ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক - আলুর রসে ত্বকের পরিচর্যা

ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক প্রাচীনকাল থেকেই ব্যবহারের অনেক পুরোনো প্রবাদ রয়েছে। ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক যদি ব্যবহার করেন তাহলে কালচে দাগ খুব সহজেই উঠে আসবে। ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক কিভাবে ব্যবহার করতে পারেন তা আজকের আর্টিকেল থেকে জেনে নিতে পারেন।
ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক
আলুতে যেই সকল উপাদান রয়েছে তা ব্লিচিং এর কাজ করে। কারণ আপনার ত্বকে চামড়ার উপরের দিকে যেই ধরনের কালো দাগ পড়ে, সেইগুলো আলু দূর করে দিতে পারে। ত্বকে একটা সুন্দর উজ্জ্বল ভাব এনে দিতে পারে। আলুতে ভিটামিন সি, ফসফরাস, জিংক এবং আরো অনেক উপাদান রয়েছে যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

পেইজ সূচিপত্র

ভূমিকা

ত্বকের যত্ন নিতে আলুর মতো সবজির সাহায্য আপনি নিতে পারেন। ত্বকের জন্য প্রাকৃতিকভাবে আলুর রস খুব ভালো কাজ করে। ত্বকের যেকোন ধরনের ডার্ক সার্কেল দূর করতে আলু অনেক বড় ধরনের ভূমিকা পালন করে থাকে। কারণ এই আলুতে যেই পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি পাওয়া যায়।


এটি আপনার পিগমেন্টেশন প্রতিরোধে খুবই সহায়ক হতে পারে। ঘরে থাকা সবজি দিয়ে আলু এর ফেসপ্যাক তৈরি করে আপনি খুব সহজেই ত্বকে ব্যবহার করতে পারেন। এই পদ্ধতি আপনার জন্য খুবই সহজ হতে পারে। আলু ব্যবহারে আপনি তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি এর সাথে আলু বেটে মিক্স করে গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারে।

আলুর রস দিয়ে ফেসপ্যাক কিভাবে তৈরি করবেন 

আলুর রস দিয়ে আপনি ফেসপ্যাক অনেক ভাবেই তৈরি করতে পারবেন। নিজের ত্বকের সৌন্দর্য ফুটিয়ে তুলতে আলুর ফেসপ্যাক অনেকেরই পছন্দ। অনেক সময় যারা বিউটিশিয়ান রয়েছেন তারা ত্বকের যত্নে আলুর রসের ফেসপ্যাক ব্যবহার করেন। প্রতিদিন আপনি পছন্দ অনুযায়ী ত্বকে আলুর রস দিয়ে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন যার মধ্যে রয়েছে,
  • আলু পেস্ট এর সাথে মধু মিশিয়ে আপনার ত্বকে নিয়মিত লাগাতে পারেন। তবে এইক্ষেত্রে মধু হাফ চামচ ও অর্ধেক আলু পেস্ট নিয়ে নিবেন।
  • হলুদের সাথে আলু পেস্ট এবং টক দই মিক্স করে ত্বকে পনের মিনিটের জন্য লাগিয়ে রাখতে পারেন। কিছু সময় পর ত্বক ভালো করে ধুয়ে ফেলবেন।
  • পেস্ট করা আলু এর সাথে কাঁচা দুধ এবং দুই থেকে তিন ফোটা আমন্ড অয়েল ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছু সময়ের জন্য রেখে দিতে পারেন।
  • এছাড়াও হাতের কাছে থাকা গ্লিসারিন, কাঁচা দুধ এবং আলু মিক্স করে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। এর জন্য আপনি আমন্ড অয়েলের পরিবর্তে এই গ্লিসারিন ব্যবহার করতে পারেন।
  • আলু পেস্ট এর সাথে আপনি মধু মিশিয়ে সাথে কাঁচা দুধ মিক্স করে একটি পেস্ট করে নিতে পারেন। এই ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলতে পারেন।

ত্বকের সৌন্দর্য বাড়াতে আলুর ফেসপ্যাক কেমন

সৌন্দর্য বাড়ানোর জন্য আলুর ফেসপ্যাক এর কথা বলে শেষ করা যাবেনা। কারণ আপনার বাড়িতে থাকা সবজি উপাদান আলু দিয়ে আপনি ত্বকের সঠিক পরিচর্যা করতে পারছেন। যা খুবই কার্যকরী একটি উপাদান। এই আলুর ফেসপ্যাক আপনি বিভিন্ন উপকরণের সাথে মিক্স করে ত্বকে ব্যবহার করতে পারে। আপনি চাইলে এটিকে স্ক্রাব অথবা মাস্ক হিসেবেও ব্যবহার করতে পারেন।


এতে করে আপনার ত্বকে যদি কোন ধরনের হাইপারপিগমেন্টেশন থাকে তাহলে সেটি কমিয়ে দিবে। অথবা বার্ধক্য জনিত ত্বকের ছাপ দূরীভূত করে ডার্ক সার্কেল কমাতে সাহায্য করবে। আলুর তৈরি ফেসপ্যাক গুলোর মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট এর উপাদান থাকায় আপনার ত্বক খুব অল্পদিনের মধ্যেই চকচকে ও স্বাস্থ্যকর হয়ে উঠবে।

ত্বকের যত্নে আলুর তৈরি ফেসপ্যাক

ত্বকের যত্নে আলু ব্যবহার করে অনেকেই ন্যাচারাল উজ্জ্বল ত্বক পেয়েছে। তাই আপনি যদি নিজের ত্বকের যত্ন নিতে আলুর রস ব্যবহার করেন, তাহলে ত্বক খুব সহজেই তাড়াতাড়ি সুন্দর হয়ে উঠতে পারে। ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

১। আলুর রস ও টমেটোর ফেসপ্যাকঃ 
যদি আলুর রস ও টমেটো একসাথে মিক্স করে নিতে পারেন, তাহলে এতে যেই পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে তা আপনার ত্বকের ডার্ক সার্কেল দূর করে ব্যাকটেরিয়াকে দূরীভূত করে। একদম ত্বকের ভিতর থেকে আলুর রস এবং টমেটোর ফেসপ্যাক ব্রণের সমস্যাকে দূর করে দেয়।

২। চালের গুঁড়ো এবং আলুঃ 
যদি আপনার অনেক দিনের পিগমেন্টেশনের সমস্যা থাকে, তাহলে সব ধরনের দাগ তুলে ফেলার জন্য চালের গুঁড়ো এবং আলু খুব ভালো কাজ করে। কারণ যখন আপনি চালের গুঁড়ো দিয়ে স্ক্রাব তৈরি করবেন, তখন আপনার ত্বকে থাকা মৃত চামড়াগুলো ধীরে ধীরে উঠে আসবে। এই প্যাকটি আপনি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করে খুব ভালো ফলাফল পাবেন।

৩। মুলতানি মাটির সাথে আলুর রসঃ 
আপনি যদি মুলতানি মাটির সাথে আলুর রস ব্যবহার করে ত্বকের যত্ন নিতে চান তাহলে আপনার জন্য এটি খুবই ভালো হতে পারে। কারণ মুলতানি মাটি এবং আলুর রস দুটি উপাদান খুবই কার্যকরী। আলুর রসের সাথে মুলতানি মাটি এর একটি পেস্ট তৈরি করে নিয়ে আপনি ত্বকে বিশ থেকে পঁচিশ মিনিটের মত লাগিয়ে রাখতে পারেন। তারপর শুকিয়ে আসলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

৪। কাঁচা দুধের সাথে আলু পেস্টঃ 
ত্বকে যদি অতিরিক্ত পরিমাণে টানটান ভাব হয়ে থাকে এবং বলিরেখা তৈরি হয়, তাহলে কাঁচা দুধের সাথে আলুর পেস্ট মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বকের ময়েশ্চারাইজ ফিরে আসবে।

৫। হলুদ এবং আলু দিয়ে তৈরি ফেসপ্যাকঃ 
হলুদে যেই পরিমাণে ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে তা আলু দিয়ে মিক্স করে আপনি একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। বিশেষ করে আলোর রসের সাথে হলুদ গুঁড়ো মিশাতে পারেন তারপর এই ফেসপ্যাক আপনার ত্বকে ব্যবহার করতে পারেন।

৬। গ্ৰেটেড করা শসা এবং আলুর ফেসপ্যাকঃ 
আপনি যদি শসা এবং আলুকে একসাথে গ্ৰেটেড করে নিতে পারেন, তাহলে এই দুইটি উপাদানকে একসাথে মিক্স করে একটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। তারপর সেই ফেসপ্যাকটি আপনার ত্বকে দীর্ঘ সময়ের জন্য রেখে দিতে পারেন। যখন শুকিয়ে আসবে তখন ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।
 
৭। লেবুর রস এবং আলু পেস্টঃ 
ভালোভাবে আলু ছেঁচে রস সংগ্রহ করে এর সাথে লেবুর রস মিশিয়ে আপনি একটি পেস্ট তৈরি করে নিতে পারেন। তৈরি করা এই পেস্ট আপনার ত্বকে লাগিয়ে ত্রিশ মিনিটের মত অপেক্ষা করতে পারেন। তারপর শুকিয়ে আসলে ত্বক ভালো করে ধুয়ে ফেলবেন।

৮। স্ট্রবেরির সাথে মধু মিশিয়ে আলু পেস্টঃ 
আপনি যদি স্ট্রবেরি এবং আলু একসাথে একটি পেস্ট তৈরি করে নিয়ে এর সাথে মধু মিক্স করে নিতে পারেন, তাহলে আপনার ত্বকে কিছু সময় লাগিয়ে রাখতে পারেন। কারণ এই পেস্টটি আপনার ত্বকের জন্য খুবই উপকারী হবে।

৯। আলু পেস্ট এবং গোলাপজলের সাথে গ্লিসারিনঃ 
যদি আপনি আলু পেস্ট করে থাকেন তাহলে এর সাথে গোলাপজল মিশিয়ে নিতে পারেন। গোলাপ জল মেশানো হয়ে গেলে গ্লিসারিন এর সাথে মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এই প্যাকটি ত্বকে লাগালে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও লাবণ্যময়।

১০। টক দই এর সাথে আলু পেস্টঃ 
যদি আপনার বাড়িতে টক দই থাকে তাহলে এর সাথে আলু পেস্ট করে নিয়ে আপনি ত্বকে লাগাতে পারেন। যখন আপনি ভালোভাবে ত্বকে লাগিয়ে কিছু সময় অপেক্ষা করবেন দেখবেন ধীরে ধীরে এটি শুকিয়ে আসছে। তখন ভালো করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

ত্বকের যত্নে আলুর রসের উপকারিতা। আলু দিয়ে ত্বকের পরিচর্যা

হাজারো ব্যস্ততার মাঝে ত্বকের যত্ন নেওয়া খুব বেশি কঠিন কোন ব্যাপার নয়। যদি আপনি সঠিক পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে চান তাহলে আলুর রস ব্যবহার করতে পারেন। আলু দিয়ে যদি আপনি ত্বকের পরিচর্যা করেন, তাহলে এর উপকার আপনি সাথে সাথেই বুঝতে পারবেন।

আপনার ত্বকে যদি বিশেষ করে মুখে পর্যাপ্ত ব্রনের সমস্যা থাকে তাহলে আলুর রস খুব ভালো কাজ করতে পারে। ব্রণের সমস্যা সমাধানে আলু ব্যবহার করতে পারেন। এছাড়াও যেকোন ধরনের পিগমেন্টেশন এর সমস্যা অথবা ত্বকের চামড়া যদি মরে যায় তাহলে রস ব্যবহার করুন।

তার ফলে আপনার ত্বক খুব ভালোভাবে উজ্জ্বল এবং পরিষ্কার দেখা যাবে। ত্বকের বলিরেখা দূরীকরণেও আলু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও আপনার ত্বকের রুক্ষ ভাব দূর করে ত্বকের আদ্রতা ধরে রাখে এবং আপনার ত্বকে পিএইচ এর যেই মাত্রা রয়েছে তার ব্যালেন্স খুব ভালোভাবেই ঠিক রাখতে সাহায্য করে।

আলু দিয়ে আপনার ত্বকের পরিচর্যা নিয়মিত করে ত্বকের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন। আলু আপনার ত্বকে নরম ও কোমল ভাব তৈরি করে। আপনি কোন ধরনের সমস্যা ছাড়াই যেকোন ধরনের ত্বকে এই আলোর রস ব্যবহার করতে পারবেন।

আলু ব্যবহারে কিভাবে ত্বকের সকল সমস্যা দূর হবে

আপনি যদি নিয়মিত আলু ব্যবহার করেন তাহলে ত্বকের সমস্যা খুব সহজেই দূর করতে পারবেন। ত্বকে যেকোন ধরনের সমস্যা যেমন বলিরেখা অথবা ত্বক যদি টানটান হয়ে যায়, তাহলে এই সকল সমস্যাকে দূর করতে আলু ব্যবহার করতে পারেন। যেভাবে আপনি ত্বকের সমস্যাকে দূর করতে পারেন তার একটি নমুনা চলুন দেখি।

  • দুধের সর, টমেটো এবং আলু মিশিয়ে আপনি একটি পেস্ট তৈরি করে নিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন।
  • লেবুর রসের সাথে পেস্ট করা আলু মিশিয়ে ত্বকে লাগাতে পারেন পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।
  • আমন্ড অয়েল এর সাথে কাঁচা দুধ মিশিয়ে আলু পেস্ট করে ত্বকে ব্যবহার করতে পারেন। শুকিয়ে আসলে ধুয়ে ফেলতে পারেন। এতে করে ত্বকের সমস্যা দূর হবে।
  • হলুদের সাথে আলুর রস মিক্স করে ত্বকে লাগাতে পারেন যার ফলে ত্বকের টানটান ভাব কমে আসবে।
  • কাঁচা দুধ এবং মধু একসাথে মিক্স করে আলো পেস্ট তৈরি করে নিতে পারেন। এই প্যাকটি আপনার যদি শুষ্ক ত্বক হয় তাহলে খুব ভালো কাজ করবে।

ত্বকের কালো দাগ দূর করতে আলুর ফেসপ্যাক

ত্বকে কি আপনার ছোপছোপ কালো দাগ অনেক বেশি পরিমাণে হয়েছে? যদি এইরকম সমস্যা আপনার ত্বকে হয়ে থাকে তাহলে আপনি আলুর ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করতে পারেন। আলুর ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করার মাধ্যমে আপনার ত্বকে সকল ধরনের কালো দাগ দূর করতে পারবেন। এমনকি আপনার ত্বকে যদি পিগমেন্টেশন এর সমস্যাও হয়ে যায়।


সেটিও এই আলুর ফেসপ্যাক ব্যবহার করে দূর করতে পারবেন। নিয়মিত ব্যবহার করলে ত্বকের কালো দাগ ধীরে ধীরে চলে যাবে এবং ত্বককে বলিরেখা থেকে বাঁচাতে পারে। যদি আপনার ত্বকে মরা কোষ অনেক বেশি পরিমাণে থাকে তাহলে সেটিও কমে আসবে। ত্বকের কালো দাগ দূর করে ত্বকের আদ্রতা ধরে রাখতে আলুর ফেসপ্যাক খুবই কার্যকরী।

পরিশেষে

প্রিয় পাঠক আমাদের এই পোস্টে ত্বকের যত্নে আলুর ১০টি ফেসপ্যাক সম্পর্কে বিস্তারিত যতটুকু তুলে ধরা হয়েছে তার সম্পর্কে একটি সঠিক ধারণা নিতে পেয়েছেন। যদি আপনাদের এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের পোস্টের নিচের অংশে কমেন্ট বক্সে মন্তব্য করতে পারেন। নিত্যনতুন বিভিন্ন ধরনের টিপস পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার চেষ্টা করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url