গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস

গর্ভাবস্থায় নবজাতকের ত্বক ফর্সা করার খাবারগর্ভাবস্থায় মায়েদের কোন খাবার খেলে বাচ্চা ফর্সা হতে পারে তার একটি সঠিক ধারণা থাকা খুবই জরুরি। গর্ভবতী মায়েদের গোপন টিপস থেকে সঠিক খাবার নির্বাচন করে তালিকা অনুযায়ী নিয়মিত খাবার খেলে বাচ্চা ফর্সা হয়।
গর্ভাবস্থায়-বাচ্চা-ফর্সা-করার-ঘরোয়া-খাবার
তাই গর্ভের বাচ্চা ফর্সা করতে গর্ভাবস্থায় একজন মাকে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হয়। প্রচলিত সকল নিয়ম কানুন মেনে গর্ভাবস্থায় খাবার খেলে বাচ্চা ফর্সা হয়।

পেইজ সূচিপত্র

গর্ভাবস্থায় বাচ্চা ফর্সা করতে গোপন খাবারের টিপস

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস জানা না থাকলে সঠিক খাবারের তালিকা তৈরি করা একটু কঠিন হতে পারে। কিন্তু সঠিকভাবে পুষ্টিকর খাবার না খেলে বাচ্চার শারীরিক গঠন সঠিকভাবে গড়ে নাও উঠতে পারে। তাই আপনার শিশুর হাড় তৈরি করতে গোপন খাবারের টিপসগুলো জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।
যেই সকল খাবার উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট দিতে পারে সেই খাবারগুলো গোপন খাবারের তালিকায় রাখতে পারেন। যার মধ্যে রয়েছে জাফরান, দুধ, নারিকেল, টমেটো, কমলা, ডিম, মৌরি, ঘি, বাদাম, চেরি এবং বেরি জাতীয় ফল ইত্যাদি। বাচ্চার গায়ের রঙ কেমন হবে তা নির্ভর করে এপিডারমিস এর উপর। ত্বকে যদি মেলানিনের পরিমাণ বেড়ে যায় তাহলে বাচ্চার ত্বক ফর্সা হতে পারে।

গর্ভাবস্থায় যেই খাবার খেলে বাচ্চা ফর্সা হয়

গর্ভাবস্থায় বাচ্চা ফর্সা হওয়ার খাবার এর মধ্যে যেই সকল খাবার খেতে পারেন তার মধ্যে ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি, পটাশিয়াম, ভিটামিন ই, ক্যালসিয়াম, প্রোটিন এবং অন্যান্য আরও অনেক ধরনের পুষ্টিকর খাবার রয়েছে। প্রচলিত ধারণা অনুযায়ী যেই সকল খাবার এই সময়ে খেতে পারেন তা সম্পর্কে বিস্তারিত নিম্নরূপে দেখুন।

  • পরিমিত জাফরান দুধ পানঃ গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস এর প্রথমটির একটি হলো জাফরানের সাথে পরিমিত পরিমাণে দুধ মিক্স করে খাওয়া। যা খেলে গর্ভের বাচ্চার গায়ের রঙ ধীরে ধীরে ফর্সা হয়ে উঠে।
  • নারিকেলের সাথে মিক্স করে দুধঃ নারিকেলের মধ্যে থাকা সাদা শাঁস আপনার গর্ভের বাচ্চার গায়ের রং ফর্সা করতে পারে। তবে খাওয়ার পূর্বে এর সাথে দুধ মিক্স করে নিতে পারেন।
  • চেরি এবং বেরি জাতীয় ফলঃ যেহেতু গর্ভাবস্থায় উচ্চ মাত্রার অ্যান্টি অক্সিডেন্ট প্রয়োজন হয়। তাই ত্বক ফর্সা করতে চেরি এবং বেরি জাতীয় ফল খেতে পারেন। এর সাথে স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এবং ব্লুবেরি জাতীয় ফল ত্বক ফর্সা করতে খুব বেশি কার্যকরী। 
  • ভিটামিন সি জাতীয় ফলঃ যেই সকল ফলের মধ্যে ভিটামিন সি রয়েছে সেইগুলো বেশি করে খেতে পারেন।
  • ডিমের সাদা অংশঃ গর্ভাবস্থায় যদি কেউ বাচ্চা ফর্সা করতে চায় তাহলে দ্বিতীয় ট্রাইমেস্টার অর্থাৎ তিন মাসের সময় থেকে ডিমের সাদা অংশ খেতে পারেন।
  • কলাঃ অনেক বেশি পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, কলাতে থাকায় নিয়মিত খেতে পারেন।
  • কমলালেবুঃ ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু গর্ভের বাচ্চার ত্বক ফর্সা করতে খুব ভালো কাজ করতে পারে।
  • আলমন্ড বাদামঃ গর্ভের বাচ্চার বৃদ্ধি হতে আলমন্ড খুবই উপকারী। শুধু শারীরিক বৃদ্ধিই নয় এর পাশাপাশি ত্বককেও দারুনভাবে ফর্সা করতে থাকে।
  • মৌরিঃ গর্ভাবস্থায় নিয়মিত মৌরি ভিজিয়ে পানি খেতে পারলে গর্ভের বাচ্চার ত্বকের রঙ খুব উজ্জ্বল এবং ফর্সা হয়।
  • টমেটোঃ যেহেতু টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপেন থাকে তাই গর্ভাবস্থায় সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে আপনাকে রক্ষা করতে পারে যার ফলে গর্ভের বাচ্চার গায়ের রঙ সুন্দর হয়।
  • পেয়ারাঃ পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন ই থাকায় গর্ভবতী মায়ের জন্যে খুবই উপকারী। কারণ এটি গর্ভের বাচ্চার স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করে তোলে এবং গায়ের রঙ ফর্সা করে।
  • ঘিঃ গবেষণা থেকে এমন তথ্য পাওয়া যায় যে, যখন গর্ভবতী মায়েরা ঘিয়ের পরিমাণ একটু বেশি খেয়ে থাকে, তখন তাদের বাচ্চার গায়ের রঙ খুবই উজ্জ্বল হয় সেই সাথে প্রসবের যন্ত্রনাও কমে আসে।

গর্ভাবস্থায় বাচ্চা ফর্সা করতে কোন খাবার খাবেন

গর্ভবতী মায়ের বাচ্চা ফর্সা করার জন্যে আপনার কোন খাবারগুলো প্রয়োজন হতে পারে তার কিছু ধারনা এই পোস্ট থেকে নিতে পারেন। যদিও বাচ্চার গায়ের রঙ ফর্সা করাটা অনেকটা খাবারের থেকেও জিনের উপর নির্ভর করে থাকে। তারপরেও যদি আপনি নিয়ম অনুযায়ী খাবার খাওয়ার চেষ্টা করেন, তাহলে সেটির একটি প্রভাব গর্ভের বাচ্চার গায়ের রঙ ফর্সা করতে পড়ে।
গর্ভাবস্থায়-জাফরান-খেলে-কি-বাচ্চার-গায়ের-রঙ-ফর্সা-হয়
প্রাচীনকাল থেকেই বিশ্বাস করা হয়ে থাকে যে আপনি গর্ভাবস্থায় দ্বিতীয় ট্রাইমেস্টার থেকে অর্থাৎ তিন মাসের সময় থেকে পর্যাপ্ত প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করবেন। প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে দুধ, ডিম নিয়মিত খেতে হবে। বাচ্চার ত্বকের রঙ সুন্দর করতে মৌরি এবং জাফরান ভিজিয়ে পানি খেতে পারেন। যেহেতু এই সময়ে ভ্রুণের কোষ বৃদ্ধি পায় তাই নিয়মিত খেতে হবে।

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস জানেন না। এর জন্যে দরকার প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ খাবার যা গর্ভাবস্থায় খেতে পারলে খুব বেশি উপকার পাওয়া যায়। মসুর ডাল থেকে শুরু করে যেকোন ধরনের প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরের শক্তি পূরণে সহায়তা করে। বাচ্চার গায়ের রঙ ফর্সা করে এবং আপনার মুড সু্ইং ঠিক রাখার জন্যে জাফরান মাঝে মাঝে নিয়ম করে খেতে পারেন।

গর্ভাবস্থায় জাফরান খেলে কি বাচ্চার গায়ের রঙ ফর্সা হয়

জাফরান খাওয়ার মাধ্যমে বাচ্চার গায়ের রঙ ফর্সা করার উপায় খুঁজে পেতে পারেন। কিন্তু এর জন্যে আপনাকে ধৈর্য নিয়ে পঞ্চম মাস পর্যন্ত অপেক্ষা করা লাগতে পারে। কারণ যখনই আপনি জাফরান খাবেন জরায়ু ধীরে ধীরে সংকোচন হয়ে গর্ভপাত হওয়ার আশঙ্কা থাকে। এই কারণে মায়েরা জাফরান খাওয়ার বিষয়টি নিয়ে খুব বেশি দুশ্চিন্তায় থাকেন।

তাই অনেক বিশেষজ্ঞ বলে থাকেন গর্ভাবস্থায় দ্বিতীয় ত্রৈমাসিক সময় থেকে জাফরান খাওয়া শুরু করতে পারেন। হবু মায়েদের চিকিৎসকের পরামর্শ নিয়ে জাফরান খেলে অনেক ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে না। গর্ভাবস্থায় একজন মায়ের কিভাবে জাফরান খেলে বাচ্চার গায়ের রঙ ফর্সা হতে পারে সেই বিষয়ে চলুন কিছুটা ধারণা নিয়ে আসা যাক।

  • গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস না জেনে খেলে সমস্যা হতে পারে। যখনই আপনি জাফরান খাওয়ার জন্যে প্রস্তুতি নিবেন তখন এর পরিমাণ জানতে হবে।
  • কারণ কতটুকু জাফরান খেলে আপনার গর্ভপাতের ঝুঁকি থাকবে না সেই বিষয়ে সঠিক ধারণা নিতে হবে।
  • নিয়মিত প্রায় বিশ থেকে ত্রিশ মিলিগ্রাম এর মত জাফরান খেতে পারেন।
  • শুরুর দিকে জাফরান খেলে গর্ভপাতের ঝুঁকি বাড়তে পারে।
  • চিকিৎসকরা অনেক সময় প্রথম ত্রৈমাসিক সময়গুলোতে জাফরান খাওয়ার জন্যে নিষেধ করে থাকেন।
  • গর্ভাবস্থায় শিশুর ত্বকে মেলালিনের পরিমাণ বাড়াতে এর যথেষ্ট ভূমিকা রয়েছে।

গর্ভাবস্থায় বাচ্চা ফর্সা করতে প্রোটিন সমৃদ্ধ খাবার কতটুকু খাবেন

গর্ভাবস্থায় প্রোটিন সমৃদ্ধ খাবার প্রথম ত্রৈমাসিক সময় থেকেই রাখতে হয়। এতে করে ভ্রুণ খুব ভালোভাবে সুস্থ সবল হয়ে বৃদ্ধি পেতে থাকে। সেই সাথে গায়ের রঙ, পেশি এবং হাড় গঠনে খুব বেশি সহায়তা করে। এই সময় কোনভাবেই প্রোটিনের ঘাটতি করা যাবে না। খুব বেশি পরিমাণে প্রোটিন পেতে হলে মাংস খাওয়ার চেষ্টা করতে হবে।

সেইক্ষেত্রে আপনি চিকেন খেতে পারেন চিকেনের যেই অংশে মাংসের পরিমাণ বেশি রয়েছে, গর্ভাবস্থায় এটি ম্যাক্রো নিউট্রিয়েন্টের ঘাটতি খুব সহজেই পূরণ করতে পারে। প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে ডিম অন্যতম। ডিমের যেই সাদা অংশে উৎকৃষ্ট মানের প্রোটিন  রয়েছে তা খনিজ এবং ভিটামিনে ভরপুর। গর্ভাবস্থায় প্রোটিনের ঘাটতি খুব সহজেই আপনি মাছ খেয়ে পূরণ করতে পারেন।
গর্ভাবস্থায়-বাচ্চা-ফর্সা-করতে-প্রোটিন-সমৃদ্ধ-খাবার-কতটুকু-খাবেন
এতে রয়েছে অনেক আয়রন, ক্যালসিয়াম, পর্যাপ্ত প্রোটিন সহ আরও অন্যান্য অনেক উপাদান। উদ্ভিদ জাতীয় প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে সোয়াবিন অন্যতম। একশো গ্রাম থেকে পঞ্চাশ গ্রাম এর মত প্রোটিন আপনি সোয়াবিন থেকেই পেতে পারেন। এছাড়াও গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস জেনে খেতে পারেন। সোয়াবিনে অনেক বেশি পরিমাণে ফোলেট এবং ফাইবার থাকায় এটি খুবই গুরুত্বপূর্ণ।

এতে করে খুব তাড়াতাড়ি গর্ভের বাচ্চার গায়ের রঙ ফর্সা হতে থাকবে। শাকসবজিতে যদিও প্রাণিজ প্রোটিনের পরিমাণ কম থাকে কিন্তু গর্ভাবস্থায় নিয়মিত খাবারের তালিকায় পরিমিত শাকসবজি রাখতে পারেন। গর্ভাবস্থায় একজন মায়ের প্রতিদিন প্রায় সত্তর থেকে আশি গ্রাম এর মত প্রোটিন গ্রহণ করা উচিত। তবে প্রাণিজ প্রোটিন বেশি খাওয়ার চেষ্টা করতে হবে। তাহলে ধীরে ধীরে গর্ভের বাচ্চার গায়ের রঙ সুন্দর হবে।

গর্ভাবস্থায় বাচ্চার গায়ের রং ফর্সা করতে কি কি ফল খাবেন

গর্ভাবস্থায় ফল খেয়ে বাচ্চার গায়ের রঙ ফর্সা করা যায়। যদি আপনি নিয়মিত পুষ্টিগুণ সমৃদ্ধ ফলগুলো খেতে পারেন, তাহলে বাচ্চার গায়ের রঙ ফর্সা হওয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের রোগ থেকেও মুক্তি পেতে পারেন। কিন্তু গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস এর জন্যে প্রয়োজন সঠিক ফল নির্বাচন করা যা আপনার গর্ভের সন্তানের ত্বক ফর্সায় খুবই কার্যকরী। গর্ভাবস্থায় বাচ্চার গায়ের রঙ ফর্সা করার ক্ষেত্রে যেই সকল ফলগুলো আপনার উপকারে আসতে পারে তার সম্পর্কে চলুন সঠিক ধারণা নেওয়া যাক।

  • প্রথমেই যদি বলতে হয় তাহলে আপনি পরিমিত পরিমাণে কলা খেতে পারেন।
  • অনেক বেশি পরিমাণে পটাশিয়াম থাকার কারণে ইলেকট্রোলাইটসের ভারসাম্য ঠিক রাখতে পারে।
  • মাঝে মাঝে পেয়ারা খেতে পারেন যা গর্ভকালীন সময়ে পুষ্টিগুণের চাহিদা পূরণ করতে পারে।
  • আপেল বা কমলা খাওয়ার চেষ্টা করতে পারেন যা গর্ভের বাচ্চার স্নায়ু এবং মাংসপেশিকে উন্নত করে।
  • ফাইবার এবং ফলিক অ্যাসিডে ভরপুর কমলা গর্ভে থাকা ভ্রুণের মেরুদন্ড গঠন করে বাচ্চার ত্বক ফর্সা করতে সাহায্যে করে।
  • গর্ভাবস্থায় যেন কোনভাবেই আপনার হিমোগ্লোবিনের ঘাটতি না হয় তার দিকে খুব ভালোভাবেই লক্ষ্য রাখতে হবে।
  • এর জন্যে আপনি প্রতিদিন অন্তত একটি করে আপেল খেতে পারেন যা আপনার শরীরে পর্যাপ্ত আয়রনের ঘাটতি পূরণ করতে পারে।
  • অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ কিউই ফল অনেক সময় বাচ্চার গায়ের রঙ ফর্সা করতে খুবই সাহায্যে করে থাকে।
  • এছাড়াও গর্ভের বাচ্চার হার্ট গঠনেও খুব ভালো সহায়ক হিসেবে কাজ করে।

গর্ভাবস্থায় বাচ্চা ফর্সা করার ঘরোয়া খাবার

গর্ভাবস্থায় বাচ্চা ফর্সার ঘরোয়া খাবার এর মধ্যে রয়েছে চেরি ও বেরি জাতীয় ফল, টমেটো, নারিকেল, ডিম, দুধ, বাদাম, কলা, পনির, প্রাণিজ মাংস, ডাল, শিম, শাকসবজি ইত্যাদি আরও অনেক ধরনের খাবার যা শরীরে সকল ধরনের পুষ্টির ঘাটতি পূরণ করে। ভিটামিন এবং খনিজ এর চাহিদা প্রয়োজন মত দিয়ে থাকে যা গর্ভাবস্থায় বাচ্চার গায়ের রঙ ফর্সা করতে সাহায্যে করে থাকে।

প্রাচীন ধারণা থেকে অনেকেই বলে থাকেন যদি মায়েরা গর্ভকালীন সময় নারিকেলের সাদা শাঁস নিয়মিত অল্প করে খায়, তাহলে বাচ্চার গায়ের রঙ ফর্সা হবে। এছাড়াও বাচ্চার গায়ের রঙ ফর্সা করতে ঘরোয়া উপায়ে গোপন টিপস জেনে উপরে উল্লেখিত যেই সকল উপাদান রয়েছে সেইগুলো নিয়মিত খেতে পারেন।

ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন রকমের খাবার ঘরোয়া মাধ্যমে তৈরি করেও আপনি পুষ্টির চাহিদা পূরণ করতে পারেন। ঘরোয়া খাবারগুলোর মধ্যে ডাবের পানি, পালংশাক মটরশুটি, ফলমূল, গরু এবং খাসির কলিজা, ডিমের কুসুম, মাশরুম, দই এবং কিসমিস খেতে পারেন। বাড়তি ক্যালোরি পাওয়ার জন্যে এইগুলো খেতে পারেন যা আপনার গর্ভের বাচ্চার গায়ের রঙ সুন্দর এবং ফর্সা করতে পারে।

গর্ভাবস্থায় খেজুর খেলে কি বাচ্চা ফর্সা হয়

পুষ্টিতে ভরপুর খেজুরের উপকারিতা গর্ভাবস্থায় কতটুকু কাজে লাগে সেটি আপনি না খেলে কিভাবে বুঝবেন? কারণ গর্ভাবস্থায় প্রতিটি মায়ের স্বপ্ন থাকে যে তার বাচ্চা খুবই সুন্দর এবং ফর্সা হবে এবং বাচ্চাটি খুবই দীর্ঘ মেধা সম্পন্ন হয়ে গড়ে উঠবে। কিন্তু যদি আপনার বাচ্চা সুন্দর এবং ফর্সা করতে চান তাহলে পুষ্টিগুণ উপাদানের কোন ধরনের ঘাটতি করা যাবে না।
ভিটামিন এ, ভিটামিন কে, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফোলেট পর্যাপ্ত থাকায় খেজুর খাওয়া একজন গর্ভবতী মায়ের জন্যে খুবই উপকারী। এতে করে বাচ্চার শরীরে ধীরে ধীরে মেলালিনের পরিমাণ বেড়ে যায়। যার ফলে বাচ্চাটিও ধীরে ধীরে ফর্সা হয়ে উঠে। পাশাপাশি গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস মেনে চলুন। খেজুর যেহেতু অনেক বেশি ফোলেইট সমৃদ্ধ। তাই গর্ভবতী মায়েদের খেজুর খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

গর্ভাবস্থায় এই ৭টি খাবার খাওয়ার সুফল

গর্ভাবস্থায় খাবার খাওয়ার সুফল হয়তো অনেকেই জানেন না। তাই বাচ্চা ফর্সা হওয়ার চিন্তা মাথায় থাকলেও হয়তো অনেকে সফল হতে পারেন না। যদি গর্ভাবস্থায় নিজের বাচ্চাকে ফর্সা করে পৃথিবীর আলো দেখাতে চান তাহলে আপনাকে এমন কিছু খাবার খেতে হবে যার মাধ্যমে ধীরে ধীরে আপনার পেটে থাকা গর্ভের ভ্রুণের উন্নতি সাধিত হয়। তাহলে চলুন দেখে নেওয়া যাক গর্ভাবস্থায় খাবার খাওয়ার সুফলগুলো কি রয়েছে।

  • উচ্চ আঁশযুক্ত খাবার খাওয়ার মাধ্যমে অস্থায়ী সুফল গুণাবলির মধ্যে অন্যতম হলো বাচ্চার গায়ের রঙ ফর্সা করতে সাহায্য করে।
  • খাদ্য তালিকায় ডিম, লাল মাংস, মাছ, পাঁচমিশালী ডাল, সিড জাতীয় খাবার রাখতে পারেন।
  • সবুজ শাকসবজি, ব্লুবেরি, আয়রন এবং ফলিক অ্যাসিড থাকায় বাচ্চার বুদ্ধিমত্তা বাড়াতে সাহায্যে করতে পারে।
  • স্নেহ জাতীয় খাদ্যে যেহেতু আমন্ড অনেক বেশি পাওয়া যায়। যার ফলে মটরশুঁটি খেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এর কোন ঘাটতি হয় না। 
  • খাবারগুলো নিয়মিত খেলে সন্তানকে যখন আপনি জন্ম দিতে যাবেন তখন খুব সহজেই প্রসব ব্যথাকে কমিয়ে দিতে পারে।
  • শুধু তাই নয় গর্ভবতী মায়ের রক্তচাপ নিয়ন্ত্রণেও খুব ভালো সহায়ক হিসেবে কাজ করে।
  • রক্তশূন্যতাকে প্রতিরোধ করে ভিতর থেকে ভ্রুণের শারীরিক গঠন কাঠামো শক্তিশালী করে গড়ে তুলে।
  • ফ্ল্যাভোনয়েড, অ্যান্টি অক্সিডেন্ট এবং ফ্রি রেডিকেল হওয়ার কারণে গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস উপরে উল্লেখিত সাত ধরনের খাবার নিয়মিত খেতে পারেন যা বাচ্চার ত্বক ফর্সা করতে সহায়ক।

শেষের মন্তব্য

প্রিয় পাঠকগণ, মায়েদের গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয় গোপন টিপস জানার খুবই আগ্রহ লক্ষ্য করা যায়। তাই এই বিষয়ের উপর ভিত্তি করে আজকের এই পোস্ট আপনাদের সামনে তুলে ধরা হয়েছে। গর্ভাবস্থায় বাচ্চা ফর্সা হওয়ার গোপন টিপসগুলো জেনে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আশেপাশের বন্ধুদের শেয়ার করতে পারেন। আপনার মূল্যবান মতামত দিতে পোস্টের নিচে মন্তব্য করে পাশেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url