সাইনোসাইটিস কি

সাইনোসাইটিস  কি? এই প্রশ্নের সঠিক উত্তরের নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। সুতরাং সাইনোসাইটিস  কি? সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য অবশ্যই আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে হবে। চলুন দেখে নেয়া যাক, সাইনোসাইটিস  কি?
সাইনোসাইটিস  কি

পেজ সূচিপত্র: সাইনোসাইটিস  কি

উপস্থাপনা

সাইনোসাইটিস খুবই অস্বস্তিকর একটি রোগ। এই রোগের কারণে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেকেই এই রোগে আক্রান্ত হওয়ার পরেও বুঝতে পারে না যে সে কোন রোগে আক্রান্ত হয়েছে। যাইহোক এই আর্টিকেলটিতে তুলে ধরা হবে, সাইনোসাইটিস  কি? এবং সাইনোসাইটিস হলে যে সকল সমস্যা দেখা দেয় সে বিষয়গুলো সম্পর্কেও আলোচনা করা হবে। এর পাশাপাশি সাইনোসাইটিসের হোমিও ঔষধ সমূহের নাম উল্লেখ করা হবে।

সাইনোসাইটিস কি

আপনি যদি জানতে চান যে, সাইনোসাইটিস কি? তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে থাকুন। কেননা নিচে সাইনোসাইটিস কি, তা তুলে ধরা হয়েছে।  যাইহোক আসুন দেখে নেয়া যাক, সাইনোসাইটিস  কি?
নাকের হাড়ের ভিতরে কিছু ফাঁকা জায়গা রয়েছে এই জায়গাগুলোকে বলা হয় সাইনাস। আর এই সাইনাস এই সাইনাসে যদি কোন ধরনের সংক্রমণ হয়, তাহলে তাকে সাইনোসাইটিস বলে। সাইনোসাইটিস হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। সাইনোসাইটিসের কারণে সাধারণত যে সকল সমস্যা দেখা দেয় সেগুলো নিচে তুলে ধরা হলো। 

সাইনোসাইটিস হলে কি হয়

সাইনোসাইটিস  কি? আশা করি তো জানতে পেরেছেন। কেননা উপরে এই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। সাইনোসাইটিস হলে যে সকল সমস্যা দেখা দিতে পারে সেই সমস্যাগুলো সম্পর্কে নিচে বিস্তারিত ভাবে আলোকপাত করা হবে। চলুন দেখে নেই, সাইনোসাইটিস হলে কি হয়?
  • নাকে ব্যথা হওয়া: সাইনোসাইটিস  হলে সকল সমস্যা দেখা দেয়, তার মধ্য থেকে অন্যতম একটি সমস্যা হলো নাকে ব্যথা হওয়া। সাইনোসাইটিসের সমস্যার কারণে নাকে ব্যথা হয়ে থাকে। ক্ষেত্রবিশেষে সাইনোসাইটিস এর কারণে আপনাকে এমন তীব্রতর ব্যথা অনুভূত হতে পারে, যা সহ্য করা খুবই কষ্টকর হয়ে যায়।  
  • মুখমণ্ডলে ব্যথা হওয়া: আবার অনেক সময় দেখা যায় সাইনোসাইটিসের কারণে মুখমন্ডলে ব্যথা অনুভূত হয়। অর্থাৎ সাইনোসাইটিসের ব্যথা যখন তীব্রতর হয় তখন নাক ছাড়িয়ে তা মুখমন্ডল পর্যন্ত বিস্তৃত হয়। 
  • মাথা ব্যথা: সাইনোসাইটিসের সমস্যা থাকলে মাথা ব্যথার মত সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে সাইনোসাইটিসের কারণে দীর্ঘমেয়াদি মাথা ব্যথা অনুভূত হয়। যদি সাইনোসাইটিসের সমস্যা হয় তাহলে দীর্ঘদিন যাবত তীব্রতর মাথা ব্যথার সমস্যা দেখা দেয়। 
  • সর্দি: সায়োনোসাইটিস হলে সব থেকে বিরক্তি কর এবং যন্ত্রণাদায়ক সমস্যাটি হলো সারা বছর সর্দি লেগে থাকা। সাইনোসাইটিস হলে সারা বছর সর্দি লেগে থাকে। সুতরাং যে সকল ব্যক্তির সারা বছর সর্দির জনিত সমস্যা থাকে তারা সাইনোসাইটিসের রোগী।
  • গলায় ক্ষত: সাইনোসাইটিসের কারণে গলায় ক্ষতের সৃষ্টি হতে পারে। তাই যদি গলায় ক্ষত হয় তাহলে আপনাকে দেখতে হবে যে, সাইনোসাইটিসের সমস্যা হয়েছে কিনা। কেননা গলায় ক্ষত হওয়ার অন্যতম একটি কারণ হলো সাইনোসাইটিসের সমস্যা হওয়া। 
  • কাশি: সাইনোসাইটিসের সমস্যা হলে সর্দির পাশাপাশি কাশির সমস্যা দেখা দিতে পারে। সুতরাং যদি দীর্ঘমেয়াদি কাশির সমস্যা থাকে তাহলে তা হতে পারে সাইনোসাইটিসের কারণে। 
  • স্বাদ ও ঘ্রাণশক্তি কমে যাওয়া: ক্ষতিকর প্রভাব হলো সাইনোসাইটিস হলে মুখের স্বাদ এবং ঘ্রাণ একেবারেই কমে যাবে। আর এ কারণেই সাইনোসাইটিসের রোগীরা খাবারের স্বাদ পায়না এবং ঘ্রাণ পায় না। যা খুবই অস্বস্তি করে একটি অবস্থা। 
  • ঘুমে ব্যাঘাত: আপনার যদি সাইনোসাইটিসের সমস্যা থাকে সে ক্ষেত্রে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। কেননা সাইনোসাইটিসের সমস্যা থাকলে অনেক সময় শ্বাস-প্রশ্বাসে নিতে কষ্ট হয়। আর শ্বাস-প্রশ্বাসে কষ্ট হলে ঘুমের ব্যাঘাত ঘটায় খুবই স্বাভাবিক ব্যাপার। সুতরাং সাইনোসাইটিসের অন্যতম একটি সমস্যা হলো এটি ঘুমের ব্যাঘাত ঘটায়। 

সাইনোসাইটিসের হোমিও চিকিৎসা

সাইনোসাইটিস  কি? আশা করি তা জেনেছেন। হোমিও চিকিৎসার মাধ্যমে খুব সহজেই আপনি সাইনোসাইটিসের মত সমস্যা থেকে মুক্তি লাভ করতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে অভিজ্ঞ কোন হোমিও চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। লক্ষণ ভিত্তিক সঠিক ঔষধ প্রয়োগ করার মাধ্যমে অল্প কিছুদিনের মধ্যেই এই ধরনের সমস্যা থেকে মুক্তি লাভ করা সম্ভব। 
সাইনোসাইটিস নিরাময় করার জন্য সাধারণত যে সকল হোমিও ঔষধ ব্যবহার করা হয়, সেই ঔষধ সমুহের তালিকা নিচে উল্লেখ করা হয়েছে। অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিম্ন বর্ণিত ঔষধ গুলোর মধ্য থেকে আপনার লক্ষণের সাথে সম্পর্কিত ঔষধটি যদি আপনি সেবন করেন তাহলে আশা করি, অল্প কিছুদিনের মধ্যেই ভালো ফলাফল পাবেন। 
  • এলিয়াম সেপা: সাইনোসাইটিসের সমস্যা দূর করার জন্য হোমিওপ্যাথিতে খুবই কার্যকর একটি ঔষধ হলো এলিয়াম সেপা। আপনি যদি ডাক্তারের পরামর্শক্রমে নিয়মিত কিছুদিন এলিয়াম সেপা ওষুধটি সেবন করেন, তাহলে আশা করা যায় ভালো ফলাফল পাবেন। এলিয়াম সেপা ঔষধটির বিশেষ কিছু লক্ষণ রয়েছে। যদি এলিয়াম সেপার লক্ষণ গুলো মিলে যায়, তাহলে অভূতপূর্ব ফলাফল পাওয়া যায়। এলিয়াম সেপা ঔষধটিকে সাইনোসাইটিস এর অন্যতম একটি কার্যকর ঔষধ হিসেবে বিবেচনা করা হয়। 
  • সোরিনাম: সাইনোসাইটিস এর আরেকটি পরিচিত ও কার্যকর ঔষধ হল সোরিনাম। এই ওষুধটিও সাইনোসাইটিস নিরাময় করার জন্য খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। এই ঔষধটির লক্ষণের সাথে যদি আপনার লক্ষণ মিলে যায়, তাহলে শুধুমাত্র এই ওষুধটি ব্যবহার করেই আপনি সাইনোসাইটিস এর মত গুরুত্বের সমস্যা থেকে মুক্তি লাভ করতে পারবেন। তবে অবশ্যই ভালো কোনো হোমিও ডাক্তারের তত্ত্বাবধানে এই ঔষধটি সেবন করতে হবে। নিজে নিজে ফার্মেসি থেকে ক্রয় করে ঔষধ খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। 
  • স্যাঙ্গুনেরিয়াম: স্যাঙ্গুনেরিয়াম নামের ঔষধটি সাইনোসাইটিসের সমস্যা দূর করার আরেকটি ভালো ঔষধ। সাধারণত জটিল ধরনের এবং অত্যাধিক যন্ত্রণাদায়ক সাইনোসাইটিস নিরাময় করার ক্ষেত্রে এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে। কেননা এই ওষুধটি সিভিআর সাইনোসাইটিসের ক্ষেত্রে ভালো কাজ করে। তাই, সাইনোসাইটিস দূর করার জন্য ডাক্তারের পরামর্শক্রমে স্যাঙ্গুনেরিয়াম ঔষধটি সেবন করা যেতে পারে। 
  • আর্সেনিক অ্যালবাম: আপনি যদি অল্প সময়ের মধ্যেই সাইনোসাইটিসের সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে আর্সেনিক অ্যালবাম নামক ঔষধটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। লক্ষণ অনুযায়ী সঠিক নিয়মে এবং সঠিক মাত্রায় যদি আপনি আর্সেনিক অ্যালবাম ওষুধটি খেতে পারেন তাহলে অল্প সময়ের মধ্যে অভূতপূর্ব ফলাফল পাবেন। কেননা হোমিওপ্যাথিতে আর্সেনিক অ্যালবাম খুবই গুরুত্বপূর্ণ একটি ঔষধ যা সাইনোসাইটিস নিরাময় করার ক্ষেত্রে ব্যবহার করা হয়।
  • টিউক্রিয়াম: সর্বশেষ সাইনোসাইটিসের যে হোমিও ঔষধের নাম তুলে ধরা হবে সেটি হল টিউক্রিয়াম। এই ওষুধটি সচরাচর পাওয়া যায় না। তবে এই ওষুধ সাইনোসাইটিস দূর করার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ঔষধ। চিকিৎসকের পরামর্শে নিয়মিত এই ওষুধটি সেবন করলে সাইনোসাইটিস সম্পূর্ণরূপে দূর হয়ে যায়। 

উপসংহার

সাইনোসাইটিস  কি? আশা করি তা জানতে পেরেছেন। কেননা এই আর্টিকেলটিতে সাইনোসাইটিস সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন, তাহলে নিশ্চয়ই, সাইনোসাইটি করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
তথ্যবহুল ও গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আশা করি আপনার অনেক ভালো লেগেছে। যদি প্রকৃত অর্থেই, এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করতে পারেন। এতে করে তারাও সাইনোসাইটিস দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url