ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপস

ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপস সম্পর্কে কতটুকু জানেন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কে না চায়। তাই ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপস জানা খুবই জরুরী। এই পোস্টের আলোচনা থেকে ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপস গুলো সম্পর্কে আপনি খুব সহজেই জেনে নিতে পারবেন।
ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপস
আলুর রসে যেই পরিমাণে ভিটামিন বি, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য আরও কিছু প্রাকৃতিক উপাদান থাকে এটি খুব সহজেই আপনার ত্বক থেকে কালো দাগ দূর করে দিতে পারে। পাশাপাশি আপনার ত্বকের উজ্জ্বলতাও দ্বিগুণ করে দিতে পারে। রূপচর্চায় আলুর রস ব্যবহার করার ফলে আপনার বয়সের বার্ধক্যও কমে যেতে পারে।

পেইজ সূচিপত্র

ভূমিকা

যদি আপনার অবস্থা এমন হয়ে থাকে যেমন চোখের নিচে কালো দাগ, মুখে ছোপ ছোপ দাগ এবং অনেক ব্রণ উঠে গিয়েছে, কোনভাবেই দূর করতে পারছেন না তাহলে সেই সময়ে আপনি আলুর কথা স্মরণ করতে পারেন। আপনার বাড়িতে থাকা আলু দিয়েই আপনি ত্বকের সৌন্দর্য ফিরিয়ে নিয়ে আসতে পারেন।


মুখের ব্রণ থেকে শুরু করে চোখের নিচে কালো দাগ এবং ছোপ ছোপ সকল ধরনের দাগ দূর করতে আলুর রস খুবই কার্যকর। যদি নিয়ম করে লাগাতে পারেন তাহলে আপনার ত্বকের কালো দাগ খুব সহজেই দূর হবে এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাবে। আলুতে যেই পরিমাণে পটাশিয়াম রয়েছে, তা আপনার ত্বকের বার্ধক্য খুব ভালোভাবেই প্রতিরোধ করতে পারে।

যদি আপনি আলু দিয়ে ত্বকের পরিচর্যা খুব ভালোভাবে করতে চান, তাহলে অবশ্যই আপনাকে আলুর যেই গুণাবলী রয়েছে সেই সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। কারণ আপনি যদি নিজে নাই জানেন যে আলু কিভাবে আপনার ত্বকের সমস্যাকে প্রতিরোধ করতে পারে, তাহলে আপনি কখনোই ত্বকের সুস্থতা ধরে রাখতে পারবেন না।

আলু দিয়ে ত্বককে ফর্সা করার উপায়

আলু দিয়ে ত্বক ফর্সা করার জন্যে বিভিন্ন রকম উপায় রয়েছে। যদি আপনি ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপস কোনটির যেকোন একটিও জানতে পারেন, তাহলে সেটির মাধ্যমেও ত্বকের রং ফর্সা করতে পারবেন। আপনি হয়তোবা ত্বকের রং ফর্সা করার জন্যে বাজারের অন্যান্য অনেক ধরনের প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

যেইগুলোর মাধ্যমে আপনার পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনাও থাকতে পারে। কিন্তু আপনি যদি সেইগুলো ব্যবহার না করে সরাসরি বাড়িতে থাকা আলু ব্যবহার করতে পারেন, তাহলে এটি অনেক বেশি পরিমাণে আপনার জন্যে নিরাপদও হতে পারে। তাহলে চলুন দেখে নেওয়া যাক ত্বক ফর্সা করার উপায় কি থাকতে পারে।

  • ত্বক ফর্সা করতে হলে অবশ্যই আপনাকে এর জন্যে কিছু আলু সংগ্রহ করে নিতে হবে।
  • যখনই আলু সংগ্রহ হয়ে যাবে তখনই সেই আলু গুলোকে খুব ভালোভাবে অনেকগুলো টুকরো করে কেটে নিতে হবে।
  • যখনই আলুগুলো খুব ভালোভাবে টুকরো করে কেটে নেওয়া হয়ে যাবে।
  • তখন এইগুলোকে খুব ভালোভাবে আপনার এমনভাবে চাপতে হবে যেন এখান থেকে রস বের হয়।
  • যদি কোন কারণে ত্বকে পোড়া কোন ভাব থাকে তাহলে আপনি আলুর রস ব্যবহার করার জন্যে প্রস্তুতি নিতে পারেন।
  • এই অবস্থায় আলুর রসের সঙ্গে আপনি খুব ভালোভাবে বাড়িতে থাকা গাভীর কাঁচা দুধ এবং মধু মিশিয়ে নিতে পারেন।
  • কাঁচা দুধ মেশানো হয়ে যাওয়ার পর এর সাথে অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন।
  • অলিভ অয়েল মেশানো হয়ে গেলে ত্বকে যদি আপনার অনেক বেশি পরিমাণে ব্রণ এবং দাগের সমস্যা থাকে, তাহলে খুব ভালোভাবে সেই প্যাকটিকে ত্বকে ব্যবহার করতে পারেন।
  • শুধু তাই নয় আলুর রসের সাথে চাইলে আপনি গ্লিসারিনও ব্যবহার করতে পারেন।
  • গ্লিসারিন ব্যবহার করার কারণে আপনার গায়ের রং হয়ে উঠতে পারে ফর্সা।
  • উপরে উল্লেখিত সবগুলো উপকরণ যখন আপনার সংগ্রহ হয়ে যাবে, তখন এর সাথে আপনি সবগুলো উপাদানকে একসাথে মিক্স করে নিবেন।
  • মিক্স করে নিয়ে সেইগুলোর সাথে আলুর রস খুব ভালোভাবে মেশানো হলে ত্বকে লাগিয়ে দিতে পারেন।
  • যখন নিয়মিত আপনি ত্বকে এই আলুর রস ব্যবহার করতে পারেন, দেখবেন তখন আপনার ত্বক ধীরে ধীরে ফর্সা হতে থাকবে।
  • যার ফলে এই জাদুকরী আলুর রসের টিপস মেনে চললে ত্বক খুব তাড়াতাড়ি ফর্সা করতে পারবেন।

আলুর রস মুখে মাখলে কি হয়

আলুর রস মুখে মাখার কারণে আপনার মুখের যদি ব্রণের কোন ধরনের উৎপত্তি থেকে থাকে, তাহলে সেটি খুব সহজেই চলে যায়। এমনকি কোন ধরনের পিগমেন্টেশন এর সমস্যাও যদি হয় তাহলে আলুর রস খুব ভালো কাজ করে। অনেকের দেখা যায় ত্বকের চামড়া মরে যাওয়ার সমস্যা দেখা দেয় এবং ত্বক পরিষ্কার করাটাও খুব বেশি কঠিন হয়ে যায়।


সেইক্ষেত্রে আলুর রস ব্যবহারের কারণে খুব কম সময়ের মধ্যেই মরা চামড়া খুব সহজেই উঠে আসে। ত্বকে যদি টানটান বা বলি রেখা দেখা দেয় তাহলে সেটি দূর করতেও আলোর রস খুব কার্যকরী। ত্বকের মধ্যে পিএইচ এর ভারসাম্য বজায় রাখার জন্যে এবং আদ্রতা ধরে রাখতে আলোর রস ব্যবহার করতে পারেন।

অল্প বয়সে আপনার মুখে যদি বার্ধক্যের কোন ছাপ পড়ে যায়, তাহলে সেই বার্ধক্যের ছাপ দূর করতেও আলুর রস নিয়মিত ব্যবহার করতে পারেন। খেয়াল করলে দেখবেন নাকের ডগায় তাকালে অনেক সময় ব্ল্যাকহেডস এর মত এক ধরনের ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ লক্ষ্য করা যায়। এর জন্যে আলুর রস ব্যবহার করা আপনার জন্য খুবই দরকারী হতে পারে।

মধু এবং আলুর রস কিভাবে ব্যবহার করবেন

উজ্জল ত্বক এবং নিজেকে ফর্সা করতে হলে আপনাকে বিশেষভাবে তৈরি ফেসপ্যাকের ব্যবহার নিয়মিত চালিয়ে যেতে হবে। এর মধ্যে আপনি আলুর রস এবং মধু একসাথে মিক্স করে নিয়ম করে ব্যবহার করতে পারেন। তবে যদি আপনি নিয়মিত মধু এবং আলুর ব্যবহার করার সঠিক পদ্ধতি জেনে নিতে পারেন।

তাহলে মধু এবং আলুর রস সেই উপায়ে ব্যবহার করে খুব তাড়াতাড়ি নিজের ত্বকের পরিবর্তন করতে পারবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক আলুর রস এবং মধু কোন প্রক্রিয়া অবলম্বন করে ব্যবহার করা জরুরী।
  • সঠিকভাবে আলুর প্যাক তৈরি করতে হলে প্রথমে আপনাকে পরিমাণ মতো আলু সংগ্রহ করতে হবে।
  • আলু সংগ্রহ করার পর খুব ভালো করে একটি বাটিতে কুচি কুচি করে নিতে হবে।
  • তবে আলুকে এমন ভাবে চাপড়াতে হবে যেন এটা থেকে রস বের হয়।
  • যদি রস বের করতে পারেন তাহলে এর সাথে দুই থেকে তিন চামচ এর মত মধু মিক্স করে রাখুন।
  • মধু মিক্স করা হয়ে গেলে এর সাথে সামান্য টক দই মিক্স করে নিতে পারেন।
  • সবগুলো উপকরণকে একসাথে মিক্স করে এমন ভাবে আলুর ফেসপ্যাক তৈরি করুন, যেন ত্বকে কিছু সময় ধরে লাগাতে পারেন।
  • প্রায় পঁচিশ থেকে ত্রিশ মিনিটের জন্যে রেখে দিয়ে অপেক্ষা করতে পারেন।
  • যখন অনেকটুকু শুকিয়ে আসবে তখন পানি দিয়ে খুব ভালোভাবে ত্বক ধুয়ে ফেলতে পারেন।
  • যদি আপনার ত্বক খুব তাড়াতাড়ি ফর্সা করার প্রয়োজন হয়, তাহলে মধু এবং আলুর রসের ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করতে পারেন।

ত্বককে সুন্দর করতে আলুর গোপন টিপস কি হতে পারে

ত্বককে সুন্দর করতে হয়তো আপনারও ইচ্ছে করে। কিন্তু কিভাবে তৈরি করবেন যদি সেই প্রক্রিয়াই না জানেন, তাহলে কিভাবে ত্বক সুন্দর হবে। তাই ত্বকের সৌন্দর্য রক্ষার্থে এই গোপন টিপস আপনাকে দিতে পারে অনেক বেশি মসৃণ এবং উজ্জ্বলতা। কারণ আলুতে অনেক বেশি পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে।

এছাড়াও ম্যাগনেসিয়াম, জিংক, পটাশিয়াম, ভিটামিন বি, ফসফরাস এবং ভিটামিন সি রয়েছে যা আপনার ত্বকের সৌন্দর্য খুব ভালোভাবেই ফিরিয়ে আনতে পারে। কিন্তু এটি ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে কিছু গোপন টিপস। যার মধ্যে একটি হল আলুর রস। আপনি যদি আলুর খোসা না ছাড়িয়ে আলুকে ভালো করে পিষে ফেলেন।

তাহলে আলুর খোসাতে থাকা বিভিন্ন রকম উপাদান যা আপনার ত্বককে কালচে করে দিতে পারে। তাই আপনি প্রথমেই আলুর খোসা ভালো করে ছাড়িয়ে নেবেন যেন কোনো ভাবেই এটি না থাকে। এই অবস্থায় আপনি আলু খুব ভালো করে চেপে এর সাথে শসার রস অথবা লেবুর রস মিক্স করে নিতে পারেন।

অথবা এই রসের সাথে আপনি টমেটো এবং দুধের সরও ব্যবহার করতে পারেন, যা আপনাকে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে দিতে খুবই সাহায্য করতে পারে। শুধু তাই নয় গোপন টিপস হিসেবে আপনি এর সাথে ব্যবহার করতে পারেন কাচা দুধ, মধু, টমেটো, টক দই এবং হলুদ।

উপরের সবগুলো উপকরণকে যদি আপনি দুই তিনটি ধাপে ত্বকে ব্যবহার করতে পারেন নিয়মিত তাহলে আপনি নিজেই ত্বকের পরিবর্তন দেখতে পাবেন। ত্বক হয়ে উঠবে কোমল এবং মসৃণ। ত্বক সুন্দর করতে এই গোপন টিপস আপনার খুব উপকারে আসতে পারে। তাই দেরি না করে এখনই ত্বকের যত্ন নেওয়া শুরু করুন।

ত্বকের যত্ন নিতে সহজে তৈরি আলুর ফেসপ্যাক

যদি আপনি মনে করেন যে আলুর ফেসপ্যাক তৈরি করে ত্বকের যত্ন নিবেন, তাহলে খুব সহজেই কয়েকটি ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন। তবে সবচাইতে মজার ব্যাপার হলো এই ফেসপ্যাক আপনি বাড়িতে থাকা কিছু উপাদান দিয়েই তৈরি করতে পারবেন। তাহলে আসুন নিম্নরূপে ফেসপ্যাক এর বিস্তারিত দেখি।

  • প্রথমে আলুকে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করার জন্যে খুব ভালোভাবে ব্লেন্ড করে মিহি করে নিতে হবে।
  • যখনই আলু মিহি হয়ে আসবে তখন এর সাথে আপনি চাইলে কাঁচা দুধ মিক্স করে নিতে পারেন।
  • অনেকে আবার সাথে ওটমিল ব্যবহার করে যা ত্বকের এক্সফ্লয়েটর হিসেবে খুব ভালো কাজ করতে পারে।
  • এতে করে যাদের ত্বক অনেক বেশি পরিমাণে ড্রাই হয়ে যায়, তাদের ত্বক খুব সহজেই ময়েশ্চারাইজ রাখে।
  • কখনো ক্যাটোকোলেস নামে কোন কিছুর নাম শুনেছেন যা শুধুমাত্র আলুতেই পাওয়া যায়।
  • এটি থাকার কারণে আপনি যখনই আলুর রস ব্যবহার করবেন তখন আপনার ত্বক থেকে যেকোন ধরনের দাগ খুব সহজেই উঠিয়ে ফেলতে পারে।
  • বিশেষ করে যাদের অনেক বেশি পরিমাণে ব্রণের সমস্যা রয়েছে যার ফলে মুখে দাগ পড়ে গিয়েছে তাদের জন্য খুবই উপকারী।
  • শুধু তাই নয় সহজে ফেসপ্যাক তৈরি করার জন্য খুব ভালোভাবে আপনি চাইলে কুচি করা আলুকে চাপড়িয়ে নিয়ে ফ্রিজে রাখতে পারেন।
  • কিছু সময় ফ্রিজে রাখার পর সেখান থেকে আলুর রস তুলা দিয়ে একটু করে নিয়ে যেখানে ব্রণ হয়েছে সেখানে লাগিয়ে দিতে পারেন।
  • বিশ থেকে পঁচিশ মিনিটের জন্যে রেখে দিয়ে খুব ভালোভাবে ত্বক ধুয়ে ফেলতে পারেন।

আলু কি ত্বকের ব্ল্যাক হেডস এবং ব্রণ দূর করে

নির্দ্বিধায় আপনি চিন্তামুক্ত থাকতে পারেন যে ত্বকের ব্ল্যাকহেডস এবং ব্রণ দূর করার জন্যে আলু খুব ভালো কাজ করে। আলুর রস যদি আপনি নিয়মিত ব্যবহার করেন, তাহলে আপনি নিজেই চমকে যাবেন যে কতটা দ্রুততম সময়ের মধ্যে আপনার সমস্যাগুলো দূর হয়ে যাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই অনেকের নাকের ডগায় ব্ল্যাকহেডস হতে দেখা যায় যা দেখতে খুবই অসুন্দর লাগে।


যদি এই রকমই ত্বকের ব্ল্যাকহেডস এবং নিজের ত্বকের দাগ মুক্ত করতে চান, তাহলে আলু আপনার জন্যে খুব কাছের একটি উপাদান। ব্ল্যাক হেডস এবং ব্রণের দাগ দূর করে রূপচর্চায় আলু হয়ে উঠেছে একটি জৌলুসপূর্ণ উপাদান। কারণ এটি খুব সহজেই ত্বকের কোলাজেন বৃদ্ধি করে আপনাকে ভিতর থেকে ব্রণের দাগ দূর করে দেয় এবং আপনার ত্বকে একটি তরতাজা ভাব বজায় রাখতে সাহায্যে করে।

শেষের মন্তব্য

প্রিয় পাঠক, যদি বয়স হলেও বয়সের ছাপ ত্বকে না পড়ে তাহলে কতই না সুন্দর লাগবে। তাই ত্বককে সুন্দর করতে আলুর রসের গোপন টিপসগুলো সম্পর্কে অনুচ্ছেদ থেকে বিস্তারিত জেনে নিশ্চয়ই এখন সেইগুলো মেনে চলতে আপনার খুব সুবিধা হয়েছে। এই বিষয়ে জেনে যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আশেপাশে বন্ধুদের শেয়ার করতে পারেন।

খুব তাড়াতাড়ি ফর্সা হতে নিয়মিত আলুর রস ব্যবহার করে নিজেকে সুন্দর করার চেষ্টা করতে পারেন। আপনার গুরুত্বপূর্ণ মতামত জানাতে পোস্টের নিচে মন্তব্য করতে পারেন এবং অতিরিক্ত কোন বিষয়ে জানতে ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url