আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে

আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে না জানলে হয়ে যেতে পারে কঠিন বিপদ। তাই আজকের আলোচ্য বিষয় এর মধ্যে আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে এটি একটি। আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।
আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে
আচমকা পেটে ব্যথা কোন দিকে করছে সেটি খেয়াল রাখা খুবই জরুরী। এমনকি এই ব্যথা কোন দিকে ছড়িয়ে পড়ছে সেটিও বুঝতে হবে। অনেকেরই আচমকা পেটে ব্যথা হলে কামড়ে ধরে অথবা চিন চিন করে ব্যথা উঠে যায়। জ্বালা জ্বালা ভাব হতে পারে অথবা অনেক সময় গ্যাস্ট্রিকের কারণেও এই ধরনের সমস্যা হতে পারে।

পেইজ সূচিপত্র

ভূমিকা

যাদের নিয়মিত পেটে ব্যথা থাকে সেটি বুঝা যায়। কিন্তু যদি হঠাৎ করেই আচমকা আপনার পেটের মধ্যে ব্যথা শুরু হয় তাহলে সেটি কেমন হতে পারে? যদি আপনি এই ব্যথার ধরন বুঝতেই না পারেন, তাহলে অনেক বড় ধরনের অসুস্থতার মুখোমুখিও হওয়া লাগতে পারে।


কারণ ব্যথাটি কোন দিকে ছড়িয়ে যাচ্ছে সেটি খেয়াল না থাকলে যেকোন বিপদ ঘটতে পারে। যদিও আমরা যতটুকু জানি নরমালি কোন ব্যক্তির গ্যাস্ট্রিকের কারণে ব্যথা করতে পারে। কিন্তু যদি এই ব্যথা গ্যাস্ট্রিকের পরিবর্তে অন্য কোন কারণে হয়, তাহলে খুবই সমস্যা হতে পারে।

খালি পেটে আচমকা ব্যথা বেশি করতে পারে। কখনো আপনার চিনচিনে ব্যথা করতে পারে এবং জ্বালাপোড়াও হতে পারে। এই অবস্থায় যদি ব্যথা কমে না আসে, তাহলে চুপচাপ ঘরে বসে থাকা যাবেনা এবং খুব শীঘ্রই চিকিৎসকের কাছে যেতে হবে।

হঠাৎ পেটে ব্যথা কেন করে

যদি আচমকা আপনার পেটে ব্যথা শুরু হয় তাহলে আপনাকে অবশ্যই এর কারণ নির্ণয় করতে হবে। কোন কারণ ছাড়াই হঠাৎ করেই বা কেন আপনার পেটে ব্যথা করবে? অবশ্যই আপনাকে খেয়াল করে দেখতে হবে যে ব্যথাটা কোন জায়গা থেকে করছে। চলুন দেখে নেওয়া যাক তার কিছু নমুনা।

  • পেটের উপরে যদি কিডনিতে পাথর হয় তাহলে পেটে ব্যথা হতে পারে।
  • যদি আপনার পেটের উপরের দিকে মাঝখানে ব্যথা হয়, তাহলে অনেক সময় গ্যাস্ট্রিকের সমস্যায় ব্যথা হতে পারে।
  • ক্ষুধা লাগলেও না খেয়ে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা আরও বেড়ে যায়।
  • যদি পেটের বাঁ দিক থেকে ব্যথা হয় তাহলে সেটি গ্যাস্ট্রিকের ব্যথা নাও হতে পারে।
  • অনেক সময় অগ্ন্যাশয়ের কোন ধরনের সমস্যা দেখা দিলে ব্যথা হয়।
  • অগ্ন্যাশয় এর সমস্যায় ব্যথার সঙ্গে বমি হওয়ার সম্ভাবনাও থাকে।
  • পেটে ব্যথা শুধু গ্যাস্ট্রিকের সমস্যাই নয় এটি পিত্তথলির মত সমস্যার কারণেও হতে পারে।

পেটে ব্যথার লক্ষণগুলো কি

সবাই কমবেশি পেটে ব্যথা হলে গ্যাস্ট্রিকের সমস্যাই মনে করে থাকে। কিন্তু গ্যাস্ট্রিকের সমস্যার পাশাপাশি অন্যান্য যেকোন ধরনের রোগের কারণেও পেটের ব্যথা করতে পারে। তবে গ্যাস্ট্রিকের সমস্যা হলে বমি ভাব, পেট ফাঁপা সহ এই সমস্যাগুলো হতে পারে এবং জ্বালাপোড়া হয়।


অগ্ন্যাশয়ে বিভিন্ন ধরনের যন্ত্রণা হলে যদি পেটে ব্যথা হয়, তাহলে ব্যথার সঙ্গে বমিও হতে দেখা যায়। তৈলাক্ত খাবার খাওয়ার ফলে যকৃতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। যার ফলে পেটে ব্যথা হয়। বিশেষ করে চিনচিন করে পেটে ব্যথা করতে পারে এবং সেই সাথে কাঁপুনি দিয়ে জ্বর, খাবারের অরুচি সহ বিভিন্ন ধরনের লক্ষণ প্রকাশ পায়।

পেটে ব্যথা হলে কি খাওয়া উচিত

সবারই কমবেশি পেটে ব্যথা করতে পারে। কিন্তু আপনি কি জানেন এই পেটে ব্যথা হলে আপনার কি রকমের খাবার খেলে উপকার হবে। আচমকা পেটে ব্যথা হওয়া এমনই একটি সমস্যা যা পূর্ব থেকেই বলা খুব কঠিন।

তাই আপনি যদি এই সময়ে ঘরে থাকা কিছু উপাদান দিয়ে পেটের ব্যথা নিরাময় করতে পারেন, তাহলে তা আপনার জন্যে খুবই উপকার হতে পারে। পেটে ব্যথা হওয়ার ফলে কোন ধরনের খাবার খাওয়া উচিত চলুন সেই বিষয়ে ধারণা নিই।

  • পেটের ব্যথা হলে আপনি পুদিনা পাতা চায়ের সঙ্গে মিক্স করে অথবা চিবিয়ে খেতে পারেন।
  • যদি আপনার বাড়িতে অ্যাপেল সিডার ভিনেগার থাকে, তাহলে এর সাথে মধু মিক্স করে খেতে পারেন।
  • হিটিং প্যাড ব্যবহার করেও পেটের ব্যথা কমানোর চেষ্টা করতে পারেন।
  • পেটে ব্যথা করলে নরম করে ভাত রান্না করে এর সাথে হালকা কিছু খাওয়ার চেষ্টা করবেন।
  • ফলের মধ্যে কলা ও আপেল খেতে পারেন। কারণ এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান থাকায় এটি ব্যথা দূর করে।
  • এমনকি টোস্ট বিস্কুট আপনার পেটে ব্যথা কমাতে সাহায্য করতে পারে।
  • মাঝে মাঝে পানি ও তরল জাতীয় খাবার খেতে পারেন।
  • খাবার হজম করার জন্য দই অথবা ঘোল খেতে পারেন।
  • সেই সাথে ডাবের পানি খেলেও আপনি প্রচুর পরিমাণে শক্তি পাবেন যা পেটের ব্যথাকে নিরাময় করতে সাহায্য করতে পারে।

আচমকা পেটে ব্যথা হলে কি করবেন

আচমকা পেটে ব্যথা যদি গ্যাস্ট্রিকের সমস্যার কারণে হয়ে যায়, তাহলে আপনি কিছু মেডিসিন খেয়েও এর সমাধান করতে পারবেন। কিন্তু অন্য কোন অসুখের কারণে যদি এই পেটে ব্যথা হয়, তাহলে এর জন্যে আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অ্যান্টাসিড জাতীয় ওষুধ খেয়েও আপনি গ্যাস্ট্রিকের সমাধান করতে পারেন।

কিন্তু যদি আপনার অগ্ন্যাশয়ে প্রচন্ড ব্যথা হয়, তাহলে পেটে ব্যথা করতে পারে। যার ফলে তখন যদি আপনি সামনের দিকে একটু ঝুঁকে পড়তে পারেন, আপনার একটু আরাম লাগতে পারে। অনেক সময় কোষ্ঠকাঠিন্য এর সমস্যা হলে পেটে ব্যথা হয়।

অথবা আমাশয় এবং বদহজমের কারণে পেটে ব্যথা হলে অবশ্যই প্রয়োজনীয় চিকিৎসা নিতে হবে। গ্যাসের কারণে পেটে ব্যথা হলে আপনি এটি সারানোর জন্য সিরাপ খেতে পারেন। তবে অন্য কোন ধরনের রোগের সমস্যা না হলে আপনি প্রাথমিকভাবেই চিকিৎসা করেই রোগের সমস্যাগুলো সারাতে পারবেন।

আচমকা পেটে ব্যথা হলে করণীয়

আচমকা পেটে ব্যথা হলেই এটিকে সাধারণ পেটে ব্যথা মনে করবেন না। অনেক সময় দেখা যায় খুব বেশি জরুরী মনে না করার কারণে এটি থেকে অনেক বড় ধরনের সমস্যা হয়ে যায়। তাই আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে এর যেই বিষয়গুলো রয়েছে সেইগুলো নিচে তুলে ধরা হয়েছে।

  • পেটের ব্যথা কমাতে আপনি সিরাপও খেতে পারেন।
  • যদি ঝুঁকিপূর্ণ কোন ব্যাপার না হয় তাহলে গ্যাসের ওষুধ খেয়েও নিরাময় করতে পারেন।
  • গ্যাস্ট্রিকের সমস্যায় মাঝে মাঝে অ্যান্টাসিডও খেতে পারেন।
  • আদা থেঁতো করে রস বানিয়ে চা এর সাথে মিক্স করে খেতে পারেন।
  • দুগ্ধজাত খাবার থেকে বিরত থাকতে পারেন।
  • ভাজাপোড়া ও চর্বিযুক্ত যেই সকল খাবার রয়েছে সেই সকল খাবার খেলে ব্যথা আরো বাড়তে পারে।
  • তাই সেই খাবারগুলো থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করতে হবে।
  • কোমল পানীয় এবং চিনি যুক্ত খাবার থেকে বিরত থাকবেন।
  • বমি অথবা জ্বর না থাকলে প্রাথমিকভাবে চিকিৎসা করতে পারেন।
  • কিন্তু এই লক্ষণগুলো থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পেটে ব্যথা কমানোর ওষুধ

আচমকা পেটে ব্যথা হলে সেটি থেকে বাঁচার জন্যে আপনি বাড়িতে কিছু ওষুধ রাখতে পারেন। যার মধ্যে রয়েছে সার্জেল, অ্যালজিন, এ্যালভি, ওমেপ, ওমিপ্রাজল এবং রেনিটিডিন ট্যাবলেট। এই সকল ওষুধগুলো বাড়িতে থাকলে আপনি খুব সহজেই পেটের ব্যথাকে কমানোর জন্য খেতে পারবেন।


এখানে উপরে উল্লেখিত যেকোন ধরনের একটি ঔষধ আপনি ব্যথা কমানোর জন্যে খেতে পারেন। কিন্তু একের অধিক ঔষধ খেতে যাবেন না। পেটের ব্যথার ধরন বুঝে ওষুধ খাবেন। তবে খুব বেশি সমস্যা হলে জরুরী ভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেষের মন্তব্য

প্রিয় পাঠক, আচমকা পেটে ব্যথা উঠলে করণীয় কি হতে পারে আশা করছি তা বুঝে এখন থেকে চলতে পারবেন। বড় ধরনের ক্ষতি হওয়ার পূর্বেই আচমকা পেটে ব্যথার সঠিক চিকিৎসা করে নিজেকে সচেতন রাখার চেষ্টা করুন। এই বিষয়ে আরো জানার থাকলে পোস্টের নিচে কমেন্ট বক্সে মন্তব্য করুন। অজানা কিছু বিষয়ে জানতে ওয়েবসাইট ভিজিট করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url