মেথি খাওয়ার উপকারিতা এবং অপকারিতা গুলো কি কি

নিয়ম করে কালোজিরা খাওয়া কতটুকু স্বাস্থ্যকরখালি পেটে মেথি খাওয়ার উপকারিতা এবং অপকারিতাগুলো জানার মাধ্যমে নিজেকে স্বাস্থ্য সচেতন করুন। যেহেতু মেথিতে থাকা পুষ্টিগুণ উপাদান অনেক বেশি তাই শরীরের চাহিদা পূরণেও সহায়ক। 
মেথি-খাওয়ার-উপকারিতা-কোনগুলো
মেথির মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান থাকায় গ্লেকটোম্যানান নামে এক ধরনের উপাদান রয়েছে যা আপনার হ্নদক্রিয়ার কর্মক্ষমতা বাড়িয়ে দেয় এবং চেহারায় বয়সের ছাপ কমিয়ে দেয়। 

পেইজ সূচিপত্র

মেথি খাওয়ার উপকারিতা কোনগুলো

মেথি খাওয়ার উপকারিতা সকলেরই জেনে রাখা প্রয়োজন। কারণ মেথি খাওয়ার ফলে অনেকগুলো উপকারিতা আপনি একসাথে পেতে পারেন। যেহেতু মেথিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তাই এটি আপনার ওজন কমাতে অনেক বেশি পরিমাণে সাহায্যে করে থাকে। মেথি খাওয়ার ফলে যেহেতু অনেক বেশি ক্ষুধা কমে যায়। তাই ওজন দিয়ে ধীরে ধীরে কমতে থাকে।
যাদের অনেক বেশি পরিমাণে ফ্যাট রয়েছে তারা মেথির ভেজানো পানি খেলে অনেক উপকার পাবেন। শরীর থেকে অতিরিক্ত কোলেস্টেরল বের করে দিতে মেথির পানি খুব ভালো কাজ করে। এমনকি হার্টের ব্লক যাতে না হয় সেদিকেও মেথি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনি এবং মূত্রথলি পরিষ্কার রাখতে মেথি দিয়ে চা তৈরি করে খেতে পারেন।

পিরিয়ডের সময় যদি মেথির গুঁড়া পানিতে মিক্স করে খেতে পারেন, তাহলে ব্যথা অনেকটুকু কমে যাবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চিকিৎসকরা অনেক সময় মেথি ভিজিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। গর্ভবতী মায়েদের স্তনে দুধ বৃদ্ধি করতেও মেথি খুব ভালো কাজ করে থাকে।

মেথি খাওয়ার অপকারিতা কি হতে পারে

মেথি খাওয়ার অপকারিতা সম্পর্কে কতটুকু জানেন? হয়তো ভাবছেন আপনি নিয়মিত মেথি খেলে অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন। কিন্তু আপনার যদি মেথির পানি খেয়ে নতুন কোন সমস্যা দেখা দেয়, তাহলে কোথায় যাবেন। তাই সেই বিষয়ে নিজেকে সচেতন করতে চলুন বিস্তারিত দেখে নেওয়া যাক।

  • সবার শরীরে যে মেথির পানি সহনশীল হবে তা কিন্তু নয়।
  • অনেকের হয়তো এলার্জিজনিত সমস্যা থাকতে পারে। যার কারণে মেথির পানি খাওয়ার ফলে সমস্যা অনেক বেড়ে যায়।
  • এই এলার্জি জনিত সমস্যা নিয়ে আপনার জন্যে মেথির পানি এড়িয়ে চলাটাই অনেক গুরুত্বপূর্ণ।
  • অতিরিক্ত পরিমাণে মেথি খেয়ে ফেললে পেট ব্যথাও করতে পারে।
  • যদি কখনো মেথি খাওয়ার পর এলার্জি হয় তাহলে ফুসকুড়ি অথবা শ্বাস প্রশ্বাসের সমস্যাও দেখা দিতে পারে।
  • যেকোন ধরনের ওষুধ সেবন করার দুই থেকে তিন ঘন্টা পূর্বে মেথির পানি খেতে পারেন।

খালি পেটে নিয়মিত মেথি খেলে কি হয়

খালি পেটে নিয়মিত মেথি খাওয়ার ফলে মাথায় খুশকির সমস্যা, কালো ছোপ ছোপ দাগ, পিরিয়ডের সমস্যা, ওজন কমানো থেকে শুরু করে আরও অনেক ধরনের উপকার করে থাকে। আপনি যখন নিয়মিত মেথি খাওয়ার উপকারিতা এবং অপকারিতা গুলো কি কি জেনে মেথি খাবেন তখন আপনার শরীরের সকল সমস্যা দূর হয়।
যৌনশক্তির-মহৌষধ-মেথি-কিভাবে-হরমোন-নিয়ন্ত্রণ-করে
প্রচুর পরিমাণে গ্লাইকোলিপিডস, ফাইবার, ভিটামিন এ, নিয়াসিন, ম্যাঙ্গানিজ, আয়রন এবং ম্যাগনেসিয়াম সহ বিভিন্ন ধরনের উৎস প্রবেশ করবে। শুধু তাই নয় মেথি খাওয়ার ফলে পুরুষদের ক্ষেত্রে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়িয়ে দিতে পারে। যার ফলে যৌন ক্ষমতাও বৃদ্ধি পায়।

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে এবং হজমে দ্রুত সহায়তা করে। এমনকি আপনার যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে সেটিও দূরীভূত করতে পারে। শরীরের বিভিন্ন ধরনের কালো দাগ খুব সহজে উঠতে চায় না। কিন্তু নিয়মিত মেথি খাওয়ার ফলে কালো ছোপ ছোপ দাগ খুব সহজেই উঠে আসে।

মেথির মধ্যে থাকা পুষ্টিগুণ উপাদান গুলো কি কি

মেথির মধ্যে থাকা পুষ্টিগুণ উপাদান আপনার শরীরে যখন প্রবেশ করে, তখন অনেকটুকু শরীরের ঘাটতি পূরণ করতে সাহায্যে করে। শুধু তাই নয় মেথির পাশাপাশি অনেকে মেথির শাকও রান্না করে খেয়ে থাকে। যা খুবই পুষ্টিগুণ উপাদানের ভরপুর। মেথিতে যেই সকল পুষ্টিগুণ উপাদান রয়েছে তার চলুন একটি তালিকা দেখে আসি।

  • মেথিতে প্রোটিনের পুষ্টিগুণ রয়েছে প্রায় তিন গ্রাম এর মত।
  • যদি আপনি এক চামচ মেথি নিয়ে থাকেন তাহলে এর মধ্যে প্রায় পয়ত্রিশ ক্যালোরি এর মত পুষ্টি রয়েছে।
  • শুধু তাই নয় কার্বোহাইড্রেট এর পরিমাণ ছয় গ্রাম এর বেশি বিদ্যমান।
  • মেথিতে চর্বির পরিমাণ রয়েছে মাত্র এক গ্রামের মত।
  • দৈনিক আয়রন এর পরিমাণ রয়েছে শতকরা বিশ ভাগের মত।
  • ম্যাঙ্গানিজ এর পরিমাণ রয়েছে সাত ভাগ এবং ম্যাগনেসিয়াম পাঁচ ভাগ এর মত।
  • সবচাইতে গুরুত্বপূর্ণ উপাদান ফাইবার যার পরিমাণ রয়েছে প্রায় তিন গ্রামের মতো।

খালি পেটে মেথি খাবেন কেন

খালি পেটে মেথি খাওয়ার কার্যকারিতা শুনে আপনি হয়তো আশ্চর্য হয়ে যাবেন। এই মেথি শুধু খেয়েই নয় ব্যবহারের মাধ্যমেও রয়েছে অনেক উপকার। কারণ মেথি যেহেতু দানা জাতীয় উপাদান। তাই যদি আপনি কাপড়ের মধ্যে বেঁধে নিয়ে শরীরের কোন ফোঁড়া বা ফোলা ভাব এর উপরে দিয়ে রাখেন।

তাহলে ব্যথা অনেকাংশে কমে যেতে পারে। খালি পেটে মেথি খাওয়ার ফলে আপনার অনেকগুলো পুষ্টিগুণ উপাদানের ঘাটতি পূরণ হচ্ছে। কারণ এর মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি সহ অন্যান্য আরও অনেক ধরনের উৎস রয়েছে।

যা আপনার পুষ্টির চাহিদা পূরণ করতে অনেক বেশি সাহায্যে করে থাকে। শরীরে যদি অতিরিক্ত বাড়তি কোন ধরনের কার্বোহাইড্রেট থাকে, তাহলে নিয়মিত খালি পেটে মেথি খাওয়ার ফলে সেটিও খুব সহজেই শোষণ হয়ে যায়।

সঠিক উপায়ে মেথি খাওয়ার নিয়ম

সঠিক উপায়ে মেথি খাওয়ার নিয়ম সম্পর্কে আপনার জানা নাও থাকতে পারে। তাই হয়তো প্রতিদিন মেথি খাচ্ছেন ঠিকই। কিন্তু সেই অনুপাতে কাজ করছে না। তাই যদি আপনি মেথি খাওয়ার নিয়মগুলো খুব ভালোভাবে জেনে নিতে পারেন, তাহলে খুব সহজেই এটিকে ব্যবহার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক মেথির সঠিক নিয়ম গুলো সম্পর্কে।

  • প্রথমত মেথি অনেকেই সুগন্ধি হিসেবে রান্নায় ব্যবহার করে থাকে।
  • মেথি মসলা হিসেবে ব্যবহার করলে অনেক সময় রান্নার স্বাদ বেড়ে যায়।
  • কিন্তু রান্নায় ব্যবহার করার পূর্বে আপনি তিন থেকে চার ঘণ্টা এর মত পানিতে ভিজিয়ে রাখতে পারেন।
  • মেথি তিন থেকে চার ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে স্বাদ খুব ভালোভাবে পেতে পারেন।
  • মেথির পানি খাওয়ার জন্যে হালকা গরম পানিতে দশ মিনিটের মত ভিজিয়ে রাখতে পারেন।
  • এর সাথে হালকা লেবু এবং মধু মিক্স করে খেয়ে নিতে পারেন।
  • যখনই আপনি আটা দিয়ে পরোটা বানাতে যাবেন, তখন যদি এর সাথে মেথির গুঁড়া হালকা ব্যবহার করেন তাহলে খুব ভালো স্বাদ পাবেন।
  • এমনকি ঝোল তরকারি রান্না করার সময়, স্যালাদ অথবা মাছ ভাজতে যেয়েও মেথির পাতা ব্যবহার করতে পারেন।

নিয়মিত মেথির পানি খেলে কি কঠিন রোগ সেরে যায়

নিয়মিত মেথির পানির উপকার বলে শেষ করা যাবে না। কঠিন যেকোন ধরনের রোগ নিয়মিত মেথির পানি খাওয়ার ফলে সেরে যেতে পারে। আপনার যদি দীর্ঘদিনের কোন অসুস্থতা থাকে যা একেবারেই সেরে উঠতে পারছেন না তখন নিয়মিত মেথির পানি খেতে পারেন।

কারণ মেথিতে যেই পরিমাণে ট্রাইগ্লিসেরাইড রয়েছে তা ব্রেস্ট ক্যান্সারকেও প্রতিরোধ করতে সাহায্যে করে থাকে। যখনই আপনি মেথির পানি খাবেন তখন আপনার রক্তে যেই পরিমাণে টক্সিক রয়েছে, সেইগুলো শরীর থেকে খুব সহজেই বের করে দিতে পারে। যার ফলে কোন ধরনের ক্যান্সার হওয়ার কোন সম্ভাবনা থাকে না।
ক্যান্সার-প্রতিরোধক-হিসেবে-মেথির-কার্যকারিতা
যদি আপনার শরীরে টক্সিক এর উপাদান বেড়ে যায়, তাহলে শরীরে ধীরে ধীরে ক্যান্সারের কোষগুলো জন্ম নিতে শুরু করে। নিয়মিত মেথির পানি খাওয়ার ফলে ক্যান্সারের মতো ভয়াবহ কঠিন রোগকেও সারিয়ে তুলতে এটি সাহায্যে করে থাকে।

খালি পেটে মেথি খাওয়ার ফলে আপনার কিডনির কার্যক্রম ক্ষমতা বাড়িয়ে দিতে পারে। এছাড়াও বাতের ব্যথা সহ গ্যাস্ট্রিক এবং ডায়াবেটিসের মতো সমস্যাও দূরীভূত করে দিতে পারে।

যৌনশক্তির মহৌষধ মেথি কিভাবে হরমোন নিয়ন্ত্রণ করে

যৌনশক্তির মহৌষধ হিসেবে মেথি খুব ভালো কাজ করে। কারণ এটি হরমোনকে খুব সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে টেস্টোস্টেরন হরমোনকে বাড়িয়ে দিয়ে যৌন সমস্যাকে প্রতিরোধ করতে সাহায্যে করে। নিম্নরূপে চলুন এর কিছু তথ্য দেখি।

  • মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, পটাশিয়াম, আয়রন, ফাইবার, ভিটামিন সি সহ আরও অনেক ধরনের উপাদান।
  • পুরুষের যৌন ক্ষমতাকে বাড়ানোর জন্যে মেথির যথেষ্ট ভূমিকা রয়েছে।
  • যেই সকল পুরুষদের যৌন সমস্যা অনেক বেশি তারা যদি নিয়মিত মেথির পানি পান করে তাহলে সমস্যাটি কমে আসতে পারে।
  • কারণ মেথির বীজে অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে যা পুরুষের টেস্টোস্টেরন হরমোন বাড়াতে সক্ষম।
  • যখন নিয়মিত মেথি খাবেন তখন বুঝতে পারবেন কি পরিমাণে যৌনশক্তি বেড়ে গিয়েছে।
  • মেথির রসে সাপোনিস নামের এক ধরনের পদার্থ রয়েছে যা শরীরের হরমোনের স্তর গুলো বাড়িয়ে দিতে সাহায্যে করে থাকে।

ক্যান্সার প্রতিরোধক হিসেবে মেথির কার্যকারিতা

ক্যান্সার প্রতিরোধ করতে মেথির কার্যকারিতা অকল্পনীয়। আপনি হয়তো সেটা না খেলে কখনোই বুঝতে পারবেন না। ক্যান্সার মানবদেহের এমন একটি ভয়াবহ রোগ যা একবার বিস্তার লাভ করলে ধীরে ধীরে একজন ব্যক্তিকে মৃত্যু পর্যন্ত নিয়ে যেতে পারে।

তাই ক্যান্সারের আবির্ভাব ঘটার পূর্ব থেকেই যদি আপনি সচেতন থাকেন, তাহলে প্রতিদিন খালি পেটে এক গ্লাস মেথির পানি খেতে পারেন। নিয়মিত মেথির পানি খাওয়ার ফলে আপনার শরীরে টক্সিক নামক এক ধরনের উপাদান খুব সহজেই বের হয়ে যায়। যার ফলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুব বেশি পরিমাণে কমে যায়।
শরীরে রক্তে থাকা টক্সিক এর মাত্রা যখন কমে যায়, তখন ধীরে ধীরে ক্যান্সার কোষগুলো মরে যেতে থাকে। কিন্তু যদি এই টক্সিক উপাদানের মাত্রা কোন কারণে বেড়ে যায় তাহলেই ঘটে যত সমস্যার উৎপত্তি।

কারণ তখন ধীরে ধীরে ক্যান্সার হওয়ার জন্যে কোষগুলো ধীরে ধীরে সৃষ্টি হওয়া শুরু হতে থাকে। তাই প্রতিদিন নিয়ম করে খালি পেটে এক গ্লাস করে হলেও মেথির পানি খাওয়ার চেষ্টা করবেন। যা ক্যান্সার প্রতিরোধক হিসেবে আপনার শরীরে কাজ করবে।

পরিশেষে

প্রিয় পাঠক, মেথি খাওয়ার ফলে শুধু শারীরিক উপকারিতাই নয়। বরং খাবারের সুগন্ধ এবং স্বাদ বাড়িয়ে দিতে মেথির ব্যবহার বেশ। মেথি খাওয়ার উপকারিতা এবং অপকারিতা গুলো কি কি অনুচ্ছেদ থেকে নিশ্চয়ই বুঝতে পেরেছেন। উপকারিতা এবং অপকারিতা উভয় বিষয় সম্পর্কে জেনে আপনার বন্ধুদের এই বিষয়ে সচেতন করতে পারেন। আপনার গুরুত্বপূর্ণ মতামত দিতে পোস্টের নিচে মন্তব্য করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url