মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন

আপনার মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন একবারও তা ভেবে দেখেছেন কি? অন্য যেকোন উপাদানের পরিবর্তে মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন তা জানার কোনও বিকল্প নেই। তাই মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন এই বিষয়ে বিস্তারিত পড়লে চিন্তার নিরসন পেতে পারেন।
মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন
অনেক সময় মুখে অনেক বেশি ব্রণ হয়ে যায় সহজে এর দাগ উঠতে চায় না। এর ফলে মুখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এর সঠিক সমাধান পেতে টমেটো ব্যবহার করতে পারেন যা মুখের উজ্জ্বল আভা ফিরিয়ে নিয়ে আসতে সাহায্যে করে। মাঝে মাঝে টমেটোর রসের সঙ্গে মধু মিক্স করেও মুখে ব্যবহার করতে পারেন এর ফলে ব্রণের দাগ খুব তাড়াতাড়ি চলে যাবে।

পেইজ সূচিপত্র

ভূমিকা

টমেটোর রসে যেহেতু অত্যাধিক পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে, তাই তাজা টমেটো মুখে ব্যবহার করার ফলে ত্বকের অকাল বার্ধক্য কমে আসে। ত্বক হয়ে উঠে উজ্জ্বল এবং ব্রণ মুক্ত। টমেটোর ফেসপ্যাক যদি আপনি নিয়মিত মুখে মাখতে পারেন, তাহলে ব্রণের সমস্যাকে খুব সহজেই দূর করে দিতে পারে।


ব্রণকে নিরাময় করে ত্বকের জ্বালাভাব কমিয়ে দেয়। ব্রণের চিকিৎসা করতে হলে টমেটোর ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করুন। এতে যেই পরিমাণে ভিটামিন সি রয়েছে তা আপনার মুখের দাগ খুব ভালোভাবেই দূর করতে সক্ষম। যদি নিয়মিত প্রতিদিন তাজা টমেটোর রস মুখে লাগাতে পারেন, তাহলে কিছুদিনের মধ্যেই দেখবেন মুখের দাগ কমে যাচ্ছে।

টমেটো ব্যবহারে কি ব্রণের দাগ চলে যায়

টমেটোর রস ব্যবহার করে যদি ব্রণের দাগ দূর করতে চান, তাহলে আপনাকে সঠিক পদ্ধতিতে একটি ফেসপ্যাক তৈরি করে নিতে হবে। তবে টমেটোর গাঢ় ব্রণের দাগ নিরাময়ের জন্য কি করতে হবে চলুন তার বিস্তারিত দেখি।

  • প্রথমত আপনাকে ব্রণের দাগ দূর করতে হলে টমেটোর রস বানিয়ে নিতে হবে।
  • টমেটোর রস তৈরি করতে দরকার হবে দুই থেকে তিনটির মতো টমেটো।
  • এর সাথে এক থেকে দেড় কাপের মতো পানি এবং পরিমাণমতো মধু প্রয়োজন হবে।
  • টমেটোর রস বানানোর পূর্বে টমেটো খুব ভালোভাবে ধুয়ে নিতে হবে।
  • টমেটোকে খুব ভালোভাবে কয়েক টুকরো করে ছোট করে কেটে নিতে হবে।
  • এরপর সেই টুকরোগুলোকে একটি ব্লেন্ডারে কিছু সময়ের জন্য দিয়ে ব্লেন্ড করে নিতে হবে।
  • টমেটোর রস হয়ে আসলে খুব ভালোভাবে এটিকে ছেঁকে নিতে হবে।
  • এরপর টমেটোর রস তৈরি হয়ে গেলে এর সাথে মধু এবং হালকা একটু পানি মিক্স করে নিয়ে ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন।
  • প্যাকটি তৈরি হয়ে যাওয়ার পর মুখে খুব ভালোভাবে পনের থেকে বিশ মিনিটের জন্য রেখে দিতে পারেন।
  • যখনই একটু শক্ত হয়ে আসবে এর কিছু সময়ের মধ্যেই মুখ ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।
  • এইভাবে নিয়মিত মুখে টমেটোর প্যাক ব্যবহার করলে মুখে ব্রণের দাগ নিমিষেই দূর হয়ে যাবে।

মুখের শুষ্কতা ও টানটান ভাব দূর করতে কেন টমেটো প্রয়োজন

যেহেতু টমেটোর রসে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে, তাই মুখের শুষ্কতা এবং টানটান ভাব দূর করার জন্যে টমেটো খুবই গুরুত্বপূর্ণ। কারণ তাজা টমেটোর পেস্ট মুখে ব্যবহার করার ফলে মুখে যেই পরিমাণে ফ্রি রেডিক্যাল থাকে, সেটির বিরুদ্ধে খুব সহজেই বাধা প্রদান করতে পারে। আপনার ত্বকের বয়সের ছাপ খুব সহজেই কমিয়ে আনতে পারে।

এর জন্যে আপনি টমেটোর ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন। কারণ এর ফলে ত্বকের জ্বালাভাব খুব সহজেই কমে আসে এবং ব্রণ নিরাময় করতে পারে। মুখের কালো দাগ যখন অনেক বেশি পরিমাণে গাঢ় হয়ে যায়, তখন টমেটোর ফেসপ্যাক সেই কালো দাগ দূর করতে সাহায্যে করে। কারণ এটি জাদুর মতো আপনার মুখের সব দাগ দূর করে দেয়।

মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন? এর জন্যে টমেটোর সাথে আপনি চাইলে মধু মিক্স করে নিতে পারেন এবং একটি মিশ্রণ তৈরি করে নিয়ে মুখে খুব ভালোভাবে লাগিয়ে দিতে পারেন। এর জন্যে কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। যাতে করে মুখের শুষ্কতা এবং টানটান ভাব খুব সহজেই দূরীভূত হয়ে যায়।

ব্রণের দাগ দূর করতে টমেটোর ফেসপ্যাক

ব্রণের দাগ দূর করার জন্যে আপনি কি কখনো টমেটোর ফেসপ্যাক ব্যবহার করে দেখেছেন। যদি কখনো টমেটোর ফেসপ্যাক ব্যবহার করার কোন ধরনের অভ্যাস না থাকে, তাহলে জাদুকরীভাবে এর কার্যকারিতা ব্যবহার করার মাধ্যমে দেখে নিতে পারেন। এর বিস্তারিত নিম্নরূপে দেখুন।

  • মুখের দাগ দূর করতে হলে প্রথমে আপনাকে একটি তাজা টমেটো নিতে হবে।
  • তাজা টমেটো নেওয়ার পর টুকরো করে কেটে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে।
  • ফেসপ্যাক তৈরি করার জন্যে টমেটোর রসের সাথে অ্যালোভেরার রস মিক্স করে নিবেন।
  • অল্প কিছু গোলাপজল মিশিয়ে গুঁড়া দুধ মিক্স করে ফ্রিজে রেখে দিতে পারেন।
  • এরপর যেখানে আপনার মুখে ব্রণের দাগ লেগে আছে, সেই জায়গায় এই পেস্ট কিছুক্ষণ লাগিয়ে রাখতে পারেন।
  • বিশ থেকে পঁচিশ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে খুব ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে পারেন।
  • এভাবে কিছুদিন একটানা করলে আপনার মুখের ব্রণের দাগ আপনা থেকেই উঠে আসবে।

টমেটোর রসে মুখের দাগ থেকে মুক্তি

টমেটো এমন একটি ফল যা ব্যবহার করার মাধ্যমে আপনার মুখের দাগ চিরতরে মুক্তি পেতে পারে। এই উপাদানে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় আপনার মুখের যেই ত্বক রয়েছে, সেখানে পিএইচ এর ভারসাম্য বজায় রাখতে খুব ভালো কাজ করে। যেহেতু এতে খুব বেশি পরিমাণে লাইকোপেন থাকে না তাই ব্রণ প্রতিরোধ করতে খুবই সাহায্যে করে।

তাই নিয়মিত টমেটো ব্যবহার করে নিজের মুখের সৌন্দর্য ফিরিয়ে আনার চেষ্টা করুন। মুখে দাগ থাকলে সেটি কোনভাবেই ভালো দেখায় না। তাই আপনার মনে সব সময় দুশ্চিন্তার একটি ছাপ পড়তে পারে। তাই যাদের অনেক বেশি পরিমাণে ব্রণের দাগ মুখে রয়েছে, তারা টমেটোর রস ব্যবহার করতে পারেন।


এই ঘরোয়া পদ্ধতি ব্যবহারের মাধ্যমে আপনার কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়ার কোন সমস্যা থাকবে না। ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে থাকায় আপনার মুখের দাগ নিমিষেই উঠে যায়। প্রাকৃতিকভাবে আপনার মুখে যেই খোলা পোর থাকে টমেটো সেইগুলোকে সংকুচিত করে দিতে পারে।

যার ফলে মুখে যেই গর্ত তৈরি হয়। তাই ভিতরে ময়লা খুব বেশি সময় ধরে আটকে থাকতে পারে না। নিয়মিত টমেটোর রস ব্যবহারে সেই গর্তগুলো বন্ধ হয়ে যায়। যার ফলে ব্রণ উঠা বন্ধ হয়ে যায় এবং ব্রণের দাগও ধীরে ধীরে মুক্তি পায়।

টমেটো ব্যবহারে যেই সকল উপকার পাওয়া যায়

টমেটো ব্যবহার করার অভ্যাস নিয়মিত করতে পারলে ত্বকের উজ্জ্বলতা ধীরে ধীরে বৃদ্ধি পাবে। যেহেতু টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়, তাই আপনাকে সব সময় তাজা টমেটো রূপচর্চার কাজে ব্যবহার করতে হবে।

টমেটো ব্যবহার করার মাধ্যমে আপনি অনেক ধরনের উপকার পাবেন। এর মধ্যে টমেটো যেই সকল উপকারে আসতে পারে তার মধ্যে নিম্নরূপের আলোচনা দেখুন। 

  • তাজা টমেটো পেস্ট হিসেবে ব্যবহার করলে ফ্রি রেডিক্যাল এর বিরুদ্ধে বাধা প্রধান করতে সহজ হয়।
  • অল্প বয়সে মুখের ত্বকে যদি বয়সের ছাপ পড়ে যায়, তাহলে টমেটোর রস ব্যবহারে খুব ভালো উপকার পাওয়া যায়।
  • ব্রণ নিরাময় করার জন্যে টমেটো অত্যন্ত কার্যকরী। কারণ এতে আপনার জ্বালাভাব অনেক কমে আসে।
  • তবে টমেটোর রস ব্যবহার করার সময় আপনি চাইলে এর সাথে হলুদ ব্যবহার করতে পারেন।
  • ব্রণের চিকিৎসায় টমেটোর ফেসপ্যাক এমনভাবে কাজ করে যেন ত্বকে খুব তাড়াতাড়ি উজ্জ্বলতা দেয়।
  • খুব বেশি পরিমাণে ভিটামিন সি থাকার কারণে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার পাশাপাশি মুখের সব ধরনের দাগ খুব তাড়াতাড়ি উঠাতে সাহায্যে করে।
  • যদি মুখের ত্বকে কোন ধরনের কালো দাগ দেখা যায়, তাহলে নিয়মিত টমেটোর ব্যবহারে কালো দাগ দূর হয়।

মুখের দাগ দূর করার সহজ উপায়

মুখের দাগ দূর করার জন্যে আপনি টমেটো বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন। তবে এর কিছু সহজ উপায় রয়েছে, যার মাধ্যমে খুব সহজেই মুখের দাগ চলে যায়। উজ্জ্বল মুখের ত্বক পাওয়ার জন্য আপনাকে সেই উপায়গুলো সম্পর্কে জানতে হবে।

যদি আপনি ক্লিনজার হিসেবে মুখে টমেটো ব্যবহার করেন, তাহলে আপনার মুখের ত্বক খুব ভালোভাবে পরিষ্কার থাকবে। টমেটোকে টোনার হিসেবেও আপনি ব্যবহার করতে পারেন। এতে করে মুখের দাগ খুব সহজেই উঠে আসবে। টমেটোর রসের সাথে শসার রস মিক্স করে ফ্রিজে রেখে দিতে পারেন।

যখন ঠান্ডা হয়ে আসবে তখন এটিকে টোনার হিসেবে পাঁচ থেকে দশ মিনিটের মতো মুখে লাগিয়ে অপেক্ষা করতে পারেন। এতে করে ব্রণের দাগ খুব সহজেই উঠে যাবে। টমেটোর রসের সাথে অ্যালোভেরার রস মুখে দাগ উঠানোর জন্য খুব ভালো কাজ করে।

পরিশেষে

প্রিয় পাঠক, আশা করছি এখন খুব ভালো করেই বুঝতে পারছেন মুখের দাগ দূর করতে হলে টমেটোই কেন প্রয়োজন। উপরে উল্লেখিত টমেটো নিয়ে যেই সকল বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে তা নিশ্চয়ই আপনার উপকারে লাগতে পারে। যদি আপনি টমেটো ব্যবহার করার মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে চান।


তাহলে সঠিকভাবে মুখের ব্রণ উঠানোর জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে। আর্টিকেলটি পড়ে যদি উপকার পেয়ে থাকেন, তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে বিস্তারিত জানার সুযোগ করে দিন। তাহলে এখন আর আলোচনা না বাড়িয়ে এখানেই শেষ করছি। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url