ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা জেনে নেওয়া জরুরী। আমরা অনেকেই ডায়াবেটিস রোগে আক্রান্ত কিন্তু ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না। যদি ডায়াবেটিস রোগ থেকে মুক্তি পেতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

আপনি যদি ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্ক না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। তাহলে চলুন আর দেরি না করে ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল

রোগ হলে বেশ কিছু খাবার রয়েছে ইচ্ছে গুলো রোগ বাড়িয়ে দিতে পারে আবার বেশ কিছু খাবার রয়েছে সেই রোগটি নিয়ন্ত্রণ করে থাকে। ঠিক তেমন ডায়াবেটিস রোগ হলে কিছু খাবার খাবার ফলে ডায়াবেটিস আরো বেশি বৃদ্ধি পেয়ে যেতে পারে। আমরা যেহেতু ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না তাই আমাদেরকে প্রথমে ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ হলুদ খাওয়ার নিয়ম

  • আঙ্গুর
  • আম
  • আনারস
  • তরমুজ
  • কলা

আঙ্গুরঃ আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে আঙ্গুর কার্যকরী ভূমিকা রাখে। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান ভিটামিন এবং ফাইবার। তবে আঙ্গুর খাওয়ার ফলে এটি আমাদের রক্তে থাকা শর্করার মাথাটা বৃদ্ধি করতে পারে। তাই আমাদেরকে আঙ্গুর খাওয়া থেকে বিরত থাকতে হবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চাইলে।

আমঃ আম হচ্ছে অনেক সুস্বাদু এবং আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী একটি ফল। তবে আমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে চিনি। আমরা সকলে জানি যে ডায়াবেটিস হলে চিনি এবং চিনি জাতীয় খাবার কম খেতে হবে। তাই ডায়াবেটিসের নিয়ন্ত্রণ করতে চাইলে আম খাওয়া থেকে বিরত থাকতে হবে।

আনারসঃ আমরা সাধারণত অসুস্থ হলে বেশি আনারস খেয়ে থাকি। আনারস হলো মিষ্টি জাতীয় একটি ফল। তবে আপনাদের বলে রাখি যে আনারসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে চিনি। যদি আনারস খাওয়া যায় তাহলে এটি আমাদের রক্তে চীনের পরিমাণ বাড়িয়ে দেবে যা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

তরমুজঃ তরমুজ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। এই উপাদান গুলোর মধ্যে অন্যতম হলো ফাইবার। তবে তরমুজের মধ্যে কম ক্যালরি রয়েছে। তবে যদি আপনি তরমুজ খেতে চান তাহলে নির্দিষ্ট পরিমাণ খেতে পারেন তবে অতিরিক্ত পরিমাণে খেলে এটি ডায়াবেটিস বৃদ্ধি করে দেয়।

কলাঃ কলা আমাদের কাছে খুবই পরিচিত এবং সহজলভ্য একটি ফল। তবে ডায়াবেটিস রোগীদের জন্য কলা খাওয়া উচিত নয়। কারণ এর ফলের মধ্যে রয়েছে পটাশিয়াম যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে কার্যকরী ভূমিকা রাখে। এবং এর মধ্যে রয়েছে কার্বোহাইড্রেট যা আমাদের রক্তে শর করার মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই বেশি পরিমাণে কলা খাওয়া উচিত নয়।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

ডায়াবেটিস কতটা মারাত্মক রোগ বর্তমান সময়ে এ বিষয়টি আমরা সকলেই জানি। তবে বেশ কিছু খাবার রয়েছে যেগুলো আমাদের ডায়াবেটিস এর পরিমাণ বাড়িয়ে দেয় আবার বেশ কিছু খাবার রয়েছে যেগুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। যেহেতু আমরা ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্কে জানি না তাই এখন এ বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকাঃ

  • সাদা চাল এর ভাত
  • কলা এবং তরমুজ
  • ফাস্টফুড
  • ফলের রস
  • চর্বিযুক্ত খাবার
  • বাইরের যে কোন খাবার
  • অতিরিক্ত পরিমাণে ক্যালরিযুক্ত খাবার

সাদা চাল এর ভাতঃ আপনি যদি একজন ডায়াবেটিসের রোগী হয়ে থাকেন তাহলে আপনার সুবিধার্থে বলে রাখি যে ডায়াবেটিস রোগের জন্য মারাত্মক ক্ষতিকর হলো সাদা চালের ভাত। বিশেষ করে ডায়াবেটিস আক্রান্ত টাইপ টু রোগীদের জন্য সাদা চালের ভাত বেশি ক্ষতিকর। বিভিন্ন গবেষণা দেখা গিয়েছে যে সাদা চালের ভাত খেলে প্রতিদিন ডায়াবেটিস এর ঝুঁকি অনেক অংশ বেড়ে যায়।

কলা এবং তরমুজঃ আমরা ইতিমধ্যে জেনেছি যে কলা এবং তরমুজ আমাদের ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর। কারণ এই ফলগুলোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ফাইবার। এছাড়া এ ফলগুলোর মধ্যে থাকে পর্যাপ্ত পরিমাণে চিনি। তবে আমাদের ডায়াবেটিস রোগীদের জন্য চিনি অত্যন্ত মারাত্মক। তাই কলা এবং তরমুজ খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে।

ফাস্টফুডঃ আমাদের মধ্যে ফাস্ট ফুড খেতে পছন্দ করেনা এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। তবে আমাদের স্বাস্থ্যের জন্য খুবই মারাত্মক এই ফাস্টফুড। বিশেষ করে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য ফাস্টফুড খুবই মারাত্মক একটি খাবার। তাই খাওয়ার তালিকায় কখনোই ফাস্টফুড রাখা যাবে না। এটা আমাদের ডায়াবেটিস অনেক বাড়িয়ে দেয়।

ফলের রসঃ আপনি যদি সকালে উঠে খালি পেটে ফলের রস খেতে পারেন তাহলে এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী তবে ডায়াবেটিসের রোগীদের জন্য এটা মোটেও উপকারী নয়। কারণ খালি পেটে ফলের রস খেলে আমাদের রক্তে প্রচুর পরিমাণে চিনির পরিমাণ বেড়ে যায় যার ফলে ডায়াবেটিস অনেক বেড়ে যেতে পারে।

আরো পড়ুনঃ ত্বকের সৌন্দর্যে জাফরানের ভূমিকা কি

চর্বিযুক্ত খাবারঃ যে খাবারগুলো আমাদের খাদ্য তালিকায় রাখা যাবে না সেগুলোর মধ্যে অন্যতম হলো চর্বি জাতীয় খাবার। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য খাদ্য তালিকা থেকে চর্বি জাতীয় খাবার বাদ দিতে হবে। কারণ চর্বি জাতীয় খাবার খাওয়ার ফলে রক্তে চিনির পরিমাণ বেড়ে যায় যার ফলে ডায়াবেটিস অনেক বৃদ্ধি পায় এবং আরো শারীরিক বিভিন্ন ধরনের ক্ষতি হয়ে থাকে।

বাইরের যে কোন খাবারঃ আমরা সাধারণত বাইরের বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকে এগুলোর মধ্যে অন্যতম হলো ফ্রেঞ্চ ফ্রাই, চাইনিজ ইত্যাদি। তবে প্রতিদিন যদি এই খাবারগুলো খাওয়া হয় তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করা। তাই আমাদেরকে বাইরের খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চাইলে।

অতিরিক্ত পরিমাণে ক্যালরিযুক্ত খাবারঃ যদি কোন ডায়াবেটিসের রোগী অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার খেয়ে ফেলে তাহলে তার ডায়াবেটিস অনেক অংশেই বেড়ে যায়। এক্ষেত্রে আপনাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চাইলে অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। তাহলে আমরা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারব।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাবার

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা সম্পর্কে জেনেছি এখন আমরা ডায়াবেটিস নিয়ন্ত্রণে যে খাবারগুলো খেতে হবে সেই খাবারগুলো সম্পর্কে জানব। ডায়াবেটিস রোগের চিকিৎসার প্রথম এবং প্রধান লক্ষ্য হল আমাদের রক্তে থাকা শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা। যদি শরীরে ইনসুলিন তৈরি না হয় তাহলে ডায়াবেটিস রোগ হয়ে থাকে। তবে বেশ কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার ফলে আপনি ডায়াবেটিসের রোগ নিয়ন্ত্রণ করতে পারবেন।

প্রথমে আপনাকে সারাদিনের খাবারকে তিন ভাগে ভাগ করে নিতে হবে এরপরে পাঁচ ভাগের এক ভাগ সকালে নাস্তায় খেতে হবে দুই ভাগ দুপুরের খাবার হিসেবে খেতে হবে এবং দুই ভাগ রাতে খাবার হিসেবে খেতে হবে। ডায়াবেটিস রোগীরা বেলা ১১ঃ০০ টার দিকে এবং বিকেল চারটার দিকে নাস্তা হিসেবে হালকা কোন খাবার খেতে পারে।

উপরে যে খাবারগুলো নিষিদ্ধ করা হয়েছে সেই খাবারগুলো খাওয়া যাবেনা এবং আপনাকে খাদ্য তালিকায় রাখতে হবে লাল চালেরভাত, গম, রুটি, চিড়া, ডাল, বাদাম, গাজর, আলু, শাকসবজি, চর্বিবিহীন মাংস, মাছ ডিম ইত্যাদি। এই খাবারগুলো আপনাকে খাদ্য তালিকায় রাখতে হবে। যদি প্রতিদিন খাবারগুলো খাদ্য তালিকায় রাখতে পারেন তাহলে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

ডায়াবেটিস হলে মুড়ি খাওয়া যাবে কি

আমরা অনেকেই মুড়ি খেতে পছন্দ করে থাকি। কিন্তু বেশ কিছু ডায়াবেটিস রোগী রয়েছে যারা ডায়াবেটিস রোগ হলে মুড়ি খাওয়া যাবে কিনা এ ধরনের প্রশ্ন করে থাকে। বিষয়টি জানা অত্যন্ত জরুরী। কারণ মুড়ি হচ্ছে আমাদের কাছে অত্যন্ত প্রয়োজনীয় এবং অতি সহজলভ্য একটি খাবার। সে ক্ষেত্রে খাওয়ার আগে অবশ্যই মুড়ি খাওয়া যাবে কি তা জেনে নিতে হবে।

আপনি যদি ডায়াবেটিসের রোগী না হয়ে থাকেন তাহলে দিনের যে কোন সময় মুড়ি খেতে পারেন। তবে ডায়াবেটিসের রোগীদের মুড়ি খাওয়ার আগে অবশ্যই ভেবেচিন্তে খেতে হবে। ডায়াবেটিস রোগীরা সকাল বেলায় এবং বিকেলে মুড়ি খেতে পারে। তবে মুড়ি খাওয়ার আগে অবশ্য চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে হবে এবং অতিরিক্ত মুড়ি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকাঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল, ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা, ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাবার, ডায়াবেটিস হলে মুড়ি খাওয়া যাবে কি? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই রোগটি মারাত্মক একটি রোগ তাই আমাদেরকে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো বিস্তারিত জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ কানে কম শোনা দূর করার উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url