গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন

রমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন এই বিষয়ে জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন তা নিয়ে আলোচনা করব। তাই চলুন গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন জেনে নিই।
গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন
আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি চুলকানি সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। পাশাপাশি চুলকানি কিভাবে ভালো করা যায় সে সম্পর্কে জানতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন

ভূমিকা | গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। এর সাথে গরমে শরীরে চুলকানি, এলার্জি চুলকানি দূর করার উপায় এবং আরো যাবতীয় বিষয়ে আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে আসবে। এ বিষয়ে সম্পর্কে জানতে হলে আপনাকে এই তথ্যবহুল আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। চলুন মূল লেখায় ফেরা যাক।

গরমে শরীরে চুলকানি

গরমকালে শরীরে চুলকানি দেখা দেওয়াটা বর্তমান সময়ে অনেক বেশি। বিভিন্ন সমস্যার কারণে গরমকালে শরীরে চুলকানি দেখা যায়। এখন আপনাদের গরমের শরীরে চুলকানি সম্পর্কে আলোচনা করব। গরমকালে ত্বকের একটি পরিচিত সমস্যা হচ্ছে চুলকানি। বিশেষ করে গরমকালে যখন অতিরিক্ত রোদে যাওয়া হয় তখন ত্বক সেই রোজ সহ্য করতে পারেনা। 
যার ফলে শরীরের চামড়া জ্বালা শুরু করে এবং সেখান থেকে শরীরে চুলকানি শুরু হয়। আবার গরমকালে শরীরে ঘামাচি দেখা দেয় যেখান থেকে শরীর চুলকানি শুরু হতে পারে। গরমকালে আমাদের চেষ্টা করতে হবে ঠান্ডা আবহাওয়া থাকার জন্য। গরমে শরীরের চুলকানির ফলে ত্বকের উপর লালচে ভাব দেখা যায় যেখানে প্রচন্ড চুলকায়। গরমে শরীরে যেন চুলকানি না হয় সেজন্য আপনাকে আগে থেকেই সতর্কতা অবলম্বন করতে হবে। আশা করি বুঝতে পেরেছেন।

এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায়

এখন আমরা জানবো এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। চুলকানি বর্তমানে বিভিন্ন রকম সমস্যার জন্য হয়ে থাকে। এখন সবচেয়ে বেশি চুলকানি দেখা যাচ্ছে এলার্জিজনিত সমস্যার কারণে। আর এলার্জির সমস্যা দেখা যাচ্ছে খাদ্যে ভেজালের জন্য। কাজেই আমাদের এ বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখতে হবে। এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় এর মধ্যে প্রথমে যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে নারিকেল তেল। আমরা নারিকেল তেল বিভিন্ন কাজে ব্যবহার করি। এতদিন আমরা জানতাম নারিকেল তেল চুলের পুষ্টিতে ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এটা কি জানতাম যে নারিকেল তেল দিয়েও চুলকানির সমস্যা দূর করা সম্ভব।

হ্যাঁ, সত্যি তাই নারকেল তেল ব্যবহার করেও ঘরোয়া ভাবে চুলকানির সমস্যা দূর করা সম্ভব। এলার্জি সংক্রান্ত চুলকানি হয়ে থাকলে সেই স্থানে আপনি নারিকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল ব্যবহার করলে চুলকানি সমস্যা দূরীভূত হয়। তাছাড়া কর্পূর ব্যবহার করেও ঘরোয়া ভাবে এলার্জি চুলকানি দূর করা যায়। এই কর্পূর এবং নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে দিলে এলার্জি চুলকানির সমস্যা দূরীভূত হবে। তাছাড়া ফিটকিরি পানিতে গুলে এলার্জির চুলকানির জায়গাটি পরিষ্কার করলে আশা করা যায় চুলকানি ভালো হয়ে যাবে। এলার্জি চুলকানি দূর করতে অ্যালোভেরাও খুব কার্যকর।
অ্যালোভেরার অনেক ঔষধি গুন রয়েছে তার মধ্যে একটি গুণ হচ্ছে এটি এলার্জি সংক্রান্ত চুলকানির সমস্যা দূরীভূত করে। আবার আমাদের পরিচিত একটি পাতা হল নিমপাতা। নিমপাতা আমরা কম বেশি সকলেই চিনি। নিমপাতা দিয়েও এলার্জি চুলকানি দূরীভূত করা যাই। কিছু পরিমাণ নিমপাতা নিয়ে গরম পানিতে ভালো করে জাল দিয়ে তা থেকে নির্যাস বের করে নিতে হবে এবং এটি ঠান্ডা হলে আক্রান্ত স্থানে লাগাতে হবে। দেখবেন নিমিষেই আপনার চুলকানি সমস্যা দূর হয়ে গেছে। ঘরোয়া পদ্ধতি গুলো আমাদের সকলেরই জেনে রাখা প্রয়োজন। কাজেই এখন নিশ্চয়ই এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন

গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন এ সম্পর্কে এখন আমরা জানবো। এটি আজকের আর্টিকেলের আমাদের প্রধান আলোচ্য বিষয়। গরমের সময় চুলকানির সমস্যা একটি অতি সাধারণ সমস্য। প্রায় সকলেরই গরমের সময় চুলকানি দেখা দেয়। এখন গরমের সময় চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন তা আমাদের জানতে হবে। এ বিষয়টি আমাদের জানা না থাকলে কিভাবে এর প্রতিরোধ গড়ে তুলবো। তাই না? গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে আপনি ত্বকের উপর টি ট্রি অয়েল লাগাতে পারেন। এই টি ট্রি অয়েলটি গরমের সময় চুলকানি সমস্যা থেকে মুক্তি দেয়।

এর আরো ভালো ফলাফল পেতে এর সঙ্গে দুই থেকে তিন ফোঁটা নারিকেল তেল মিশানো যেতে পারে। এতে ফলাফল আরো ভালো হবে। তাছাড়া গরমের সময় চুলকানি সমস্যা থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আপনাকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। সম্ভব হলে দুই বেলায় গোসল করুন। এতে চুলকানির সমস্যা দূরীভূত হবে। আর গোসলের সময় চেষ্টা করবেন পরিষ্কারক সামগ্রী ব্যবহার করার জন্য। গরমে চুলকানির সমস্যা সমাধানের জন্য আপনি চেষ্টা করবেন সব সময় শীতল এবং ঠান্ডা পরিবেশে থাকার জন্য। গরম পরিবেশকে এড়িয়ে চলুন। গরম পরিবেশকে এড়িয়ে চলাই গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তির একমাত্র উপায়।
তাছাড়া এই গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে আপনি বরফ ব্যবহার করতে পারেন। এক গবেষণায় দেখা গেছে, বড় প্রত্যন্ত কার্যকর চুলকানির সমস্যা দূর করার জন্য। আবার ক্যালামাইন লোশন ও ব্যবহার করা যেতে পারে গরমকালে চুলকানি থেকে মুক্তি পেতে। তবে অবশ্যই লোশনটি ব্যবহার করার পূর্বে রেজিস্টার ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। এতে আপনার ভালো হবে। এতক্ষণ আপনাদের গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করলাম। আশা করি বিষয়গুলো ভালো করে বুঝতে পেরেছেন।

শেষ কথা | গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন

গরমে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে কি করবেন এই বিষয়টি নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের জানাতে পারেন। এই আর্টিকেলে এই বিষয়টি বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনার বুঝতে কোথাও অসুবিধা হবে না। এরকম আরো তথ্যবহুল আর্টিকেল পেতে চাইলে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আর এই আর্টিকেলটি পড়ে যদি আপনি একটি বিষয়ও শিখেছেন বলে মনে করেন তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও এই বিষয়টি শিখে থাকা উচিত। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ। @25155

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url