চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায়

চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায় সম্পর্কে আপনার কি জানার খুব আগ্রহ? বয়স যতই বাড়তে থাকে বার্ধক্য ততোই বেড়ে যায় তাই চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায় জানাটা খুবই জরুরী হয়ে পড়ে। চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায় নিয়ে বিস্তারিত তথ্য নিম্নরূপে দেখুন।
চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায়
বয়স যত বেশি বাড়তে থাকে তত বেশি হয়তো আপনার ত্বকের চামড়াতেও ধীরে ধীরে বার্ধক্য চলে আসে। এটি মূলত নিয়মিত কম ঘুমানো এবং অস্বাস্থ্যকর ভাবে খাদ্যের অভ্যাস করার ফলে হয়। সূর্যের আলোতে অতিরিক্ত পরিশ্রমের ফলে এই বার্ধক্য বাড়তেই থাকে। একটানা রোদে খুব বেশি সময় থাকলে ত্বকের চামড়া কুচকে যায়।

পেইজ সূচিপত্র

ভূমিকা

আপনার কি ত্বকে বার্ধক্য খুব তাড়াতাড়ি চলে এসেছে? যদি বার্ধক্য বেড়ে যেয়ে থাকে চেহারায়, তাহলে সেই বার্ধক্য কমিয়ে চেহারায় তারুণ্য ভাব ধরে রাখতে আপনাকে স্বাস্থ্যকর পরিবেশে থাকার চেষ্টা করতে হবে। সেই সাথে আপনাকে বিভিন্ন ভাবে ত্বকের যত্ন নিতে হবে। সূর্যের আলোর উপস্থিতি ত্বকের জন্যে খুবই ক্ষতিকর।


যদিও প্রতিনিয়ত হয়তো আপনাকে সূর্যের আলোতেই কাজ করতে হয়। রোদে আপনার ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে। এই অবস্থায় আপনার যখন বয়সের ছাপ অনেক বেশি বেড়ে যায়, তখন নিয়মিত আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। সেই সাথে পরিমিত পরিমাণে ঘুমানো খুবই জরুরী। এটি ত্বকের ভাঁজ খুব সহজেই কমাতে সাহায্যে করে।

মুখে বয়সের ছাপ কেন কমাবেন

আপনাদের মধ্যে এমন কেউ কি আছেন যিনি বয়সের ছাপ মুখে বেশি ধরে রাখতে চান? নিশ্চয়ই তা চান না যদি তা না চেয়ে থাকেন তাহলে মুখে বয়সের ছাপ কমানোর জন্যে চেষ্টা করতে হবে। এর জন্যে প্রথমে জানতে হবে মুখে বয়সের চাপ কেন আপনি কমাতে চান। নিম্নরূপ থেকে তা দেখে আসতে পারেন।

  • ত্বকের আদ্রতা ধরে রাখার জন্যে বয়সের ছাপ কমানোর চেষ্টা করতে পারেন।
  • বয়স হয়ে গেলে বয়সের ছাপ পড়বে এটাই তো স্বাভাবিক।
  • কিন্তু আমরা কি সেটা চাই? কখনোই না। যতই বয়স বাড়ুক না কেন আমরা সবসময়ই চাই আমাদের অল্প বয়সী লোকদের মত মনে হোক।
  • আর সৌন্দর্য ধরে রাখার জন্যে অনেকেই হয়তো ছুটে বেড়াচ্ছেন বিভিন্ন পার্লারে।
  • শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করতে বয়সের ছাপ কমাতে পারেন।
  • বয়সের ছাপ কমাতে অতিরিক্ত কসমেটিক্স এর ব্যবহার কমাতে পারেন।
  • নিজেকে চল্লিশ বছর থেকে ত্রিশ বছরে কমিয়ে আনতে পারেন।
  • মুখের ত্বক কুঁচকে যাওয়া থেকে আপনাকে রক্ষা করতে পারে।

ত্বকে বয়সের ছাপ পড়ার কারণ কি

অল্প বয়সী ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে। এই ধরনের সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়। ত্বকে বয়সের ছাপ পড়ার পিছনে কি ধরনের কারণ থাকতে পারে তা কখনো চিন্তা করে দেখেছেন। অনেক কারণই আপনার ত্বকের বয়সের ছাপ পড়ে যেতে পারে এবং সেই সাথে ত্বকের উজ্জ্বলতাও হারিয়ে যেতে পারে।

পাশাপাশি আপনার ত্বক এর যেই চামড়া রয়েছে সেটিও কুঁচকে আসতে পারে। আধুনিক যুগে এই সমস্যা যদিও অনেকে রূপচর্চার মাধ্যমে কমাতে চান। কিন্তু আপনি যদি অস্বাস্থ্যকর পরিবেশে থাকেন, তাহলে এটি কখনোই কমানো সম্ভব নয়। আপনি প্রচন্ড রোদে সারাদিন অক্লান্ত পরিশ্রম করে যখন আসবেন। 

তখন যদি সেই ত্বকের যত্ন না নিতে পারেন তাহলে ত্বকে পড়তে পারে বয়সের ছাপ। তাই চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায় জানতে হবে। আবার অনেক সময় মেয়াদ উত্তীর্ণ কসমেটিক্স ব্যবহারের ফলে ত্বকের বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। ধূমপান করার ফলে এবং পর্যাপ্ত ভিটামিন ডি এর অভাব হলে আপনার ত্বকে বয়সের ছাপ বেড়ে যেতে পারে।

মুখের ভাঁজ কিভাবে দূর করা যায়

ত্বকে মুখের ভাঁজ কেন হয় জানেন? আপনার এই সম্পর্কে জানা নাও থাকতে পারে। তবে মুখে একবার ভাঁজ পড়ে গেলে দেখতে আপনাকে খুবই অসুন্দর লাগতে পারে। ত্বকের এই ভাঁজ পড়া কমানোর জন্যে আপনার কিছু টিপস জেনে নেওয়া উচিত। চলুন সেই বিষয়ে কিছুটা ধারণা নেওয়া যাক।

  • মুখের ভাঁজ দূর করতে হলে আপনি ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন।
  • তবে এই ডিমের সাদা অংশ ব্যবহার করতে হলে আপনাকে ডিম ভালো করে ফেটিয়ে নিতে হবে।
  • ডিম ফাটানো হলে এর মধ্য থেকে সাদা অংশ আলাদা করে নিয়ে মুখে ভালো করে মাখতে হবে।
  • কিছু সময় অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে খুব ভালো করে ধুয়ে ফেলতে পারেন।
  • যদি আপনি নিয়মিত এই মুখের ভাঁজ দূর করার জন্যে ডিমের সাদা অংশ ব্যবহার করেন তাহলে খুব ভালো কাজ করবে।
  • খুব সহজেই ত্বকের ভাঁজ কমে আসবে।
  • এছাড়াও অ্যালোভেরার জেল নিয়মিত ব্যবহার করতে পারেন।
  • প্রয়োজনে এর সাথে ডিমের সাদা অংশও যুক্ত করতে পারেন।
  • খুব ভালোভাবে মিক্স করে নিয়ে মুখে ম্যাসাজ করতে পারেন।
  • অ্যালোভেরাতে যেই পরিমাণে ভিটামিন সি রয়েছে, তা আপনার ত্বকে বয়সের ছাপ খুব সহজেই দূর করে দিতে পারে।

বয়সের ছাপ কি সত্যিই গোপন করা যায়

নিজের চেহারাকে আয়নায় কতদিন দেখেছেন? হয়তো আপনি বলতেই পারবেন না আপনার বয়স কম হলেও চেহারায় বয়সের ছাপ কত বেশি পড়ে রয়েছে। মনে মনে ভেবেই নিচ্ছেন যে এটি কিছুই না খুব সহজেই চলে যাবে। কিন্তু তা নয় যদি আপনার বয়সের ছাপ ধীরে ধীরে অনেক বেশি পড়ে যায়।

তাহলে সেটিকে লুকিয়ে রাখা খুব সহজ কাজ নয়। কিন্তু নিয়মিত আপনি যদি ত্বকের যত্ন নিতে পারেন, তাহলে বেশি বয়স হলে হয়ে গেলেও আপনার ত্বকের তারুণ্য ভাব ধরে রাখা সম্ভব। অনেকের ক্ষেত্রে দেখা যায় ত্বক খুব অল্পতেই ঝুলে যাচ্ছে। আপনি যদি প্রচুর পরিমাণে ভিটামিন ডি জাতীয় খাবার খেতে পারেন।

ত্বকের তারুণ্য ভাব বজায় থাকতে পারে। সেই সাথে আপনাকে ত্বকের ময়েশ্চারাইজিং ধরে রাখতে হবে। নিজের প্রতি অতিরিক্ত স্ট্রেস নেওয়া যাবে না। পাশাপাশি রাত না জেগে পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করতে হবে। যদি আপনি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন, তাহলে আপনাকে নিয়মিত সাত থেকে আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করতে হবে। 

চেহারায় চামড়ার ভাঁজ ঠিক রাখতে কি দরকার

চামড়ায় বার্ধক্য আসুক এটি নিশ্চয়ই আপনি চান না। যদি আপনি এটিই চান যে আপনার ত্বক সব সময় উজ্জ্বল এবং ফর্সা থাকুক। পাশাপাশি ত্বকের চামড়াও যেন ঝুলে না যায়। চেহারায় চামড়ার ভাঁজ ধরে রাখতে আপনার বেশি কিছুর প্রয়োজন হবে না।

নিয়মিত ত্বকের যত্ন এবং সঠিক খাদ্যাভাস করতে পারলে ধীরে ধীরে আপনার ত্বক সুন্দর ও লাবণ্যময়ী হয়ে উঠবে। কিন্তু এর জন্যে আপনার ঠিক কি করতে হবে চলুন সেই সম্পর্কে একটু বিস্তারিত দেখি।

  • নিয়মিত ধূমপান করার অভ্যাস থাকলে সেটি পরিত্যাগ করতে হবে।
  • সেই সাথে যদি আপনি নিয়মিত মদ্যপান করেন তাহলে এটিও ক্ষতিকর হতে পারে।
  • যদি অল্পতেই খুব বেশি বয়সের ছাপ চলে আসে তাহলে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে নিজেকে সবসময় ক্লিনজিং করে রাখুন।
  • ক্লিনজিং করার ফলে আপনার ত্বকে বয়সের ছাপ কমে আসতে পারে।
  • সেই সাথে আপনাকে ত্বকের টোনিং করতে হবে এবং স্ক্রাবিং এর মাধ্যমে ময়েশ্চারাইজ ধরে রাখার চেষ্টা করতে হবে।
  • নিয়মিত পরিমিত পরিমাণে ঘুমানোর চেষ্টা করতে হবে।
  • পর্যাপ্ত পানি পান করতে হবে এবং শরীরের সুস্থতার জন্যে নিয়মিত ব্যায়াম করতে হবে।

বয়সের ছাপ দূর করার ঘরোয়া উপায়

যদি আপনি বাড়িতে থাকা উপাদান দিয়ে বয়সের ছাপ দূরীভূত করতে চান, তাহলে আপনার জন্যে এটি খুবই সহজ হতে পারে। কারণ এতে করে আপনার বাজারের অতিরিক্ত পণ্য কিনে নিজের ত্বকের পরিচর্যা করতে হবে না। বাড়িতে থাকা উপাদান দিয়ে খুব সহজেই বিভিন্ন স্ক্রাব এবং মাস্ক বানিয়ে ব্যবহার করতে পারবেন।

এর জন্যে আপনার প্রয়োজন হতে পারে লেবু, পেঁপে, গোলাপজল, শসা, টক দই এবং অন্যান্য আরো কিছু ত্বকের পরিচর্যা করার উপাদান। যেহেতু লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। তাই এটি খুব সহজেই আপনার বয়সের ছাপ এবং ত্বকের দাগ দূর করে দিতে পারে।

সেই সাথে ব্যবহার করতে পারেন পেঁপের তৈরি করা মাস্ক। কারণ পেঁপেতে যেহেতু পর্যাপ্ত ভিটামিন এ রয়েছে, তাই এটি আপনার ত্বককে খুব সহজেই টানটান করে রাখতে পারে। আপনার ত্বকে দিতে পারে প্রয়োজনীয় পুষ্টি যার মধ্যে রয়েছে ভিটামিন এবং বিটা ক্যারোটিন যা খুব সহজেই দূর করতে পারে। পাকা পেঁপের টুকরো পেস্ট করে নিয়ে আপনি ত্বকে ব্যবহার করতে পারেন।

যেহেতু লোমকূপের ভিতরে ময়লা অনেক বেশি পরিমাণে আটকে যায়। তাই সহজে পরিষ্কার করতে গোলাপজল ব্যবহার করতে পারেন। এর সাথে গ্লিসারিন মিক্স করে নিতে পারেন। শসা এবং টক দই ব্যবহার করতে পারেন, যা আপনার ত্বকের ফোলা ভাব দূরীভূত করতে পারে। কারণ এতে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের উজ্জ্বলতা খুব সহজেই বাড়িয়ে দেয়।

চেহারায় বয়সের ছাপকে দূর করার খাবার

চেহারায় বয়সের ছাপকে দূর করতে হলে আপনাকে প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খেতে হবে। যেই খাবারগুলো খুব সহজেই ত্বকের তারুণ্য ভাব ধরে রাখতে সাহায্যে করবে। কিন্তু আপনি যদি নাই জানেন কোন খাবারগুলো আপনার বয়স কমিয়ে দিতে পারে তাহলে কিভাবে খাবেন।

নিয়মিত বয়সের ছাপ কমানোর খাদ্যগুলো খাওয়ার ফলে আপনার চেহারায় লাবণ্যময়ী ভাব থাকবে। বয়সের ছাপ দূরীভূত করতে যেই ধরনের খাবারগুলো আপনার প্রয়োজন হতে পারে তা নিম্নরূপ থেকে দেখুন।

  • অনেক বেশি পরিমাণে ভিটামিন ই জাতীয় খাবার, ভিটামিন ডি, কে, এ এবং স্বাস্থ্যকর ফ্যাট জাতীয় খাবার খেতে পারেন।
  • যদি খাবারের তালিকায় পুষ্টিকর সামুদ্রিক মাছ রাখেন তাহলে খুব সহজেই ভিটামিন ডি এর ঘাটতি পূরণ হতে পারে।
  • এতে করে বয়সের ছাপ খুব সহজেই কমে আসবে।
  • নিয়মিত মাশরুম খেতে পারেন যা ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করতে পারে।
  • কোলাজেন যুক্ত খাবার বেশি করে খেতে পারেন। এতে করে আপনার ত্বকের বলিরেখা এবং বয়সের ছাপ কমে যাবে।
  • কিন্তু আপনার বয়স যত বাড়তে থাকবে শরীরে কোলাজেন তৈরির প্রক্রিয়া ধীরে ধীরে কমে আসতে পারে।
  • এতে করে ত্বকে বয়সের ছাপ খুব সহজেই বুঝা যাবে।
  • নিয়মিত ক্যালসিয়াম যুক্ত খাবার খেতে পারেন যা ত্বকের কোলাজেন বৃদ্ধি করবে।
  • মাঝে মাঝে সবুজ শাকসবজি খেতে পারেন। এতে করে চেহারায় বয়সের ছাপ কিছুটা হলেও কমে আসবে।
  • রান্নার স্বাদ বাড়াতে হলে দারুচিনির প্রয়োজন হয়। আপনি চাইলে মাঝে মাঝে স্বাস্থ্যকে ঠিক রাখতে দারুচিনি খেতে পারেন।
  • ত্বকে বয়সের চাপ কমানোর জন্যে আদা এবং মধু খুব ভালো উপকারী।
  • কারণ আপনার ত্বকের ব্যাকটেরিয়া গুলো খুব সহজে ধ্বংস করে দিতে পারে।
  • সেই সাথে এটি আপনার ত্বকে বয়সের ছাপ কমাতে খুব ভালো কাজ করতে পারে।

বয়সের ছাপ দূরীভূত করার ব্যায়াম

সবসময় তো শরীরচর্চার নাম শুনেছেন কিন্তু কখনো কি এটি শুনেছেন বয়সের ছাপ দূর করতেও ব্যায়ামের প্রয়োজন হতে পারে। নিয়মিত ব্যায়াম করার ফলেও আপনার বয়সের ছাপ কমে আসতে পারে। এর জন্যে প্রয়োজন হবে আপনার একটু টিপস। সেই টিপস মেনে চলতে পারলে খুব সহজে বয়সের ছাপ আপনার ত্বকে আসবে না।
যদি আপনি নিয়মিত উপরের ঠোট দিয়ে নিচের ঠোঁট খুব ভালোভাবে চেপে রাখতে পারেন, তাহলে খুব ভালো উপকার পাবেন। এর জন্যে মাথা চারিদিকে ঘুরাতে হবে। এতে করে আপনার কপালে যেই টক রয়েছে সেটি খুব সহজে ভাঁজ হয়ে আসবে না। ত্বকের টানটান ভাব সব সময় বজায় থাকবে।

এছাড়াও আপনি চাইলে চোখের ডার্ক সার্কেল দূরীভূত করতে পারেন একটি পদ্ধতিতে। যার মাধ্যমে আপনি একবার চোখ বন্ধ করবেন আরেকবার চোখ খুলবেন। বেশি করে হাসার চেষ্টা করতে পারেন। কারণ হাসলে আপনার মন এবং শরীর দুটি ভাল থাকবে। এতে করে আপনার ত্বকে খুব তাড়াতাড়ি বয়সের ছাপ পড়বে না।

পরিশেষে

প্রিয় পাঠক, চেহারায় বয়সের ছাপ দূর করার গোপন উপায় নিশ্চয়ই এই সময়ের মধ্যে জেনে ফেলেছেন। চেহারায় বয়সের ছাপ পড়তে না দেওয়াই উত্তম। কারণ এতে করে আপনার সৌন্দর্য অনেকটুকু হারিয়ে যায়। তাই যত শীঘ্রই সম্ভব ত্বকের যত্ন নিন।

পোস্টের বিস্তারিত পড়ে যদি আপনার কাছে মনে হয় উপকৃত হয়েছেন, তাহলে আশেপাশের বন্ধুদের শেয়ার করতে পারেন। আপনার গুরুত্বপূর্ণ মতামত আমাদের জানাতে পোস্ট এর নিচে মন্তব্য করতে পারেন। সেই সাথে আরো কিছু জানতে ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url