চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়

চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়? আপনি যদি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে চান, তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়তে হবে। নিচে চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায় কিনা? এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আসুন দেখে নেয়া যাক, চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়?
চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়

পেজ সূচিপত্র: চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়

উপস্থাপনা

চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়? তা জানতে চাইলে মনোযোগের সাথে নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়তে থাকুন। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি পড়েন তাহলে, চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায় কিনা? এই প্রশ্নের সঠিক উত্তর জানার পাশাপাশি চন্দন ব্যবহার করে ফর্সা হওয়ার উপায় এবং চন্দন ব্যবহার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়

আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন থাকে যে, চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায় কি না? তাহলে এই প্রশ্নের সঠিক উত্তর হল অবশ্যই চন্দন প্রতিদিন মুখে লাগানো যায়। বরং চন্দন প্রতিদিন মুখে ব্যবহার না করলেই তা ক্ষতির কারণ হতে পারে। 
সুতরাং আপনি যদি চন্দন ব্যবহার করে উপকৃত হতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে প্রতিদিন চন্দন মুখে ব্যবহার করতে হবে। অল্প কিছুদিন ব্যবহার করলে তা আপনার ত্বকের ক্ষেত্রে উপকারী নাও হতে পারে। সুতরাং অবশ্যইভালো ফলাফল পেতে আপনাকে চন্দন প্রতিদিন মুখে লাগাতে হবে। 

চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়? এই প্রশ্নের সঠিক উত্তর ইতোমধ্যেই উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির  এই অংশে চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক, চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়। 
  • ফেসিয়াল ক্লিনজার: চন্দন দিয়ে ফেসিয়াল ক্লিনজার তৈরি করা যায়। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘরোয়া পরিবেশেই আপনি ফেসিয়াল ক্লিনজার তৈরি করতে পারবেন। চন্দনের তৈরি ক্লিনজার দিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করলে তা আপনার ত্বককে অনেক বেশি আকর্ষণীয় করে তুলবে। তাই প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য নিয়মিত চন্দনের ক্লিনজার ব্যবহার করতে পারেন। 
  • ফেসস্ক্রাব: চন্দন দিয়ে ফেস স্ক্রাব তৈরি করা যায়। চন্দনের তৈরি ফেস স্ক্রাব ব্যবহার করলে তা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে। তাই চাইলে আপনি সঠিক নিয়ম অনুসরণ করে ঘরে বসেই চন্দনের সাহায্যে ফেস স্ক্রাব তৈরি করে ব্যবহার করতে পারেন। 
  • ময়েশ্চারাইজার: চন্দন দিয়ে ময়েশ্চারাইজার তৈরি করে তা ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। তাই যদি আপনি প্রাকৃতিক উপায় আপনার ত্বক ময়েশ্চারাইজড করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে নিয়মিত কিছুদিন চন্দনের তৈরি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। 
  • ডার্ক স্পট রিমুভার: চন্দন দিয়ে ডার্ক স্পট রিমুভার তৈরি করা যায়। বিশেষ করে আপনার চোখের নিচে যদি কালি পড়ে তাহলে চন্দনের তৈরি বিশেষ পেস্ট ব্যবহার করে অল্প কিছুদিনের মধ্যেই আপনি চোখের নিচের কালি দূর করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে, সামান্য পানির সাথে চন্দনের গুড়া মিশ্রিত করে পেস্ট তৈরি করতে হবে। এবং প্রতিদিন গোসলের পূর্বে নিয়মিত সেই পেস্ট ব্যবহার করতে হবে। নিয়মিত কিছুদিন এইভাবে ব্যবহার করলে আশা করা যায় অল্প কিছুদিনের মধ্যেই ভালো ফলাফল পাবেন। 
  • নাইট ক্রিম: চন্দনের নাইট ক্রিম ব্যবহার করলে অধিক ফল পাওয়া যায়। সঠিক নিয়মে কিছুদিন যদি আপনি ঘুমানোর সময় চন্দনের তৈরি নাইট ক্রিম ব্যবহার করেন, তাহলে তা আপনার ত্বকের উজ্জ্বলতা বহুগুণ বৃদ্ধি করবে।  আপনি ঘরে বসেই চন্দন দিয়ে নাইট ক্রিম তৈরি করতে পারবেন। সামান্য পানি কিংবা গোলাপ জলের সাথে পরিমিত পরিমাণে চন্দনের গুড়া মিশ্রিত করে খুব সহজেই আপনি নাইট ক্রিম তৈরি করতে পারবেন। নিয়মিত কিছুদিন এই নাইট ক্রিম ব্যবহার করলে উপকৃত হতে পারবেন।
  • ফেসপ্যাক: চন্দনের তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে অল্প কিছুদিনের মধ্যেই ফর্সা হওয়া যায়। তাই চন্দন দিয়ে ফেসপ্যাক তৈরি করে তা নিয়মিত কিছুদিন ব্যবহার করতে পারেন। চন্দন দিয়ে ফেসপ্যাক তৈরি করে নিয়মিত কিছুদিন ব্যবহার করতে হবে। ফেসপ্যাক ব্যবহার করার পরে ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।
  • ত্বকের তৈলাক্ততা দূর করে: আপনার ত্বক যদি অধিক পরিমাণে তৈলাক্ত হয়, সেক্ষেত্রে ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য চন্দন ব্যবহার করা যায়। চন্দন ব্যবহার করলে ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যায়। তাই আপনার ত্বক যদি তৈলাক্ত হয়ে থাকে সেক্ষেত্রে চন্দনের ক্রিম আপনার জন্য অধিক উপযোগী। চন্দনের ক্রিম ব্যবহার করার ফলে ত্বকের তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে এবং ত্বক হয়ে উঠবে মসৃণ। 
  • ফাঙ্গাল ইনফেকশন দূর করে: চন্দনে থাকা পুষ্টি উপাদান যেকোনো ধরনের ফাঙ্গাল ইনফেকশন দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। তাই যদি আপনার ত্বকে এই ধরনের কোন সমস্যা থেকে থাকে তাহলে আপনি চন্দনের গুরা ব্যবহার করতে পারেন।  চন্দনের গুড়া ব্যবহার করলে তা আপনার ত্বকের ইনফেকশন দূর করে ত্বক করে তুলবে উজ্জ্বল।

চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম

চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায় কিনা? এই বিষয় সম্পর্কে উপরে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। নিচে চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। চন্দন ব্যবহার করে যদি আপনি উপকৃত হতে চান, তাহলে অবশ্যই আপনাকে চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম ব্যবহার করার সঠিক নিয়ম জেনে নিতে হবে। 

কেননা আপনি যদি সঠিক নিয়ম অনুসরণ না করে চন্দনের ক্রিম ব্যবহার করেন তাহলে কিন্তু উপকৃত হতে পারবেন না। যথাযথ উপকার পেতেচন্দন ব্যবহার করার নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করুন। যাইহোক আসুন দেখে নেয়া যাক, চন্দন ক্রিম ব্যবহারের নিয়ম। 
  • অল্প পরিমাণে ক্রিম নিন: সর্বপ্রথম আপনাকে অল্প একটু ক্রিম হাতে নিতে হবে। অধিক পরিমাণে ক্রিম নেওয়া যাবে না। কেননা অধিক পরিমাণে ক্রিম ব্যবহার করলে তা উপকারের পরিবর্তে ক্ষতির কারণ হতে পারে। তাই অবশ্যই আপনাকে পরিণত পরিমাণ ক্রিম নিতে হবে। 
  • হালকাভাবে ম্যাসাজ করুন: এরপর ক্রিম হালকাভাবে ত্বকে ম্যাসাজ করতে হবে। কখনোই ক্রিম মেসেজ করার সময় জোরে জোরে ঘর্ষণ  করা যাবে না। কেননা এতে ত্বক  ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই অবশ্যই মোলায়েমভাবে ক্রিম ব্যবহার করতে হবে।
  • রাত্রে ব্যবহার করা যেতে পারে: ক্রিম ব্যবহার করে যদি আপনি সর্বোচ্চ উপকার পেতে চান, তাহলে অবশ্যই আপনাকে ক্রিম রাত্রে ব্যবহার করতে হবে। রাত্রে ঘুমানোর পূর্বে যদি আপনি চন্দনের ক্রিম ব্যবহার করেন তাহলে তা অধিক কার্যকর হবে। 
  • নিয়মিত ব্যবহার করুন: চন্দনের ক্রিম ব্যবহার করে যদি আপনি উপকৃত হতে চান, তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত ব্যবহার করতে হবে। অল্প কিছুদিন ব্যবহার করলে ভালো ফলাফল নাও পেতে পারেন। তাই ভালো ফলাফল পেতে নিয়মিত ব্যবহার করতে থাকুন। 
  • চোখের ব্যবহার করা যাবে না: চন্দনের ক্রিম ব্যবহার করার সময় সাবধান থাকতে হবে , তা কখনোই যেন চোখে না যায়। কেননা চন্দনের ক্রিম যদি চোখের ভেতরে প্রবেশ করে তাহলে সমস্যা দেখা দিতে পারে। 

উপসংহার

চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায়? আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর বিস্তারিতভাবে জেনেছেন।কেননা উপরে চন্দন কি প্রতিদিন মুখে লাগানো যায় কিনা? সে বিষয়ে সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং কিভাবে চন্দন ব্যবহার করলে অধিক উপকার পাওয়া যায়, সেই বিষয়গুলো সম্পর্কেও আলোকপাত করা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url