কারণে হচ্ছে? ত্বকের রুক্ষ ভাব আপনার অতিরিক্ত টমেটোর ফেসিয়াল করার কারণে ধীরে ধীরে বাড়তে পারে যা ত্বকের সৌন্দর্য কমিয়ে দেয়।

২। জ্বালাভাব হতে পারেঃ
বারবার মুখে হাত দিচ্ছেন আর জ্বালাভাব অনুভব করছেন। কিন্তু এই সমস্যা আপনার টমেটোর ফেসপ্যাক ব্যবহার করার কারণে হচ্ছে না তো? যখন টমেটোর ফেসপ্যাক ফেসিয়ালের জন্যে বারবার মুখে ঘষতে থাকেন, তখন মুখের চামড়া উঠে যেয়ে ত্বকে জ্বালাপোড়ার ভাব সৃষ্টি হয়।

৩। মুখে রেশ দেখা দেয়ঃ
মুখে হয়তো রেশ উঠে ভরে যাচ্ছে কিন্তু আপনার মাথায় কিছুই আসছে না যে এই সমস্যা কেন হচ্ছে। নিয়মিত টমেটোর ফেসপ্যাক যখন অতিরিক্ত মাত্রায় ব্যবহার করছেন তখন হতে পারে আপনার মুখের ত্বকে তা ইনফেকশন হয়ে রেশ দেখা দিচ্ছে।

৪। লাল লাল ছোট দানা হয়ঃ
মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন না বুঝে ব্যবহারের ফলস্বরূপ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় মুখে লাল লাল ছোট ছোট দানা হয়। কিন্তু এই লাল লাল ছোট ছোট দানা আপনার নিয়মিত টমেটোর প্যাক ব্যবহার করার কারণেও হতে পারে।

৫। ব্রণ উঠতে পারেঃ
নিয়মিত মনের সুখে হয়তোবা টমেটোর ফেসপ্যাক ব্যবহার করছেন আর মুখে ব্রণ উঠে ভরে যাচ্ছে। কিন্তু আপনি শুধু ভেবেই যাচ্ছেন টমেটোর ফেসপ্যাক ব্যবহার করলে ব্রণ কমে যায় এবং উজ্জ্বলতা বৃদ্ধি পায়। হতে পারে এটি শুধু আপনার কল্পনায়। কিন্তু বাস্তবে তার কতটুকু প্রতিফলন হচ্ছে তা আপনি ব্যবহার করলেই বুঝতে পারবেন।

৬। মুখে কালচে ছোপ পড়ে যায়ঃ
মুখের কালচে ছোপ ছোপ দাগ টমেটোর ফেসপ্যাক ব্যবহার করার কারণে দেখা দিতে পারে। কালচে দাগ খুব সহজে মুখ থেকে উঠতে চায় না। তাই হয়তো আপনি আরও বেশি করে টমেটোর প্যাক গালে ঘষছেন যেন দাগ উঠে যায়। কিন্তু সেটি নাও হতে পারে উল্টো আপনার মুখে কালচে ভাব পড়ে যেতে পারে। তাই টমেটোর ফেসিয়াল করার সময় সতর্ক হয়ে ব্যবহার করতে হবে।

৭। চুলকানি হতে পারেঃ
যাদের অনেক বেশি চুলকানি বা এলার্জি রয়েছে তারা টমেটোর ফেসিয়াল থেকে নিজেকে দূরে রাখতে পারেন। যদি আপনি নিয়মিত টমেটোর ফেসিয়াল করে থাকেন তাহলে আপনার চুলকানিও হতে পারে।

মুখে টমেটো কিভাবে লাগালে ক্ষতি বেশি হয়

মুখে টমেটো অতিরিক্ত মাত্রায় ব্যবহারে ক্ষতির পরিমাণও বেশি হতে পারে যা হয়তো আপনার চিন্তারও বাহিরে থাকবে। টমেটো খুব ভালোভাবে বেটে নিয়ে মুখে ব্যবহার করার রীতি প্রাচীনকাল থেকেই চলে আসছে। কিন্তু এই টমেটো আপনার মুখের ত্বকে লাগালে আপনি যেমন উপকার পেতে পারেন ঠিক তেমনি আপনার ক্ষতিও হতে পারে।

দীর্ঘদিন ব্যবহার করার ফলে সেই ক্ষতির মাত্রা কমানো আপনার জন্যে কঠিনও হতে পারে। মুখে টমেটো ঘষলেই আপনি শুধু সুন্দর হয়ে যাবেন না। বরং ত্বক আরও বেশি অসুন্দর হয়ে উঠতে পারে। তাই মুখে টমেটো লাগিয়ে ক্ষতি বাড়াতে না চাইলে এটি ব্যবহারের সময় সচেতন হয়ে ব্যবহার করতে হবে।

প্রয়োজনের বেশি মুখে টমেটো লাগালে কেন ক্ষতি হয়

প্রয়োজনের বেশি মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন? মুখে টমেটো মাখলেই ভাবছেন ত্বক সুন্দর হয়ে যাবে। মুখের অনেক বেশি উজ্জ্বল ভাব ফিরে আসবে। কিন্তু সেটি নিতান্তই নিছক আপনার কল্পনা। কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। ঠিক তেমনি প্রয়োজনের বেশি মুখে টমেটো ব্যবহার করাটাও আপনার জন্যে খুব বেশি ভালো হবে না। যেই ধরনের ক্ষতির সম্মুখীন আপনি প্রয়োজনের বেশি টমেটো ব্যবহারের কারণে হতে পারে তার বিস্তারিত নিম্নরূপে দেখুন।

  • মুখে লাল লাল ফুসকুড়ি উঠতে পারে।
  • দেখা দিতে পারে ছোট ছোট দানা।
  • মুখের ময়েশ্চারাইজার ভাব কমতে পারে।
  • ত্বক শুষ্ক হলে রুক্ষতা বাড়তে পারে।
  • এলার্জির সমস্যা দেখা দিতে পারে।
  • মুখের ত্বকে চুলকানির সম্ভাবনা থাকতে পারে।
  • মুখের নানা জায়গায় কালচে ছোপ পড়ে যায়।
  • মুখের চামড়া উঠে জ্বালাভাব হতে পারে।

টমেটো দিয়ে ফর্সা হওয়ার পরিবর্তে জ্বালাপোড়া কেন হয়

টমেটো দিয়ে ফর্সা না হয়ে জ্বালাপোড়া হওয়ার কথা এটিই কি প্রথম শুনেছেন? ফর্সা হওয়ার জন্যে আপনি হয়তো টমেটোর ফেসপ্যাক ব্যবহার করছেন। কিন্তু হয়তো বলতেই পারবেন না টমেটোর ফেসপ্যাক আপনার জন্যে কতটা ক্ষতি বয়ে আনতে পারে। নিজেকে ফর্সা করতে টমেটোর প্যাক ব্যবহার করছেন। অতিরিক্ত মাত্রায় ব্যবহার করার কিছু দিনের মধ্যেই আপনার ত্বকের সৌন্দর্য ধীরে ধীরে কমতে শুরু করবে।

সেই সাথে চামড়াও উঠতে পারে। আর যখনই আপনার ত্বকের চামড়া উঠা শুরু করবে তখন জ্বালাপোড়াও করতে থাকবে। যা আপনার ত্বকের লাবণ্য ভাব কমিয়ে আপনাকে খুব সহজেই অসুন্দর করে তোলে। নিজেকে ফর্সা করার জন্যে মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন এখন কি বুঝতে পারছেন? অতিরিক্ত টমেটো ব্যবহার থেকে বিরত থাকার চেষ্টা করুন তা না হলে ধীরে ধীরে ত্বক রুক্ষ হয়ে উঠতে পারে।

টমেটোর অতিরিক্ত ফেসিয়াল করে মুখে এলার্জি হলে কি করবেন

শুধু টমেটোর ফেসিয়াল মুখে এলার্জি হয়েছে এই রকম অনেকেই রয়েছেন। কারণ যখনই টমেটোর ফেসিয়াল অতিরিক্ত মাত্রায় মুখে ঘষছেন তখন মুখের চামড়া খুব সহজেই উঠে এলার্জি তৈরি হতে পারে। শুধু তাই নয় যাদের অনেক বেশি পরিমাণে জন্মগতভাবে এলার্জি রয়েছে তাদের অল্প ব্যবহারেই পুরো মুখে এলার্জি ভরে যেতে পারে।
টমেটোর-অতিরিক্ত-ফেসিয়াল-করে-মুখে-এলার্জি-হলে-কি-করবেন
মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন না বুঝলে ত্বকের মলিনতা অনেক বেশি বৃদ্ধি পায়। টমেটোর অতিরিক্ত ফেসিয়াল করে মুখের এলার্জি ভাব বেড়ে গেলে কোনভাবেই সেটিকে নিয়ন্ত্রণে নাও আনা যেতে পারে। তাই পূর্ব থেকেই যখন টমেটোর ফেসপ্যাক ব্যবহার করবেন, তখন পরিমিত পরিমানে সতর্ক হয়ে আলতো করে ব্যবহার করার চেষ্টা করবেন।

টমেটোর সাথে লেবুর রস ব্যবহারে কি কোন ক্ষতি হয়

মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন না জেনেই টমেটোর সাথে লেবুর রস ব্যবহারের মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চাচ্ছেন। কিন্তু টমেটোর সাথে লেবুর রস মিক্স করে কতটুকু উপকার পাচ্ছেন আর ক্ষতি হচ্ছে সেই সম্পর্কে কতটুকু ধারণা রয়েছে। যদি কোন রকমের ধারণা ছাড়াই আপনি মনে করে থাকেন, টমেটোর সাথে লেবুর রস ব্যবহার করে খুব ভালো করছেন তাহলে কখনোই সেটি সঠিক নয়। টমেটোর সাথে লেবুর রস ব্যবহার করে যেই ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারেন চলুন তার কিছু নমুনা নিম্নরূপে দেখি।

  • মুখের ত্বকে লেবুর রস ব্যবহারে ব্রণ আরও বাড়তে পারে।
  • ছোট লাল লাল দানাতে মুখ ভরে উঠতে পারে।
  • ভিটামিন সি অতিরিক্ত ব্যবহারে মুখের চামড়াতেও কালো ছোপ দাগ পড়তে পারে।
  • যেহেতু লেবুতে অ্যাসিডিটি রয়েছে তাই ত্বকে জ্বালাভাব হতে পারে।
  • লেবুর রস এবং টমেটো মিক্স করে লাগালে চামড়া উঠতে পারে।
  • এমনকি মুখে লাল রেশও দেখা যেতে পারে।

মুখে টমেটো ব্যবহারে কি চুলকানি বা ফুসকুড়ি উঠে

মুখে টমেটো ব্যবহার করে চুলকানি দেখা দিলে খুব সহজে নাও সেরে যেতে পারে। চুলকানি অথবা ফুসকুড়ি যেকোনটি দেখা দিক না কেন তার জন্যে টমেটোর ফেসিয়াল অনেক ভাবে দায়ী। যদি আপনার নিয়মিত ফেসপ্যাক এর তালিকায় টমেটোর ফেসপ্যাক প্রথমেই থাকে, তাহলে এটিকে ব্যবহার করা থেকে বিরত থাকার চেষ্টা করুন। কারণ এটি আপনার মুখের ত্বককে খুব সহজেই ড্যামেজ করে দিতে পারে।
যখন আপনার অতিরিক্ত মাত্রায় চুলকানি উঠবে তখন যদি আপনি এই টমেটোর ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করে থাকেন, তাহলে চুলকানি বেড়ে যেয়ে চর্মরোগ দেখা দিতে পারে যার ফলে মুখের চামড়া ধীরে ধীরে নষ্ট হয়ে যেতে থাকে। মুখের এলার্জিজনিত সমস্যা একবার হয়ে গেলে সেটি সারানো খুব বেশি কঠিন হয়ে পড়ে। তাই মুখে টমেটো ব্যবহার করার ক্ষেত্রে আপনার এলার্জিজনিত সমস্যা থাকলে পূর্ব থেকেই এড়িয়ে চলুন।

শেষকথা

প্রিয় পাঠক, নিয়মিত টমেটোর প্যাক ব্যবহারে আপনার কতটুকু সচেতনতার প্রয়োজন তা হয়তো অনুচ্ছেদটি পড়ার মাধ্যমে বুঝতে পারছেন। সেই সাথে মুখে টমেটো লাগিয়ে কেন অপকারিতার শিকার হচ্ছেন তার কিছু বিষয় সম্পর্কেও জেনে নিতে পারলেন। পোস্টের বিস্তারিত পড়ার মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে আপনার সকল বন্ধুদের মাঝে টমেটোর অপকারিতা নিয়ে শেয়ার করতে পারেন। আপনার গুরুত্বপূর্ণ মতামত আমাদের জানাতে পোস্টের নিচে মন্তব্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url