পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে বিস্তারিত জানতে এই লেখাটি পড়ুন। আজকের এই পোস্টটির মূল উদ্দেশ্য হলো পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই বিষয়ে অনেক অজানা তথ্য তুলে ধরা। যদি আপনার জানা না থাকে যে পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে তবে এই লেখাটি আপনার জন্য।

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই সম্পর্কে জানা খুব জরুরি। অসচেতনতা যতো সমস্যার মূল। তাই সমস্যায় পড়ার আগেই পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে সেগুলো জেনে রাখা উচিত।

পেজ সূচি:

ভূমিকা:

পানির অপর নাম জীবন। তাই মানবদেহে পানির গুরুত্ব অপরিসীম। পানির ঘাটতি অপূরণীয় ক্ষতি ডেকে আনে। তাই পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই বিষয়ে আগাম সতর্ক থাকা উচিৎ। এখানে সেই সম্পর্কে আলোকপাত করা হবে। চলুন জেনে নিবো, পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে।

কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে সেগুলো জানার আগে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা দরকার। মেডিকেল সাইন্সের মতে, একজন প্রাপ্ত বয়স্ক সুস্থ মানুষের দেহে শতকরা ৬০ থেকে ৭০ ভাগ পানি। শিশুর দেহে রয়েছে প্রায় ৭৫ ভাগ পানি। অন্যদিকে একজন স্থুলকায় দেহে থাকে ৪৫ ভাগ পানি। এবার নিশ্চয়ই বুঝতে পারছেন, মানবদেহে পানির গুরুত্ব কতোটা।

আরো পড়ুন: ওয়ালমার্ট কোম্পানীর প্রতিষ্ঠাতা কে তিনি কিভাবে ওয়ালমার্টের মালিক হলেন

কিন্তু বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বা মহামারীর সময় বিশুদ্ধ পানির অভাব দেখা দেয়। মানুষ মারাত্মক পানির অভাবে ভুগতে থাকে। শিশুরাও এই সমস্যায় আক্রান্ত হয়। পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এগুলো জানা সেক্ষেত্রে অপরিহার্য হয়ে দাঁড়ায়।

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে:

১. বারবার পানির তৃষ্ণা পাওয়া:

পানিশূন্যতার প্রথম লক্ষণ এটা। পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই প্রশ্ন করলে প্রথমেই যেটা মাথায় আসবে সেটা হলো, দিনের মধ্যে বারবার পানির পিপাসা লাগা। শরীরে পানির ঘাটতি হলে স্বাভাবিক ভাবেই প্রচুর পানির তৃষ্ণা জাগবে।

২. কোষ্ঠকাঠিন্য হওয়া:

এটাও পানিশূন্যতার ফলে সৃষ্ট আরেকটি সমস্যা। মানবদেহের পরিপাক ক্রিয়া চলে পানির মাধ্যমে। শরীরে যদি পানির অভাব ঘটে, তবে পরিপাক ক্রিয়া বাঁধাগ্রস্থ হয়। ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।

৩. গলা শুকিয়ে যাওয়া:

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই প্রশ্নের উত্তরে এটা একটা উল্লেখযোগ্য সমস্যা। শরীরে পানিশূন্যতা হলে মুখে স্যালাইভার উৎপাদন কমে যায়। ফলে মুখ ও গলা শুকিয়ে কাঠ হয়ে যায়।

৪. মস্তিষ্কের কার্যক্ষমতা হ্রাস:

মস্তিষ্ক হলো মানবদেহের প্রধান কার্যালয়। এটি ঠিক তো সব ঠিক। পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এগুলো জানার ক্ষেত্রে মস্তিষ্কের বিষয়টি বিশেষ ভাবে উল্লেখযোগ্য। পুরো দেহের কার্যপ্রনালী মস্তিষ্কের উপরে নির্ভর করছে।

আরো পড়ুন: ত্বকের সৌন্দর্যে জাফরানের ভূমিকা কি

রক্তের মাধ্যমে মস্তিষ্কে প্রতিনিয়ত অক্সিজেন পৌঁছায়। এর ফলে মস্তিষ্ক দ্রুত কাজ করে। আর রক্তের এই অক্সিজেন সরবরাহের কাজে পানির অবদান অপরিসীম। কোনো কারণে দেহে পানির ঘাটতি হলে মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ বন্ধ হলে, এর কার্যক্ষমতা হ্রাস পাবে।

৫. চেতনা হারিয়ে ফেলা:

যেহেতু পানিশূন্যতার ফলে মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ মস্তিষ্কের কার্যক্ষমতা হ্রাস পেতে থাকে, তাই রোগী খুব অল্পতেই চেতনা হারিয়ে ফেলে। সামান্য পরিশ্রমে সে দুর্বল হয়ে পড়ে। তাই পানির অভাবে ভয়াবহ এই সমস্যাগুলো থেকে বাঁচতে পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই সম্পর্কে আগাম সতর্ক থাকা উচিৎ।

৬. চামড়া শুকিয়ে যাওয়া:

পানিশূন্যতার আরেকটি মারাত্মক সমস্যা হলো শরীরের বিভিন্ন স্থানের চামড়া শুকিয়ে যাওয়া। ঠোটের চামড়া ফেটে যাওয়া, শরীরের চামড়া খসখসে হয়ে যাওয়া, মাথার তালুতে শুষ্ক চামড়ার কারণে খুশকি হওয়া এগুলো সবই পানিশূন্যতার ফলাফল।

৭. কিডনির জটিলতা:

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই টপিকে আলোচনা করতে গেলে কিডনির জটিলতা অবশ্যই উল্লেখ করতে হবে। কিডনি মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এটি বিকল হলে মৃত্যু অবধারিত। অথচ এই কিডনি সুস্থ রাখতে পানির প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না।
কিডনি শরীরে ছাকনির মতো কাজ করে। দেহের বিশুদ্ধ রক্ত থেকে দূষিত রক্ত ছেকে আলাদা করে। এই জটিল কাজটিতে পানির অবদান অনেক। পানি ছাড়া এই প্রক্রিয়া সম্ভব নয়।
যদি শরীরে পানিশূন্যতা থাকে, তবে কিডনিতে পাথর হওয়া সহ নানাবিধ জটিলতা দেখা দিবে। কিডনি পুরোপুরি বিকল হতে পারে। তাই পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই সম্পর্কে আগেই সাবধান হোন।

চিকিৎসা:

পানিশূন্যতা হওয়ার আগে সবচেয়ে ভালো হয় পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই বিষয়ে আগে থেকেই সতর্ক থাকা। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া। যখন রোগটির লক্ষণ দেখা যায়, তখন দেরী না করে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। 

একেক জনের শরীরের অবস্থা, রোগের ধরন সবকিছু মাথায় রেখে চিকিৎসক রোগীর চিকিৎসা দিয়ে থাকেন। রোগটি মারাত্মক আকার ধারন করলে রোগীর জীবন ঝুঁকির মধ্যে চলে যায়। তাই পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

পরিশেষে:

পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে সেগুলো তো জানলেন। আশা করি এই লেখাটি আপনাকে সচেতন করতে সহায়ক হবে। আপনি নিজেও সতর্ক থাকুন। পানিশূন্যতার ফলে শরীরে কি কি সমস্যা হতে পারে এই সম্পর্কে অন্যদেরকেও সতর্ক করুন। (25957)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url