মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয়

মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয় তা অজানা থাকলেই বিপদ। মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয় এই বিষয়ে অবগত না হলে যেকোন সময় অতিরিক্ত টমেটো ব্যবহারে ক্ষতি হতে পারে। এই পোস্ট থেকে মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয় সেই সম্পর্কে একটি সঠিক ধারণা নিতে পারবেন।
মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয়
অতিরিক্ত টমেটো ঘষার কারণে আপনার ত্বক অনেক রুক্ষ হয়ে যেতে পারে এবং সেই সাথে জ্বালা ভাব অনুভব হতে পারে। মুখে লাল লাল রেশ উঠে ভরে যেতে পারে। যদি আপনি ব্রনের সমস্যা কমানোর জন্য অতিরিক্ত টমেটো ঘষে থাকেন, তাহলে ত্বকের জন্য অনেক বেশি ক্ষতিকারক হবে। বিভিন্ন জায়গায় কালো ছোপ ছোপ দাগ পড়ে যেতে পারে।

পেইজ সূচিপত্র

ভূমিকা

টমেটোর রস অতিরিক্ত ব্যবহার করলে আপনার ত্বকে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। ব্রণের সমস্যা কমানোর জন্য অনেকেই টমেটোর রস মুখে ব্যবহার করে থাকে। কিন্তু অতিরিক্ত মাত্রায় যখন এটি ব্যবহার হয়, তখন ত্বকের জন্য এটি অনেক ক্ষতি বয়ে নিয়ে আসে। বিশেষ করে চিকিৎসকরা মাঝে মাঝে কিছু পরামর্শ দিয়ে থাকে।

টমেটোর রস মুখে লাগানোর পরিবর্তে বিভিন্ন ভিটামিন সি জাতীয় সিরাম ব্যবহার করার কথা বলে থাকে। কিন্তু আপনার ত্বকের জেল্লা ভাব টিকিয়ে রাখার জন্য এই ভিটামিন সি ম্যাজিক এর মত কাজ করতে পারে। যার ফলে মুখে সিরাম ব্যবহার করার কারণে খুব সহজেই পরিষ্কার হয়ে যায়।


অনেক সময় টমেটোতে পর্যাপ্ত অ্যালার্জি থাকার কারণে আপনি যখন মুখে এটি ঘষতে থাকবেন, তখন মুখে অ্যালার্জি উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। যদি চুলকানি দেখা দেয় তাহলে অ্যানাক্সিফেলিস এর মত সমস্যাও হতে পারে। গরমের সময় টানটান এর সমস্যা দূর করার জন্য চোখে মুখে যেই কালি পড়ে যায়, সেটা দূর করতে টমেটোর ফেসপ্যাক ব্যবহার করা যায়।

কিন্তু এই ফেসপ্যাকের উপর ভরসা করলে আপনার ত্বকের ক্ষতিও হয়ে যেতে পারে। খুব ভালোভাবে চিন্তাভাবনা করে টমেটো ব্যবহারে আপনার সতর্ক হওয়া প্রয়োজন। তবে টমেটো ব্যবহারের ক্ষেত্রে নিয়ম মেনে লাগানোর চেষ্টা করতে হবে তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না। 

টমেটো মুখে মাখার নিয়ম কি

যদিও আপনার টানটান ভাব দূর করতে টমেটো অত্যন্ত দারুণভাবে কাজ করে। আপনার মুখের তৈলাক্ত ভাব খুব সহজেই এক নিমিষেই দূর করতে পারে। যদি নিয়মিত মুখে নিয়ম মেনে টমেটো মাখতে পারেন, তাহলে ত্বকের উজ্জ্বলতা ধীরে ধীরে বৃদ্ধি পাবে। এর মধ্যে রয়েছে পর্যাপ্ত বিটা ক্যারোটিন এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান।

যা ত্বকের সৌন্দর্য ফিরিয়ে নিয়ে আসতে পারে। চলুন দেখে আসা যাক টমেটো খুব সহজেই কিভাবে মুখে মাখতে পারেন। সঠিক উপায়ে ব্যবহার করলে আপনার সৌন্দর্য ও বয়সের ছাপ খুব সহজেই ফিরে আসবে।

  • প্রথমে আপনাকে টমেটোর কিছু অংশ কেটে নিতে হবে।
  • যদি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে চান তাহলে এর সাথে চালের গুঁড়ো ভালোভাবে মিক্স করে নিতে পারেন।
  • ত্বকের উপর আলতোভাবে ঘষে টমেটো ব্যবহার করুন।
  • আলতোভাবে ঘষার পর আপনি পানি দিয়ে খুব ভালোভাবে ত্বক ধুয়ে ফেলতে পারেন।
  • সপ্তাহে নিয়মিত অন্তত দুইদিন এই টমেটোর স্ক্রাব ব্যবহার করতে পারেন যা ব্যবহারে আপনার ত্বকের কোন ধরনের ক্ষতি হবে না।
  • এমনকি টমেটোর রসের সাথে হলুদ গুঁড়ো মিশিয়েও আপনি ত্বকে ব্যবহার করতে পারেন।
  • ফলে আপনার ত্বকের যেই টানটান এর সমস্যা রয়েছে সেটিও এটি ব্যবহারে দূর হতে পারে।

টানটান ভাব দূর করতে টমেটো মুখে ঘষলে কি বিপদ হতে পারে

টানটান সমস্যাকে দূরীভূত করতে আপনি যদি অতিরিক্ত টমেটো মুখে ঘষতেই থাকেন, তাহলে বিপদ কমার বদলে বাড়তেও পারে। তাই টমেটো ব্যবহারের ক্ষেত্রে একটু সতর্ক হতে হবে। যেহেতু টমেটো এর ফেসপ্যাক অনেকেই মুখে ব্যবহার করে থাকে। যদি আপনি টমেটোর ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করে থাকেন।

তাহলে কিছু বিষয় আপনাকে মেনে তারপর ফেসপ্যাক ব্যবহার করতে হবে। তবে অতিরিক্ত কখনোই ঘষা যাবেনা। অতিরিক্ত টমেটো মুখে ঘষার কারণে আপনার ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে যেতে পারে। ত্বকে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা, জ্বালা বা অস্বস্তি এইরকম সমস্যাও হতে পারে।

 
যদি আপনার মুখে অতিরিক্ত লাল রেশ দেখা যায় তাহলে অবশ্যই সতর্ক হতে হবে। তবে অতিরিক্ত টমেটো ব্যবহারের পর লাল ভাব দেখা দিতে পারে। শুধু তাই নয় ত্বকের বিভিন্ন স্থানে কালো ছোপ দাগও পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। টমেটো ব্যবহারের পরিবর্তে আপনি ভিটামিন সি জাতীয় সিরাম ব্যবহার করতে পারেন।

যা আপনার ত্বকে ম্যাজিকের মতো খুব ভালো কাজ করতে পারে। আপনি টমেটোও ব্যবহার করতে পারেন কিন্তু অতিরিক্ত ঘষা যাবে না। অতিরিক্ত টমেটোর ব্যবহারে আদ্রতা হারিয়ে যেতে পারে এমনকি তৈলাক্ত ভাব দূর হওয়ার পরিবর্তে আরো বেশি করে পড়তে পারে তাই একটু সচেতন হয়ে ব্যবহার করতে হবে।

মুখে টমেটো লাগানোর অপকারিতা

মুখে টমেটো লাগালে কত রকমের সমস্যা হতে পারে তা চিন্তারও বাহিরে। আর তা যদি হয় নিয়ম না মেনে তাহলে তখন তো কথাই নেই। মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয় না জেনে বেবহারে ফলে সমস্যা দ্বিগুণ থেকে তিনগুণ হয়ে যেতে পারে।

শীতের সময় মুখে টমেটো এর স্ক্রাব অথবা ফেসপ্যাক অনেকেই ব্যবহার করে থাকেন। তবে এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যদিও ঘরোয়া উপায়ে অনেকেই ব্যবহার করেন।

  • ব্ল্যাকহেডস এর সমস্যার কারণে টমেটো মুখে ঘষলেও চামড়া উঠে যেতে পারে।
  • অতিরিক্ত টমেটোর রস মুখে ঘষার কারণে আপনার ত্বকের তৈলাক্ত ভাব যদিও দূর হয় কিন্তু লাল ভাব দেখা দিতে পারে।
  • টমেটো মুখে ঘষতে ঘষতে ত্বকের জ্বালা ভাব সৃষ্টি হতে পারে।
  • আপনার মুখ এমন ভাবে লাল হয়ে উঠতে পারে যা খুবই আতঙ্কের কারণ হতে পারে।
  • আপনার ত্বকের বিশেষ করে মুখের উপরে বিভিন্ন জায়গায় কালো ছোপ ছোপ দাগও পড়তে পারে।
  • মুখের উপরে অনেক বেশি লাল রেশ হতে পারে।

রূপচর্চায় টমেটো অতিরিক্ত ব্যবহার করলে কি ক্ষতি হয়

যখন আপনি রূপচর্চা করার জন্য টমেটো অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা শুরু করবেন, তখন ধীরে ধীরে আপনার ত্বকের লাবণ্য কমে যেতে শুরু করতে পারে। কারণ কোন কিছুই অতিরিক্ত ব্যবহার ভালো কিছু দিতে পারে না। এই জন্যে আপনি যখন টমেটোর রস মুখে অথবা ত্বকে ব্যবহার করতে যাবেন, তখন অতিরিক্ত পরিমাণে ঘষবেন না।

কারণ অতিরিক্ত পরিমাণে ঘষার ফলে ত্বকের সৌন্দর্য হারিয়ে যায়। মুখে যদি পর্যাপ্ত ব্রণের সমস্যা থাকে তাহলে অতিরিক্ত টমেটো ব্যবহারে সেইগুলো আরো পেকে যেতে পারে। অনেক সময় ব্রণ পেকে যেই পুঁজ বের হতে থাকে তা আপনার ত্বকের জন্যে খুবই সমস্যার কারণ হয়।

মুখের সৌন্দর্য নষ্ট করে তাই টমেটো অতিরিক্ত ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক হতে হবে। এই সময়ে বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন আপনি হতে পারেন। কারণ অতিরিক্ত টমেটো আপনার ত্বকের শুষ্কতার জন্য দায়ী হতে পারে। এছাড়াও আপনার ত্বক অতিরিক্ত ঘষার কারণে জ্বালা ভাব হতে পারে।

ত্বকের তৈলাক্ত ভাব যাদের বেশি রয়েছে তাদের নিয়মিত দশ থেকে পনের মিনিটের জন্য টমেটোর রস ব্যবহার করা উচিত। এর সাথে মুলতানি মাটিও ব্যবহার করতে পারেন। মুখে পর্যাপ্ত লাল রেশ দেখা দিয়ে কালচে ছোপ ছোপ পড়ে যেতে পারে। যদি নিয়মিত আপনার রূপচর্চায় টমেটো থাকে তাহলে ব্যবহার করার সময় একটু সচেতন হয়ে ব্যবহার করবেন।

টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায়

ঘরোয়া উপায়ের মধ্যে যেই টমেটোর সবজি রয়েছে সেটির মাধ্যমে যদি আপনি নিজের ত্বককে ফর্সা করতে চান, তাহলে আপনাকে শরীরে যথেষ্ট পুষ্টির জোগান দেওয়ার চেষ্টা করতে হবে। কারণ অনেক সময় নিয়মিত টমেটোর জুস খেলেও ধীরে ধীরে ত্বক ফর্সা হতে শুরু করে।

আপনি চাইলে এটি করতে পারেন। কারণ টমেটোর রস ত্বকের জন্য অত্যন্ত ভালো কাজ করে তাহলে চলুন ফর্সা হওয়ার জন্য টমেটোর গুরুত্বপূর্ণ গোপন কিছু টিপস জেনে আসি।

  • বাড়িতে যদি মধু থাকে তাহলে আপনি মধুর সাথে টমেটো মিক্স করে একটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন।
  • এছাড়াও আপনি টমেটোর রস দিয়ে জুস করে খেতে পারেন।
  • টমেটোর মাস্ক তৈরি করে নিতে পারেন যার জন্য টমেটোর রসের সাথে মুলতানি মাটি এবং মধু মিশিয়ে এর সাথে কাঁচা দুধ মিক্স করে মাস্ক ব্যবহার করতে পারেন।
  • গোলাপজল এর সাথে টমেটোর রস মিশিয়ে তুলা দিয়ে পানিতে ভিজিয়ে ভালোভাবে ত্বকে ব্যবহার করতে পারেন।
  • এরপরে ধীরে ধীরে ত্বকের যাবতীয় ময়লা দূরীভূত হয়ে ভিতর থেকে ত্বক ফর্সা ও লাবণ্যময় হয়ে উঠতে পারে।
  • যদি আপনার ত্বক তৈলাক্ত হয় তাহলে তেলতেলে ভাবকে দূর করে দেওয়ার জন্য টমেটোর রসের সাথে শসার রস ব্যবহার করতে পারেন।
  • তবে এক ধরনের মিশ্র ত্বক হলে অবশ্যই সেইক্ষেত্রে আপনাকে অ্যাভোকাডো এর সাথে টমেটোর রস মিক্স করে ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।
  • যদি রোদে পুড়ে যাওয়া কোন ত্বক হয়ে থাকে তাহলে সেই সমস্যাকে দূরীভূত করে ত্বক ফর্সা করতে আপনি টমেটো ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে টমেটো কিভাবে ব্যবহার করবেন

ত্বকের যত্নে আপনি যদি টমেটো ব্যবহার করতে চান তাহলে আপনি টমেটোর রস নিয়ে এর সাথে আলতো ভাবে ত্বকে লাগিয়ে ব্যবহার করতে পারেন। এর জন্যে টমেটোর রস সংগ্রহ করে নিবেন তারপর ব্যবহার করবেন। টমেটোর সাথে যদি আপনি শসার রস মিশিয়ে একসাথে একটু পেস্ট তৈরি করে ফেলেন।

তাহলে এটি ত্বকের জন্য ব্যবহার করলে খুব ভালো উপকার পেতে পারেন। কারণ এতে করে আপনার ত্বকের উজ্জ্বলতা অনেক বেশি বেড়ে যায়। নিয়মিত যদি আপনি টমেটো খেতে পারেন তাহলে এতে করেও আপনার শরীরের ত্বক ধীরে ধীরে মসৃণ হয়ে উঠবে। আপনার ত্বকে যদি বয়সের ছাপ পড়ে যায়। 


তাহলে টমেটো সেই বয়সের ছাপকে দূর করতে পারে। টমেটো এছাড়াও ডার্ক সার্কেলসহ বিভিন্ন ধরনের রিংকেল টমেটোর রসের খুব সহজেই দূর হয়ে যায়। এর জন্যে আপনাকে টমেটোর রসের সাথে লেবুর রস মিক্স করে নিয়ে খুব ভালোভাবে ডার্ক সার্কেল এর উপরে ব্যবহার করতে হবে।

আপনি প্রতিদিন নিয়ম করে এই টমেটোকে নিজের ত্বকের জন্য ব্যবহার করতে পারেন। তাহলে খুব সহজেই ত্বকের এই সমস্যা গুলো থেকে বাঁচতে পারবেন। আপনার মুখে তৈলাক্ত ভাব যদি অনেক বেশি হয়ে থাকে, যদি মুখ চিটচিটে হয় তাহলে টমেটোর স্ক্রাব ব্যবহার করতে পারেন।

শেষকথা

আশা করছি প্রিয় পাঠকগণ এখন স্পষ্ট হয়ে গিয়েছে যে মুখে অতিরিক্ত টমেটো ঘষলে কি ধরনের ক্ষতি হয়। এই পোস্টের বিস্তারিত জেনে আপনার যদি অনুচ্ছেদটি ভালো লেগে থাকে তাহলে সকল বন্ধুদেরকে শেয়ার করতে পারেন। যদি কোন মূল্যবান মতামত থাকে তাহলে আমাদের আর্টিকেল এর নিচে একটি মন্তব্য করে আসতে পারেন। অজানা অনেক ধরনের পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url