টমেটো চাষ করার সহজ পদ্ধতি

টমেটো চাষ করার সহজ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত লেখা হবে। আপনি যদি টমেটো চাষ করার পদ্ধতি জানতে চান, এই লেখাটি পড়ুন। টমেটো চাষ করার সহজ পদ্ধতি ধাপে ধাপে ধারাবাহিক ভাবে তুলে ধরা হবে। চলুন জেনে নেয়া যাক, টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি।

টমেটো চাষ করার সহজ পদ্ধতি

টমেটো চাষ করার সহজ পদ্ধতি বিস্তারিত বর্ণনা করা হবে। শীতকালে টমেটো চাষ করার সহজ পদ্ধতি সম্পর্কে যারা জানেন না, তারা এই লেখাটি পড়ুন।

পেজ সূচি:

ভূমিকা:

টমেটো হলো শীতকালীন একটি সবজি। এই রবিশস্যটি বাসা-বাড়ির ছাদে টবেও চাষ করা যায়। তবে টমেটো চাষ করার সহজ পদ্ধতি সম্পর্কে অনেকেই সঠিক জানে না। ভুলভাল পদ্ধতিতে চাষ করতে গিয়ে পরিশ্রমই সব বিফলে যায়। তাই টমেটো চাষ করার সহজ পদ্ধতি সম্পর্কে ভালো করে জেনে নেয়া প্রয়োজন।

টমেটো কি সবজি না ফল:

টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি এটা সম্পর্কে জানার আগে টমেটো নিয়ে একটি কমন প্রশ্নের উত্তর জেনে নেয়া যাক। অনেকেই বলেন টমেটো একটি সবজি, আবার অনেকে বলেন এটা ফল। আসলে টমেটো সবজি নাকি ফল?

আরো পড়ুন: ওয়ালমার্ট কোম্পানীর প্রতিষ্ঠাতা কে তিনি কিভাবে ওয়ালমার্টের মালিক হলেন

অক্সফোর্ড ডিকশনারিতে টমেটোকে ফল বলা হয়েছে। অন্যদিকে বিজ্ঞানীরা বলেছেন- টমেটো আনকিউব্ড থেকে কিউব্ড হিসেবে বেশি ব্যবহৃত হয়। তাই এটা সবজি। অর্থাৎ টমেটো ফল ও সবজি উভয়ই। এবার চলুন ধাপে ধাপে টমেটো চাষ করার সহজ পদ্ধতি সম্পর্কে জেনে নেই।

টমেটো চাষ করার সহজ পদ্ধতি:

টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি, সেগুলো ধারাবাহিক ভাবে নিচে তুলে ধরা হলো:

১. উপোযুক্ত মাটির বৈশিষ্ট্য:

সঠিক ভাবে পরিচর্যা করতে পারলে সব ধরনের মাটিতেই টমেটো ভালোভাবে চাষ করা যায়। তবে সাধারণত উর্বর দোআঁশ মাটি টমেটো চাষের জন্য বেশি উপযোগী।

২. টমেটোর চারা তৈরি:

এই কাজগুলোকে আপাতদৃষ্টিতে কঠিন মনে হলেও, টমেটো চাষ করার সহজ পদ্ধতি আয়ত্ত করতে পারলে এগুলো সব সহজ হয়ে যাবে। টমেটোর চারা তৈরিতে একটু সময় নিতে হবে। ভালোভাবে একটি বীজতলা তৈরি করতে হবে। খুব ভালো জাতের কিছু বীজ এনে সেখানে রোপণ করতে হবে।

বারি ৪, রোমারিও, টিপু সুলতান, মহূয়া এগুলো টমেটোর উন্নত কিছু জাত। ২০-২৫ দিনের মধ্যে চারা তৈরি হলে এরপর মূল জমি প্রস্তুত করতে হবে।

৩. মূল জমি প্রস্তুত ও চারাগাছ রোপণ:

টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি, সেগুলো একে একে বর্ণনা করে যাচ্ছি। মনোযোগ দিয়ে পড়ুন। কারণ এই ধাপটি অনেক গুরুত্বপূর্ণ। বীজতলায় চারা তৈরি করার পর এবার মূল জমিতে সেই চারাগাছগুলো খুব সাবধানে রোপণ করতে হবে।

আরো পড়ুন: ত্বকের সৌন্দর্যে জাফরানের ভূমিকা কি

রোপণ করার পর প্রয়োজনীয় সেচ, সার, পানি দিতে হবে। তবে এগুলো সঠিক পরিমাণ আগেই জেনে নিতে হবে। সঠিক নিয়মে বেড তৈরি করে প্রতি দু লাইনে চারাগাছ রোপণ করতে হয়। পোকামাকড় ও রোদ বৃষ্টি থেকে চারাগাছ নিরাপদে রাখতে ছিদ্রযুক্ত নাইলনের নেট ও পলিথিনের আচ্ছাদন দেয়া যেতে পারে।

৪. চারা রোপণ পরবর্তী পরিচর্যা:

চারাগাছ মূল জমিতে রোপণ করার পর দু-চারদিন পরপর বিশেষ ভাবে যত্ন নিতে হয়। আজকের এই পোস্টে টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি, সেই সম্পর্কে আলোচনা করা হচ্ছে। সবচেয়ে সহজ পদ্ধতিগুলোই এখানে বর্ণনা করা হচ্ছে।

মূল জমিতে চারাগাছ রোপণ করার পর পরিমাণ মতো সার, টিএসপি সার, লবণ, পানি দিতে হবে। সতর্কতার সাথে কীটনাশক ঔষুধ ব্যবহার করতে হবে। মাটি কেটে ড্রেনের ব্যবস্থা করতে হবে যাতে বৃষ্টির পানি নিষ্কাশন হতে পারে। টমেটো গাছের আশেপাশে অযথা আগাছা জন্মালে কেটে পরিষ্কার করতে হয়।

৫.টমেটো সংরক্ষণ ও বাজারজাতকরণ:

টমেটো চাষ করার সহজ পদ্ধতি গুলোর মধ্যে এটি সর্বশেষ ধাপ। সাধারণত চারা রোপণের ৪-৫ মাসের মধ্যেই গাছে ফুল ধরে, টমেটো পরিপক্ক হয়। নিয়মানুযায়ী টমেটো যত্ন সহকারে সংরক্ষণ করে এরপর বাজারজাতকরণ করতে হয়।

কিছু গুরুত্বপূর্ণ কথা:

টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি, সেগুলো জানলেন। তবে একটি গুরুত্বপূর্ণ কথা রয়েছে। যেই পদ্ধতিগুলো বর্ণিত হলো, সেগুলো যেনো সঠিকভাবে প্রয়োগ করা হয়। ভুল পদ্ধতিতে চাষ করলে ভালো টমেটো জন্মাবে না, পরিশ্রমই সব বৃথা।

আরো পড়ুন: আখের চিনির দাম কত টাকা

পুরো পদ্ধতি কাজে লাগানোর মধ্যে যদি কোনো সমস্যার সম্মুখীন হন কিংবা পরামর্শের প্রয়োজন হয়, তবে ভালো কোনো কৃষিবিদ এর থেকে পরামর্শ নিবেন। সর্বোপরি টমেটো চাষ করার সহজ পদ্ধতি সম্পর্কে আপনারও ভালো জ্ঞান থাকতে হবে।

শেষ কথা:

টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি, সেগুলো বিশ্লেষণ করার চেষ্টা করলাম। আশা করি উপকৃত হবেন। যারা এই সম্পর্কে জানে না, তাদেরকেও জানান যে টমেটো চাষ করার সহজ পদ্ধতি কি কি। (25957)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url